শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজার বনবিভাগের টেন্ডার বাতিলের দাবি

কক্সবাজার বনবিভাগের টেন্ডার বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ দক্ষিন বনবিভাগে অনিয়মের মাধ্যমে সম্পাদিত সামাজিক বনায়নের টেন্ডার বাতিল করে পুন:নিলামের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে উপকারভোগিরা। আজ শুক্রবার বিকেলে খুনিয়াপালং পশ্চিম গোয়ালিয়া পালং স্টেশনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

দক্ষিন বনবিভাগের ধোয়াপালং রেঞ্জের ধোয়াপালং বিটের ২০০৭-০৮ সনের সামাজিক বনায়নের ৩০টি লট অনিয়মের মাধ্যমে হাতিয়ে নেয়ার প্রতিবাদে ও পুন:নিলামের দাবিতে অনুষ্টিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে ব্যাপক সাড়া দিয়েছে স্থানীয়রা। প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, কক্সবাজার দক্ষিন বনবিভাগের ধোয়াপালং রেঞ্জের ধোয়াপালং বিটের ২০০৭-০৮ সনের ৪৯ হেক্টর সামাজিক বনায়নের গাছ ১০ বছর ধরে লালন পালন করে আসছে। মেয়াদ পূর্ণ হওয়ায় নিয়ম মোতাবেক গাছ বিক্রির জন্য ৮৫টি লট নির্ধারণ করে টেন্ডার আহ্বান করা হয়। গত ১৭ জানুয়ারি কক্সবাজার দক্ষিন বনবিভাগ কার্যালয়ে টেন্ডার সম্পাদিত হয়। কিন্তু নিলামের সময় সাধারণ ক্রেতাদের কাছে ১নং থেকে ৫৫নং পর্যন্ত লটের সিডিউল বিক্রি করা হলেও ৫৬নং থেকে ৮৫নং পর্যন্ত ৩০টি লটের ফরম স¤পূর্ণ গোপন রাখে। ১নং থেকে ৫৫নং পর্যন্ত লটের উপযুক্ত মূল্যে নিলাম হয়। কিন্তু ৫৬নং থেকে ৮৫নং পর্যন্ত ৩০টি লটের ফরম সাধারণ ক্রেতাদের কাছে না দিয়ে অবৈধ প্রক্রিয়ায় স্বল্প মূল্যে হাতিয়ে নেয়ার চেষ্টা করছে একটি প্রভাবশালী মহল। কক্সবাজার দক্ষিন বনবিভাগের প্রধান অফিস সহকারী ও হিসাব সহকারী প্রভাবশালী মহলের সঙ্গে আতাত করে এ অবৈধ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। প্রকাশ্যে নিলাম না করে এ ৩০টি লটে ৩০ লাখ টাকার অধিক টাকা রাজস্ব ও উপকারভোগিদের হক হাতিয়ে নেয়ার অবৈধ প্রক্রিয়া চলানো হচ্ছে বলে তাদের দাবি। এতে সরকারী রাজস্ব ফাঁকির পাশাপাশি সাধারণ উপকারভোগীরা মারাত্বকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ অবস্থায় সামাজিক বনায়নের বাগান পাহারায় নিরুৎসাহিত হবার পাশাপাশি বন বিভাগের উপর নেতিবাচক ধারণার স্মৃষ্টি হবে।

বক্তারা বলেন, এ ৩০টি লট নিলামে অনিয়মের বিষয়ে সামাজিক বনায়ন ব্যবস্থাপনা কমিটি সহ উপকারভোগীদের পক্ষ থেকে ইতোমধ্যে বনবিভাগ সহ সংশ্লিষ্ট দফতরে অভিযোগ দেয়া হয়েছে। এর পরও কোন ব্যবস্থা নেয়া হয়নি। দক্ষিন বনবিভাগের ধোয়াপালং রেঞ্জের ধোয়াপালং বিটের ৫৬নং থেকে ৮৫ নং লটের অবৈধ প্রক্রিয়ায় চলা নিলাম বাতিল করে পূন:নিলাম দেয়া না হলে কঠোর আন্দোলনের ডাক দেয়ার হুশিয়ারি উচ্চারণ করেন বক্তারা। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপকারভুগী ৯৮ জন সদস্য, তাদের পরিবারের সদস্যরা ছাড়াও শত শত স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম