মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্দ্বীপ চ্যানেলে ১৭শ’ টন গমবোঝাই জাহাজডুবি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বঙ্গোপসাগরের সন্দ্বীপের কাছাকাছি ভাসানচর এলাকায় ১ হাজার ৭শ’ মেট্রিক টন গমবোঝাই একটি লাইটার জাহাজ নিমজ্জিত হয়েছে। জাহাজটি বহির্নোঙ্গরে অপেক্ষমাণ মাদার ভেসেল থেকে পণ্য নিয়ে নারায়ণগঞ্জের দিকে যাচ্ছিল। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, দুর্ঘটনা কবলিত জাহাজটির নাম ‘এমভি খাজা বাবা ফরিদপুরী।’ বন্দর বহির্নোঙ্গরের বড় জাহাজ থেকে গম নিয়ে এটি নারায়ণগঞ্জের উদ্দেশে যাত্রা করেছিল। ভাসানচর এলাকায় গভীরতা কম থাকায় জাহাজটি চরে আটকে যায়। এরপর জোয়ারে পানি বৃদ্ধি পেলে তা ডুবে যায়। জাহাজটিতে ১৩ নাবিক ছিলেন। এরমধ্যে ১২ জনকে উদ্ধার করা হয়েছে। বাকি একজনকে উদ্ধারে তল্লাশি চালাচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ড। একটি জাহাজ নিমজ্জিত থাকায় সেখানে যেন আরও দুর্ঘটনা না ঘটতে পারে সেজন্য বিআইডব্লিউটিএয়ের একটি জাহাজ চাঁদপুর থেকে এসে স্থানটি চিহ্নিত করে দিয়েছে।

জলসীমায় কঠোর নিরাপত্তার নির্দেশ ॥ মৎস্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সামুদ্রিক সম্পদ রক্ষায় দেশের জলসীমায় নিরাপত্তা কঠোর করার নির্দেশ দিয়েছেন মৎস্য ও পানিসম্পদ মন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু। বৃহস্পতিবার চট্টগ্রামে এক মতবিনিময় সভায় নৌবাহিনী ও কোস্টগার্ডের প্রতি তিনি এ নির্দেশ দেন। চট্টগ্রাম সার্কিট হাউসে সকালে অনুষ্ঠিত হয় ‘সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা, উন্নয়ন ও অবৈধ মৎস্য আহরণ’ শীর্ষক এ সভা। বক্তব্যে তিনি কোন ধরনের দুর্নীতি ও স্বজনপ্রীতি সহ্য করা হবে না বলেও সতর্ক করে দেন। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, বঙ্গোপসাগরে অন্য কোন দেশের ট্রলারের অবৈধ অনুপ্রবেশ ঘটলে তা আটক করতে হবে।

দেশীয় মাছ ধরার ট্রলারে অতিরিক্ত মৎস্য আহরণ ও বিদেশী ট্রলারের অবৈধ অনুপ্রবেশ সামুদ্রিক মৎস্য সম্পদের জন্য বড় একটি সমস্যা। তিনি বলেন, এ সমস্যা এখনই মোকাবেলা করতে হবে।

শীর্ষ সংবাদ:
কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর