বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথম ধাপে রংপুর ময়মনসিংহ ও সিলেট বিভাগ

  • উপজেলা নির্বাচন

শাহীন রহমান ॥ উপজেলা নির্বাচন প্রথম ধাপেই অনুষ্ঠিত হবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের উপজেলাগুলোয়। ইতোমধ্যে আগামী মার্চের ৮ অথবা ৯ তারিখে প্রথম ধাপে উপজেলা নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে ইসি। জানা গেছে, প্রথম ধাপে এই তিন বিভাগের ৬৯ উপজেলায় নির্বাচন হবে। এরপর দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হবে রাজশাহী, খুলনা এবং চট্টগ্রাম বিভাগের উপজেলায় নির্বাচন। জানা গেছে, যেসব উপজেলায় প্রথম সভার তারিখ ২২ মার্চ ২০১৪ বা তার আগে এবং ২১ মার্চ ২০১৯ তারিখে মেয়াদ উত্তীর্ণ হচ্ছে কেবল সেসব উপজেলায় প্রথম ধাপে ভোট হবে।

দ্বিতীয় ধাপে ভোট হবে যেসব উপজেলায় প্রথম সভার তারিখ ২৭ মার্চ ২০১৪ বা তার আগে এবং এবং যেগুলোর মেয়াদ শেষ হচ্ছে ২৬ মার্চ ২০১৯ তারিখে সে সব উপজেলায় ভোট হবে দ্বিতীয় ধাপে ১৮ মার্চে।

দ্বিতীয় ধাপের এসব বিভাগের সব জেলার ১২৫ উপজেলায় ভোট নেয়া হবে। তৃতীয় ধাপে এসে খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের যেসব উপজেলায় মেয়াদ পরে শেষ হচ্ছে অর্থাৎ ৩০ মার্চে শেষ হচ্ছে সেসব উপজেলায় ভোট নেয়া হবে ২৪ মার্চ। এসব উপজেলায় ২০১৪ সালের নির্বাচনের পর প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। চতুর্থ ধাপে বরিশাল, ঢাকা এবং চট্টগ্রাম বিভাগের বাকি উপজেলায় ভোট নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এসব বিভাগের উপজেলাসমূহে মেয়াদ শেষ হচ্ছে ১৯ জুন ২০১৯ তারিখের পূর্বে। চতুর্থ ধাপের ভোট নেয়ার সিদ্ধান্ত হয়েছে আগামী ৩১ মার্চ। চতুর্থ ধাপের যেসব উপজেলায় ভোট নেয়া হবে সেসবে প্রথম বৈঠক হয় ৩১ মার্চ ২০১৪ তারিখের পরে।

ইসি কর্মকর্তারা বলেছেন আইন অনুযায়ী উপজেলায় বা স্থানীয় সরকার পরিষদের নির্বাচনের পর যে তারিখে প্রথম সভা অনুষ্ঠিত হবে সেই তারিখ থেকে এর মেয়াদ হবে পরবর্তী ৫ বছর। মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন বা ছয় মাসের মধ্যে যে কোন সময় নির্বাচনের জন্য উপযুক্ত হবে। সে অনুযায়ী কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করবে।

ইতোমধ্যে সারাদেশে চার ধাপে নির্বাচনে জন্য কমিশনের পক্ষ থেকে তফসিল দেয়া হয়েছে। তবে তফসিল অনুযায়ী চার দফায় নির্বাচনের জন্য তারিখ ঘোষণা করা হলেও বিস্তারিত তফসিল এখনও ঘোষণা করা হয়নি। আগামী ৩ ফেব্রুয়ারি এসব উপজেলায় নির্বাচনের জন্য বিস্তারিত তফসিল ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

এছাড়াও কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব উপজেলা চেয়ারম্যান পদত্যাগ করে সংসদ নির্বাচনে অংশ নিয়েছেন, এমন সব উপজেলায় প্রথম দফার সঙ্গে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব করা হয়েছে। ইসির ঘোষণা করা তফসিল অনুযায়ী ৮ অথবা ৯ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি মোট চার দফায় উপজেলায় নির্বাচন হবে। এরপর যেসব উপজেলায় ১ম এবং ৪র্থ পর্যায়ের পরে মেয়াদ উত্তীর্ণ হবে যেসব উপজেলা নিয়ে পঞ্চম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে পঞ্চম দফার সম্ভাব্য কোন তারিখ এখনও ঘোষণা করা না হলেও আগামী রমজানের পরে এসব উপজেলায় নির্বাচনের অনুষ্ঠানের কথা ভাবছে ইসি।

এবারই প্রথম উপজেলায় দলীয় ভিত্তিতে ভোট হতে যাচ্ছে। এর আগে ২০১৪ সালে সবগুলো উপজেলায় ভোট হয়েছিল নির্দলীয় ভিত্তিতে। দলীয় ভিত্তিতে দলের প্রার্থী হতে হলে আগে দল থেকে মনোনয়নপত্র নিতে হবে। যে প্রার্থী দলের মনোনয়ন পাবে তাকে কেবল রিটার্নিং কর্মকর্তা দলীয় প্রতীক বরাদ্দ দেবেন। এর বাইরে অন্য প্রার্থীদের দলের হয়ে নির্বাচনে সুযোগ নেই। তবে তারা ইচ্ছা করলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে পারবেন। প্রতি উপজেলায় একজন চেয়ারম্যান এবং দুজন করে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে। উভয় পদেই নির্বাচন হবে দলীয় ভিত্তিতে। ইসি সচিব জানিয়েছেন, উপজেলায় নির্বাচনের সদর উপজেলাগুলোতে ইভিএম ব্যবহার করে ভোট নেয়া হবে। উপজেলা গঠিত হওয়ার পর দেশের ইতিহাসে ১৯৮৫ সালে প্রথমবার, ১৯৯০ সালে দ্বিতীয়বার ও ২০০৯ সালে তৃতীয়বার উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর একই দিনে ৪৭৫টি উপজেলায় এই নির্বাচন হয়। সর্বশেষ ২০১৪ সালে মোট ছয় ধাপে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ হয়। আগের এসব নির্বাচন নির্দলীয় ভিত্তিতে হলেও এবার হচ্ছে দলীয় ভিত্তিতে।

প্রথম দফায় যেসব উপজেলায় ভোট হবে ॥ রংপুর বিভাগের পঞ্চগড় জেলার, পঞ্চগড় সদর, আটোয়ারী, বোদা ও তেঁতুলিয়া উপজেলায়, দিনাজপুরের বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, দিনাজপুর সদর, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট উপজেলায়। নীলফামারীর ডোমার, ডিমলা, নীলফামারী সদর, জলঢাকা, সৈয়দপুর, কিশোরীগঞ্জ উপজেলায়। কুড়িগ্রামের ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, কুড়িগ্রাম সদর, চিলমারী ও রৌমারী উপজেলায়।

ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার সদর, সরিষাবাড়ি, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ উপজেলায়। নেত্রকোনার বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুড়ি, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা এবং নেত্রকোনা সদর উপজেলায়।

সিলেট বিভাগের মধ্যে সুনামগঞ্জের ছাতক, দোয়ারা বাজার, দক্ষিণ সুনামগঞ্জ, সুনামগঞ্জ সদর, দিরাই, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথগঞ্জ উপজেলায়। হবিগঞ্জের বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং এবং শায়েস্তাগঞ্জ উপজেলায় প্রথম দফায় নির্বাচন হবে। যেসব উপজেলার চেয়্যারম্যানরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে পদত্যাগ করে এমন ৩২টি উপজেলায়ও প্রথম দফায় নির্বাচনের প্রস্তাব করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত