বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ ষোলোয় সেরেনা-হ্যালেপ

শেষ ষোলোয় সেরেনা-হ্যালেপ

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনে তারকাদের জয় জয়কার। দুর্দান্ত খেলে টুর্নামেন্টের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। তার পথে হেঁটেছেন বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় সিমোনা হ্যালেপ। তৃতীয় রাউন্ডের বাধা পেরিয়েছেন তরুণ প্রতিভাবান খেলোয়াড় জাপানের নাওমি ওসাকাও। এছাড়াও শেষ ষোলোর টিকেট নিশ্চিত করেছেন স্পেনের গারবিন মুগুরুজা, ইউক্রেনের এলিনা সিতলিনা, মার্কিন যুক্তরাষ্ট্রের মেডিসন কেইস এবং এ্যানাস্তাসিজা সেভাস্তোভা।

অস্ট্রেলিয়ান ওপেনে সাতবারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। ২০১৭ সালে অন্তঃসত্ত্বা হয়েও এই টুর্নামেন্টের শিরোপা জিতে চমকে দেন গোটা টেনিস দুনিয়াকে। এবারও মহিলা এককে চলছে সেরেনার দাপট। আমেরিকান টেনিস তারকার সামনে দাঁড়াতেই পারছেন না কেউ। শনিবার ১৮ বছর বয়সী ডায়ানা ইয়াসট্রেমস্কাকে আক্ষরিক অর্থেই উড়িয়ে দিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলো নিশ্চিত করার পথে একটি সেটও হারেননি তিনি। শনিবার তৃতীয় রাউন্ডের ম্যাচে আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস ৬-২ এবং ৬-১ গেমে পরাজিত করেন ডায়ানা ইয়াসট্রেমস্কাকে। সেই সঙ্গে টুর্নামেন্টের শেষ ষোলোতে জায়গা করে নেন তিনি।

তবে পরের রাউন্ডেই অগ্নিপরীক্ষা সেরেনা উইলিয়ামসের। কেননা সেখানে যে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন সিমোনা হ্যালেপকে। রোমানিয়ার এই টেনিস তারকাও এদিন অনায়াসে জয় পেয়েছেন। তাও আবার উইলিয়ামস পরিবারের বড় মেয়ে ভেনাস উইলিয়ামসকে হারের স্বাদ উপহার দেন তিনি। সিমোনা হ্যালেপ এদিন ৬-২ এবং ৬-৩ গেমে পরাজিত করেন সাতবারের গ্র্যান্ডস্লাম জয়ী ভেনাস উইলিয়ামসকে। সুদীর্ঘ ক্যারিয়ারে ২৩টি গ্র্যান্ডস্লাম জিতেছেন সেরেনা। আর মাত্র একটি মেজর শিরোপা জিতলেই সর্বমোট ২৪ গ্র্যান্ডস্লাম জয়ী মার্গারেট কোর্টের রেকর্ডে ভাগ বসাবেন তিনি। সেই পথে সিমোনা হ্যালেপের বাধা অতিক্রম করাটাই এখন বড় চ্যালেঞ্জ সেরেনার।

দিনের অন্য ম্যাচগুলোতে মেডিসন কেইস ৬-৩ এবং ৬-২ গেমে পরাজিত করেন পরাজিত করেন এলিস মার্টেন্সকে। এ্যানাস্তাসিজা সেভাস্তোভা ৬-৩ এবং ৬-৩ গেমে পরাজিত করেন ওয়াং কিয়াংকে। এলিনা সিতলিনা ৪-৬, ৬-৪ এবং ৭-৫ গেমে হারান শুয়াই ঝ্যাংকে। জাপানের নাওমি ওসাকা ৫-৭, ৬-৪ এবং ৬-১ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন সু উইকে।

এদিকে মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককে জয়ের ধারা সচল রাখলেন নোভাক জোকোভিচ। এই সার্বিয়ান উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোতে। তাতে ছেলেদের এককের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখাটাও নিশ্চিত হয়েছে তার। তৃতীয় রাউন্ডের ম্যাচে কানাডার তরুণ প্রতিভাবান খেলোয়াড় ডেনিস শাপোভালোভকে ৬-৩, ৬-৪, ৪-৬ এবং ৬-০ গেমে হারিয়েছেন নোভাক জোকোভিচ। সার্বিয়ান নাম্বার ওয়ান এক সেট হারলেও সেরেনা পেয়েছেন দাপুটে জয়। অস্ট্রেলিয়ান ওপেনে সবচেয়ে বেশি সাফল্য ধরা দিয়েছে জোকোভিচের। এবার শীর্ষ বাছাই হিসেবে নামা এই তারকা তৃতীয় রাউন্ডের জয়ে ছেলেদের টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষেই থাকবেন অস্ট্রেলিয়ান ওপেন শেষে। এর মানে রাফায়েল নাদাল বছরের প্রথম গ্র্যান্ডস্লাম জিতলেও র‌্যাঙ্কিংয়ে জোকোভিচই থাকবেন সবার ওপরে। বাঁহাতি শাপোভালোভের বিপক্ষে তৃতীয় সেট হেরে ক্ষুব্ধতা ঝরলেও চতুর্থ সেটে জোকোভিচ দাঁড়াতেই দেননি তাকে।

এ নিয়ে বাঁহাতিদের বিপক্ষে টানা ১৮ ম্যাচ জিতলেন নোভাক জোকোভিচ। যার শুরুটা হয়েছে ২০১৪ সালের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে হারানোর মাধ্যমে। সবমিলিয়ে বাঁহাতিদের বিপক্ষে গ্র্যান্ডস্লামে জোকোভিচের জয়-পরাজয়ের রেকর্ডটা ৩২-১১। জোকোভিচ ছাড়াও তৃতীয় রাউন্ডের বাধা অতিক্রম করেছেন জাপানের কেই নিশিকোরি, মিলোস রাউনিক, পাউলো কারেনো বুস্তা এবং ডেনিল মেদভেদেভ।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত