বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাউফলে একাডেমিক সুপারভাইজারের অনিয়ম

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১৩ জানুয়ারি ॥ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত গাওয়া, শিক্ষকদের নিয়মিত পাঠটীকা প্রস্তুত, শ্রেণীকক্ষ পরিচালনা, প্রাত্যহিক সমাবেশ এবং সে অনুযায়ী ক্লাস নেয়া ও শিক্ষকদের নিয়মিত ডায়েরি অনুসরণ করাসহ শিক্ষার মানোন্নয়নে সরকারী পরিপত্র অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে কি না সেগুলো দেখভাল করার জন্য সরকার প্রতি উপজেলায় একাডেমিক সুপারভাইজার নিয়োগ দিলেও বাউফলে দায়িত্বপ্রাপ্ত একাডেমিক সুপারভাইজারের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানগুলো যথাযথভাবে পরিদর্শন না করার অভিযোগ উঠেছে।।

জানা গেছে, বাউফলে ৬২ মাধ্যমিক বিদ্যালয় এবং ৬৭ মাদ্রাসা দেখভাল করার জন্য কেএম সোহেল রানা একাডেমিক সুপারভাইজার হিসেবে নিয়োগ দেয়া হয় এবং তার কাজের গতি সচল রাখার জন্য একটি মোটরসাইকেলসহ জ্বালানি খরচও সরকারীভাবে দেয়া হচ্ছে। কিন্তু সোহেল রানা নিয়মিতভাবে কোন শিক্ষা প্রতিষ্ঠান তদারকি না করে নিজের খেয়াল-খুশি মতো কাজ করে যাচ্ছেন।

অভিযোগ রয়েছে, বছরে দু’একবার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গিয়ে বিভিন্ন খাতাপত্রে স্বাক্ষর করে তার সক্রিয়তা ঠিক রাখছেন। নানাবিধ অসুবিধার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা তার কাজের প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ জানিয়েছেন, একজন একাডেমিক সুপারভাইজারের কাজ হচ্ছে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সরকার কর্তৃক নির্দেশিত ‘পারফর্মেন্সে বেইজড ম্যানেজমেন্ট’ শক্তিশালী করা। অথচ কোন নিয়মই অনুসরণ করছেন না বাউফলে কর্মরত একাডেমিক সুপারভাইজার সোহের রানা। কয়েকজন প্রধান শিক্ষক জানান, একাডেমিক সুপারভাইজার কেএম সোহেল রানা একমাস তো দূরের কথা দশ মাসেও তাদের বিদ্যালয়ে আসেননি।

অভিযোগ অস্বীকার করে একাডেমিক সুপারভাইজার কেএম সোহেল রানা বলেন, এ অভিযোগ ভিত্তিহীন। ৬-৭টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে তিনি জানান, জানুয়ারি মাসেই ওই প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করেছি। কিন্তু তার উল্লেখিত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দুটি শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করা হলে তারা পরিদর্শনের বিষয়টি অস্বীকার করেন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সহিদুল ইসলাম বলেন, আপনারা তো সবই দেখেন। পরিদর্শনের বিষয়টি তাকে বহুবার বলা হয়েছে। তবে কাছাকাছি প্রতিষ্ঠানগুলোতে তিনি পরিদর্শনে যান।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী