শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বসেরা প্রযুক্তি শহর তালিকায় নতুন নাম

  • আবির মাহমুদ

নিওম, সৌদি আরব

পৃথিবীর রক্ষণশীল দেশ হিসেবে প্রথমেই আসবে সৌদি আরবের নাম। অথচ সেই রক্ষণশীলতার উঁচু দেওয়াল গুঁড়িয়ে তৈরি হতে যাচ্ছে ‘নিওম’ নামের এক শহর। ২০১৭ সালের শেষ দিকে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ঘোষণা দিলেন, এই শহরে থাকবে না কোনো বিধিনিষেধ বা বিভাজন। এই প্রকল্পের আওতায় থাকবে ২৫ হাজার বর্গকিলোমিটারের একটি শহর, গোটা বিশ্বের প্রযুক্তি গবেষণার রাজধানী, সামাজিক বিধিনিষেধ থেকে মুক্ত, ট্রাফিক মুক্ত, পুরোপুরি অপ্রচলিত শক্তিচালিত। প্রায় ৫০০ বিলিয়ন ডলার খরচ করে গড়ে তোলা ওই শহরটির বিশেষ বৈশিষ্ট হলো— এটি হবে সম্পূর্ণ সৌরচালিত। শহরটি গড়ে তোলা হবে জর্ডান এবং মিসরের সীমান্ত সংলগ্ন এলাকায়। প্রমোশনাল ভিডিওতে প্রকাশ করা হয়েছে শহরটিতে থাকবে উন্মুক্ত পর্যটন এলাকা। শহরে হিজাব ছাড়াই চলাফেরা করতে পারবে নারীরা। শুধু তাই নয়, পুরুষের পাশাপাশি কর্মক্ষেত্রে সমানতালে অংশ নেবে তারা। শুধু তাই নয়, নিওম হবে গোটা পৃথিবীর প্রযুক্তি গবেষণার রাজধানী ও সীমাহীন সম্ভাবনার এক শহর।

বেলমন্ট, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যে নির্মিত হচ্ছে বিল গেটসের শহর বেলমন্ট সিটি। স্মার্ট এই সিটি বানাতে যাচ্ছে বিল গেটসের রিয়েল এস্টেট কোম্পানি। রাজ্যের রাজধানী ফিনিক্স থেকে ৭০ কিলোমিটার দূরে শহরটি নির্মিত হচ্ছে। সেখানে অন্তত দুই লাখ মানুষ বাস করতে পারবে। এ উপলক্ষে ৮ কোটি প্লট কিনেছে বিল গেটসের কোম্পানি। বেলমন্টের দেওয়া তথ্যমতে, নতুন এই শহরে উচ্চ গতিসম্পন্ন ডিজিটাল নেটওয়ার্ক, ডেটা সেন্টার, নতুন ম্যানুফ্যাকচারিং টেকনোলজি, ডিস্ট্রিবিউশন মডেল, স্বায়ত্তশাসিত যানবাহন এবং স্বায়ত্তশাসিত লজিস্টিক কেন্দ্রস্থল থাকবে। এই স্মার্ট সিটি বেলমন্টের পরিকল্পিত প্রযুক্তিনির্ভর রোল মডেল সিটিতে পরিণত হবে। এখানে প্রায় ৮০ হাজার আবাসিক ইউনিটের জন্য ৪৭০ একর জায়গায় পাবলিক স্কুল তৈরি করা হবে। এ ছাড়া দাফতরিক কার্যালয় ও বাণিজ্যিক ভবন তৈরির জন্য ৩ হাজার ৮০০ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। এই প্রকল্পে ১১টির মতো হাইওয়ে থাকবে। এই হাইওয়ের সংযোগ বেলমন্ট থেকে লাসভেগাস পর্যন্ত বর্ধিত হবে।

দুবাই, সংযুক্ত আরব আমিরাত

যুক্তিতে কতটা এগিয়ে গেলে পৃথিবীর বুকে ভিন্ন গ্রহ গড়ে তোলা যায়? হ্যাঁ, এমনই অসাধ্য সাধন করতে যাচ্ছে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে বরাবরই কৌতূহলী সংযুক্ত আরব আমিরাতের দুবাই। শহরটিকে তথ্য প্রযুক্তি পার্ক হিসেবে সরকার একটি মুক্ত অর্থনৈতিক অঞ্চল হিসেবে ঘোষণা করেছে।

২০১৪ সালে যাত্রা শুরু করেই ‘সংযুক্ত আরব আমিরাত মহাকাশ সংস্থা’ নজর দিয়েছে মঙ্গলের দিকে। মঙ্গলের মানব বসতি কেমন হবে ও শহর কেমন হবে তার জবাব দিতে মরুভূমির বুকে দুবাই কর্তৃপক্ষ স্থাপন করতে যাচ্ছে মঙ্গল গ্রহের কল্পিত শহর ‘মার্স সায়েন্স সিটি’। এতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৩৬ লাখ ডলার। প্রায় ২০ লাখ বর্গফুট এলাকার এই শহরের স্থাপনাগুলো তৈরি হবে থ্রিডি প্রিন্টারে।

দুবাইয়ের ‘মার্স সায়েন্স সিটির’ ভেতরের পুরোটাই থাকবে কৃত্রিম অক্সিজেনসহ মঙ্গলের মতোই আবহাওয়া। অর্থাৎ এর ভিতর গেলে আসল মঙ্গল গ্রহে বেড়ানোর অভিজ্ঞতা হুবহু পাওয়া যাবে। এ তো গেল মার্স সায়েন্স সিটির কথা, দুবাই শহরে চলবে চালকহীন বৈদ্যুতিক স্মার্ট গাড়ি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে