মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষনা) ড. মোঃ আবদুর রৌফ বলেছেন, মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে। তাহলে কৃষিপণ্য বিদেশে কাক্সিক্ষত জায়গা করে নিতে পারবে। বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) কনফারেন্স রুমে কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রান্তিক কর্মশালা ও সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষিতে আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে। কৃষির অন্যতম সমস্যা শ্রমিক সঙ্কট মোকাবেলায় কৃষি যান্ত্রিকীকরণের গতিকে ত্বরান্বিত করতে হবে। ল্যান্ড জোনিং ও কমিউনিটি ফার্মিংয়ের মাধ্যমে আমাদের কৃষির উৎপাদনশীলতা বাড়নো সম্ভব।

তিনি বলেন, সরকার গবেষণা ও সম্প্রসারণে বেশি গুরুত্ব দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের নতুন নতুন জাত এবং আধুনিক প্রযুক্তির প্রচার ও প্রসার ঘটাতে হবে। উচ্চমূল্যের ফসলসহ লাভজনক চাষাবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে।

কৃষির সাফল্য ও কৃষকের উপযোগী অনুষ্ঠান প্রচারে বিশেষ গুরুত্বের তাগিদ দিয়ে প্রধান অতিথি বলেন আবহাওয়া, পোকামাকড় দমন, সার, বীজ এসব বিষয় সম্পর্কিত অনুষ্ঠান বেশি প্রচার করতে হবে। উঠান বৈঠককে কৃষকের কাছে উপভোগ্য করে তুলতে তাদের ভাষায় অনুষ্ঠান সাজিয়ে উপস্থাপন করতে হবে। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের