সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোটে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মনিটরিং সেল ও কো-অর্ডিনেশন কমিটি

  • দেশকে চার অঞ্চলে ভাগ করেছে পুলিশ

শংকর কুমার দে ॥ ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সংক্রান্ত আইনশৃঙ্খলা মনিটরিং সেল ও কো-অর্ডিনেশন কমিটি’ গঠন করেছে পুলিশ সদর দফতর। সারাদেশকে চারটি অঞ্চলে ভাগ করে আইনশৃঙ্খলা মনিটরিং ও কো-অর্ডিনেশন সেলের দায়িত্ব দেয়া হয়েছে আট উর্ধতন পুলিশ কর্মকর্তাকে। আইনশৃঙ্খলা মনিটরিং সেল ও কো-অর্ডিনেশন কমিটির তদারকি করার জন্য পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে সভাপতি করে গঠন করা হয়েছে ছয় সদস্যের কমিটি। নির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী সারাদেশের ৩শ’ নির্বাচনী এলাকার মাঠ পর্যায়ে ভোটাররা যাতে অবাধে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে এবং সন্ত্রাসী, মস্তান, রংবাজ, ক্যাডাররা যাতে সহিংস সন্ত্রাস ঘটিয়ে নির্বাচনী পরিবেশ বিনষ্ট করতে না পারে সেজন্য এই ধরনের কমিটি গঠনের উদ্দেশ্য বলে পুলিশ সদর দফতরের দাবি। পুলিশ সদর দফতর সূত্রে এ খবর জানা গেছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা সারাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং ও নিয়ন্ত্রণের জন্য সেল গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রতিটি জাতীয় নির্বাচনে এই ধরনের সেল গঠনের পূর্ব ইতিহাস বর্ণনা করে পুলিশের এই কর্মকর্তা বলেন, এবারও একাদশ নির্বাচনকে সামনে রেখে এই কমিটি ও সেল গঠন করা হয়েছে। যার যার ওপর অর্পিত দায়িত্ব, তারা তা পালন করবেন এবং দায়িত্ব যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা তা পুলিশ সদর দফতরের গঠিত কমিটি মনিটরিং করবেন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, গত ১১ নবেম্বর পুলিশ সদর দফতরের একটি অফিস আদেশে এই আইনশৃঙ্খলা মনিটরিং ও কো-অর্ডিনেশন কমিটি এবং সেল গঠন করা হয়। কমিটির সভাপতি করা হয়েছে ইন্সপেক্টর জেনারেলকে (মহাপরিদর্শক)। সহ-সভাপতি অতিরিক্ত আইজি (এ্যাডমিন এ্যান্ড অপারেশনস), সদস্য অতিরিক্ত আইজি (ফিন্যান্স এ্যান্ড ডেভেলপমেন্ট), সদস্য অতিরিক্ত আইজি (টিএ্যান্ডআইএম), সদস্য-সচিব ডিআইজি (অপারেশনস) ও সদস্য এআইজি (অপারেশনস)। আইনশৃঙ্খলা মনিটরিং সেল ও কো-অর্ডিনেশন কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, পুলিশ হেডকোয়ার্টার্স উল্লেখিত সেলকে সব ধরনের দাফতরিক, প্রশাসনিক ও লজিস্টিকস্ সহায়তা দেবে ওই কমিটি। এছাড়া কমিটি সেল প্রয়োজনে যেকোন কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে। রেঞ্জ ডিআইজি ও পুলিশ কমিশনাররা তাদের এলাকার জন্য গঠিত মনিটরিং ও কো-অর্ডিনেশন সেলে পদাধিকারবলে অন্তর্ভুক্ত থাকবেন। আইনশৃঙ্খলা মনিটরিং সেল ও কো-অর্ডিনেশন কমিটি গঠনের আদেশে এলাকাভিত্তিক সেলের কার্যপরিধি ভাগ করে দেয়া হয়েছে। এলাকাভিত্তিক সেলের কার্যবিধির মধ্যে আছে, নির্বাচন কমিশন কর্তৃক আইনশৃঙ্খলা সংক্রান্ত নির্দেশনা প্রতিপালন। নির্বাচন তফসিল ঘোষণার পর থেকে এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠপর্যায়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান। শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে নির্বাচন অনুষ্ঠানে আইনানুগ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে কর্মচারীদের সঙ্গে যোগাযোগ রক্ষা, পরামর্শ ও নির্দেশনা প্রদান। বিভিন্ন সংস্থার (নির্বাচন কমিশন, সিভিল প্রশাসন, নির্বাচন অফিস, গোয়েন্দা সংস্থা, র‌্যাব, বিজিবি, কোস্ট গার্ড, আনসার ইত্যাদি) সঙ্গে সমন্বয় সাধন। নির্বাচন সংশ্লিষ্ট কাজে সম্পৃক্ত সব সংস্থার সঙ্গে সমন্বয় সাধনে মাঠপর্যায়ের

কর্মকর্তাদের পরামর্শ-সহায়তা প্রদান। আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলার ক্ষেত্রে আইনানুগ বিধিবিধান প্রতিপালন, পেশাদারিত্ব ও যথাযথ সতর্কতা অবলম্বন এবং যথাসম্ভব দলবদ্ধভাবে অবস্থান করার বিষয়ে নির্দেশনা প্রদান। জনসম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি পুলিশিং সভা, ওপেন হাউস ডে, মাদক-জঙ্গীবিরোধী সভা আয়োজনে কৌশলগত দিকনির্দেশনা প্রদান। আইনশৃঙ্খলা সংক্রান্ত অনাকাক্সিক্ষত কোন পরিস্থিতির উদ্ভব হলে দ্রুততম সময়ের মধ্যে আইনানুগ পদ্ধতিতে সমাধানের ব্যবস্থা গ্রহণে পরামর্শ ও সহায়তা প্রদান। পুলিশ সদস্যদের আচরণ-কর্মকা- মনিটরিং করা যাতে সামগ্রিকভাবে পুলিশ বাহিনীর ভাবমূর্তি সমুন্নত থাকে সেজন্য নির্বাচন উপলক্ষে গৃহীত নিরাপত্তা পরিকল্পনা প্রণয়নে মাঠপর্যায়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান। অস্ত্র ও গোলা বারুদসহ অন্যান্য রায়ট সামগ্রীর স্টক যাচাই এবং প্রয়োজন হলে চাহিদাকৃত অস্ত্র ও গোলাবারুদ পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সংগ্রহের ব্যবস্থা গ্রহণে সমন্বয় সাধন। ফোর্সের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে নির্দেশনা প্রদান। ভোটকেন্দ্রের অবস্থান, অবকাঠামো, রাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, পানির ব্যবস্থা, বিদ্যুৎ সংযোগ এবং ঝুঁকির বিষয়ে মূল্যায়ন; সহিংসতা, নৈরাজ্য, অপতৎপরতার কাজে জড়িত ব্যক্তিদের ওপর বিশেষ শাখা কর্তৃক নজরদারি বৃদ্ধি করাসহ আগাম তথ্য সংগ্রহের কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে পরামর্শ ও সহায়তা প্রদান। আইনশৃঙ্খলা সংক্রান্ত অন্যান্য যেকোন বিষয় তদারকি ও নির্দেশনা প্রদান এবং পুলিশের মহাপরিদর্শক কর্তৃক সময়ে সময়ে প্রদত্ত অন্য যেকোন নির্দেশনা প্রতিপালন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, আইনশৃঙ্খলা মনিটরিং ও কো-অর্ডিনেশন কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, এলাকাভিত্তিক গঠিত সেলের সদস্যরা একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সংক্রান্ত আইনশৃঙ্খলা মনিটরিং ও কো-অর্ডিনেশন কমিটি-এর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত থাকবেন। বাংলাদেশ পুলিশের মহাপরিচালকের (ইন্সপেক্টর জেরারেল) নেতৃত্বে গঠিত কমিটি অনুচ্ছেদ-২ (এলাকাভিত্তিক সেলের কার্যপরিধি)-এ বর্ণিত সেলের সার্বিক কার্যক্রম তদারকি করবে ও সময়ে সময়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করবে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সারাদেশকে চারটি অঞ্চলে ভাগ করে আইনশৃঙ্খলা মনিটরিং রাজশাহী মেট্রোপলিটন, রংপুর মেট্রোপলিটন, রাজশাহী ও রংপুর রেঞ্জে দায়িত্ব পালন করবেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ও হাইওয়ে পুলিশের ডিআইজি মোঃ আতিকুল ইসলাম। ঢাকা মেট্রোপলিটন, গাজীপুর মেট্রোপলিটন, ঢাকা রেঞ্জ ও ময়মনসিংহ রেঞ্জে দায়িত্ব পালন করবেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া এবং ডিএমপি সিটিটিসি স্পেশাল এ্যাকশন গ্রুপের উপ-পুলিশ কমিশনার প্রলয় কুমার জোয়ারদার। খুলনা মেট্রোপলিটন, বরিশাল মেট্রোপলিটন, খুলনা ও বরিশাল রেঞ্জের দায়িত্বপ্রাপ্ত দুজন হলেন এসবির অতিরিক্ত আইজি মীর শহীদুল ইসলাম এবং ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মনিরুল ইসলাম। চট্টগ্রাম মেট্রোপলিটন, সিলেট মেট্রোপলিটন, চট্টগ্রাম রেঞ্জ ও সিলেট রেঞ্জে দায়িত্ব পালন করবেন এ্যান্টি টেররিজম ইউনিউটের অতিরিক্ত আইজি মোহাম্মদ শফিকুল ইসলাম এবং পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (এএ্যান্ডডি) হাবিবুর রহমান।

পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বলেন, আইনশৃঙ্খলা বাহিনী এখন নির্বাচন কমিশনের অধীনে, প্রজাতন্ত্রের কর্মচারী। নির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী সারাদেশের ৩শ’ নির্বাচনী এলাকার মাঠ পর্যায়ে লেভেল প্লেয়িং ফিল্ড করার জন্য কাজ করবে পুলিশ প্রশাসন। নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর হয় এবং ভোটারগণের নিশ্চিন্তে, নির্বিঘেœ ভোট প্রদান নিশ্চিত করতে পারে সেই লক্ষ্যে কাজ করছে পুলিশ প্রশাসন। পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর নির্দেশে ও তত্ত্বাবধানে পুলিশ প্রশাসন আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের লক্ষ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সংক্রান্ত আইনশৃঙ্খলা মনিটরিং সেল ও কো-অর্ডিনেশন কমিটি’ গঠন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়