বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিভেদ সৃষ্টিকারী মন্তব্য থেকে বিরত থাকুন ॥ আরব লীগকে ইরান

বিভেদ সৃষ্টিকারী মন্তব্য থেকে বিরত থাকুন ॥ আরব লীগকে ইরান

অনলাইন ডেস্ক ॥ আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইতকে বিভেদ সৃষ্টিকারী মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে ইরান। তেহরান বলেছে, মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশের সঙ্গে ইরান ‘ভারসাম্যপূর্ণ’ সম্পর্ক রক্ষা করে এসেছে এবং এ নীতি অব্যাহত থাকবে।

সম্প্রতি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আরব লীগের মহাসচিবকে উদ্দেশ করে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, “আঞ্চলিক কিছু দেশের উসকানিতে আপনি বিভেদ সৃষ্টিকারী যে বক্তব্য দিয়েছেন তা থেকে বিরত থাকলে ভালো হয়।” বিবৃতিতে আরো বলা হয়, “এ মন্তব্য করার আগে আপনার মনে রাখা উচিত ছিল আপনি বিশেষ কিছু দেশের নেতা নন বরং আপনি আরব লীগের মহাসচিব। এ ধরনের মন্তব্য স্পর্শকাতর মধ্যপ্রাচ্যের আরব ও মুসলিম দেশগুলোর স্বার্থ রক্ষা করবে না।”

ইতালির রাজধানী রোমে বৃহস্পতিবার মেডিটেরিনিয়ান ডায়লগ কনফারেন্সে বক্তব্য দিতে গিয়ে আহমেদ আবুল গেইত বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক’সহ আরো নানা ইস্যুতে নিজের নীতি পরিবর্তনের বিষয়টি ইরানকে গভীরভাবে ভেবে দেখতে হবে।

গেইতের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় বাহরাম কাসেমি তার বিবৃতিতে বলেন, বেশিরভাগ আঞ্চলিক ও প্রতিবেশী দেশের সঙ্গে ইরান ভারসাম্যপূর্ণ ও বিচক্ষণ নীতি গ্রহণ করেছে। তিনি বলেন, পারস্পরিক সহযোগিতা ও সম্মান, সংলাপ, যৌথ স্বার্থ ও একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মাণদণ্ডে এ সম্পর্ক রক্ষা করছে ইরান। দীর্ঘমেয়াদে ইরান এই নীতি বজায় রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশের পরিবর্তে আবুল গেইতের উচিত ছিল সেইসব আঞ্চলিক দেশকে উপদেশ দেয়া যেগুলো পশ্চিমাদের কাছ থেকে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র কিনে এ অঞ্চলের নিরীহ মানুষ হত্যা করছে।

শীর্ষ সংবাদ:
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু