মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংলাপের জন্য ট্রাম্পকে বিশ্বস্ত মনে করে না ইরান ॥ জারিফ

সংলাপের জন্য ট্রাম্পকে বিশ্বস্ত মনে করে না ইরান ॥  জারিফ

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য আমেরিকার সঙ্গে সংলাপে বসা অর্থহীন; কারণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন কোনো ব্যক্তি নন যার ওপর আস্থা রাখা যায়।

ইতালি সফররত জারিফ বৃহস্পতিবার রাতে চতুর্থ ‘মেডিটেরিনিয়ান ডায়লাগ’-এ অংশ নিয়ে একথা বলেন। তিনি বলেন, বহির্বিশ্বের সঙ্গে কোনো চুক্তি সই করে ইরান তা থেকে কখনো বেরিয়ে যায়নি।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান। সেইসঙ্গে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। তবে আমেরিকা ছাড়া ওই সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো এই আন্তর্জাতিক চুক্তি মেনে চলা হবে বলে প্রতিশ্রুতি দেয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রয়োজনীয় গ্যারান্টি ছাড়া আমেরিকার সঙ্গে সংলাপে বসে কোনো লাভ হবে না এবং ট্রাম্প প্রশাসনের কাছ থেকে সেরকম কোনো গ্যারান্টিও আশা করা যায় না ।

জারিফ বলেন, “আমরা যদি আমেরিকার সঙ্গে একটি চুক্তিতে সই করি তাহলে বিমানযাত্রা শেষ হওয়ার পর তা বাতিল হয়ে যাবে না তার কি নিশ্চয়তা আছে? আপনারা কি কানাডার কথা ভুলে গেছেন?”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী গত জুন মাসে কানাডায় অনুষ্ঠিত জি-সেভেন বৈঠকের কথা স্মরণ করে একথা বলেন। ট্রাম্প ওই সম্মেলনে সমাপনি বিবৃতিতে সই করার ইচ্ছা প্রকাশ করার পরও তার বিমান কানাডা ত্যাগ করার পর তিনি তা করতে অস্বীকৃতি জানান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “কাগজের ওপর করা স্বাক্ষর যে ঠিকঠাক থাকবে তার নিশ্চয়তা কে দেবে?” জারিফ বলেন, আমেরিকা নিজের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে এবং চলতি মাসের গোড়ার দিকে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ওই সমঝোতার ভবিষ্যতকে আরো অন্ধকারের দিকে ঠেলে দিয়েছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের