মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেলবোর্নে সিরিজ বাঁচানোর লড়াই কোহলিদের

  • সিরিজের দ্বিতীয় টি২০ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ সফরের শুরুতেই মনটা বিষিয়ে গেছে বিরাট কোহলিদের। সে জন্য অবশ্য ভাগ্যকে দোষারোপ করা ছাড়া আর কিছুই করার নেই তাদের। ব্রিসবেনে অনুষ্ঠিত সিরিজের প্রথম টি২০ ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার চেয়ে বেশি রান তুলেও হেরে গেছে তারা ৪ রানে। অদ্ভূত এই কা-টি ঘটেছে বৃষ্টির দাপটে জটিল ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির ফাঁড়ায় পড়ে। আগে ব্যাট করে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১৫৮ রান তুলেছিল। পরে বৃষ্টির কারণে ১৭ ওভারে ১৭৪ রানের নতুন জয়ের লক্ষ্য দেয়া হয়েছিল ভারতকে। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৬৯ রান করেও ৪ রানে হেরে যায় সফরকারীরা। বৃষ্টি কিংবা বৃষ্টি আইনকে দুষেও লাভ নেই, তারচেয়ে আজ দ্বিতীয় টি২০ জিততে মরিয়া হয়েই লড়বে ভারতীয় দল। মেলবোর্নে ৩ ম্যাচের টি২০ সিরিজ হার বাঁচাতে আজ বাংলাদেশ সময় বেলা ১টা ৫০ মিনিটে আবার অসিদের মুখোমুখি হচ্ছেন কোহলিরা। প্রথম টি২০ বৃষ্টির আশীর্বাদে জিতে উজ্জীবিত অস্ট্রেলিয়া অবশ্য এবারও জিতে সিরিজ আগেভাগে নিজেদের করে নিতে চায়।

সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া দলটি দেশে এবং বিদেশে চরম এক সঙ্কটময় পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছিল। কোনভাবেই ভাগ্য সহায় হচ্ছিল না। এ কারণেই ফর্মের তুঙ্গে থাকা ভারতীয় দলকে এবার অস্ট্রেলিয়ার মাটিতে হট ফেবারিট বিবেচনা করছিলেন ক্রিকেট বোদ্ধারা। কিন্তু বিধাতার ইচ্ছাটা হয়তো এবার দুর্দশাগ্রস্ত অসিদের পাশে দাঁড়ানোর জন্যই কাজ করেছিল। তাই বৃষ্টিকে স্বাগতিকদের জন্য আশীর্বাদ হয়ে নামিয়েছিলেন। ব্রিসবেনে অবশ্য টস হেরেই শুরু হয়েছিল এ্যারন ফিঞ্চদের। ব্যাট করতে নেমে ভারতীয় স্পিনারদের আঁটসাট বোলিংয়ে প্রথম থেকেই তেমন সুবিধা করতে পারেনি অসিরা। দলীয় ২৪ রানে ওপেনার আর্চি শর্ট (৭), ৬৪ রানে ফিঞ্চ (২৭) ও ৭৫ রানে ক্রিস লিন (২০ বলে ৩৭) বিদায় নিয়েছিলেন। বাঁহাতি চায়নাম্যান কুলদ্বীপ যাদব একাই তুলে নিয়েছিলেন ২ উইকেট। তবে চতুর্থ উইকেটে গ্লেন ম্যাক্সওয়েল ও মার্ক স্টয়নিস ৭৮ রানের দারুণ জুটি গড়েন। এতে করেই একটা ভাল সংগ্রহ পায় অসিরা। ম্যাক্সওয়েল মাত্র ২৪ বলে ৪ ছক্কায় ৪৬ এবং স্টয়নিস ১৯ বলে ৩ চার, ১ ছক্কায় অপরাজিত ৩৩ রান করেন। ৪ উইকেটে ১৫৮ রান পায় নির্ধারিত ২০ ওভারে অসিরা। জবাব দিতে নেমে বৃষ্টির কবলে পড়ে ভারতের ইনিংস। শেষ পর্যন্ত ১৭ ওভারে ১৭৪ রানের জয়ের লক্ষ্য পুনঃনির্ধারণ করা হয় তাদের। ওপেনার শিখর ধাওয়ান ৪২ বলে ১০ চার, ২ ছক্কায় ৭৬ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। কিন্তু কোহলিসহ (৪) বাকিরা আর তেমন ভাল করতে পারেননি। শুধু দীনেশ কার্তিক ১৩ বলে ৪ চার, ১ ছক্কায় ৩০ রান করে অসিদের কাঁপিয়ে দিয়েছিলেন। কিন্তু ১৭তম ওভারে ২ উইকেট হারিয়ে ফেলার কারণে প্রয়োজনীয় ১৩ রান নিতে পারেনি ভারত। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৬৯ রান করেও ৪ রানের পরাজয় মানে তারা। শেষ ওভারে স্টয়নিস ২ উইকেট নিয়েছেন, এডাম জাম্পাও পেয়েছেন ২ উইকেট।

সফরের শুরুতে এমন পরাজয়ে বেশ হতবিহ্বল হয়েছেন কোহলিরা সেটাই স্বাভাবিক। তবে সেই দুর্ভাগ্যের কঠিন আঁচড় ভুলবার আগেই আজ তাদের সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামতে হবে মেলবোর্নে। ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পর এখন দ্বিতীয় টি২০ জিততে মরিয়া হয়েই লড়বে সফরকারীরা। অদ্ভুত টার্গেটের পেছনেও শেষ ওভার পর্যন্ত লড়াই করে স্টয়নিসের কাছে হেরে যাওয়া ভারত শিক্ষাটা ভালই পেয়েছে। তবে কোহলি আত্মবিশ্বাসী হওয়ার রসদ পাচ্ছেন এখানেই। তাছাড়া অস্ট্রেলিয়াতেও ভারতীয় দর্শকদের বিপুল পরিমাণে উপস্থিতি সাহস জোগাচ্ছে তাকে। তিনি বলেন, ‘খেলার জন্য দারুণ পরিবেশ, প্রচুর ভারতীয় আমাদের সমর্থন দিতে এসেছেন। আমরা ভাল বোলিং করেছি, কিন্তু তারা স্টয়নিস ও ম্যাক্সওয়েলের ব্যাটিংয়ে খেলায় ফিরেছিল। আমরা শিখরের দারুণ ব্যাটিংয়ে শেষ পর্যন্ত লড়েছি।’ আজ এগুলোই অনুপ্রেরণার কারণ হতে পারে ভারতের জন্য। আর দীর্ঘদিন পর কাক্সিক্ষত জয়ে নিজেদের হারানো সাহস ফিরে পেয়ে উজ্জীবিত অস্ট্রেলিয়া। অধিনায়ক ফিঞ্চ বলেছেন, ‘দারুণ চাপের মধ্যে স্টয়নিসের বোলিং ছিল অসাধারণ। আমি জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম।’ এই বিশ্বাসটা নিয়েই এবার দ্বিতীয় টি২০ জেতার জন্যই মাঠে নামবে আজ স্বাগতিকরা।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার