শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলোচনায় নেইমার-এমবাপের ইনজুরি

  • আন্তর্জাতিক প্রীতি ফুটবল, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, ইতালির প্রত্যাশিত জয়

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে সব ফেবারিট দল প্রত্যাশিত জয় পেয়েছে। তবে জয় ছাপিয়ে ব্রাজিলের নেইমার ও ফ্রান্সের কিলিয়ান এমবাপের ইনজুরি এখন বেশি আলোচিত। এক সঙ্গে দুই পিএসজি তারকার চোটে বেশ বিপাকেই পড়েছে ফরাসী পরাশক্তিরা।

মঙ্গলবার রাতে অনুষ্ঠিত ম্যাচে ব্রাজিল ১-০ গোলে ক্যামেরুনকে, ইতালি ও ফ্রান্স একই ব্যবধানে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও উরুগুয়েকে, অস্ট্রেলিয়া ৩-০ গোলে লেবাননকে, জাপান ৪-০ গোলে কাজাখস্তানকে পরাজিত করে। বুধবার সকালে অনুষ্ঠিত ম্যাচে আর্জেন্টিনা ২-০ গোলে মেক্সিকোকে, চিলি ৪-১ গোলে হুন্ডুরাসকে ও কোস্টারিকা ৩-২ গোলে হারিয়েছে পেরুকে। ইংল্যান্ডে অনুষ্ঠিত ম্যাচে এভারটনের স্ট্রাইকার রিচারলিসনের একমাত্র গোলে ক্যামেরুনকে হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এর আগের ম্যাচে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়েছিল সেলেসাওরা। ম্যাচের শুরুতেই হোঁচট খায় ব্রাজিল। কুচকির ইনজুরিতে পড়লে সপ্তম মিনিটেই অধিনায়ক নেইমারকে হারায় তারা। তার বদলি হিসেবে মাঠে আসেন রিচারলিসন। নেইমারকে হারানোর পর নিজেদের ঘুছিয়ে নিতে সময় নেয় সাম্বা ছন্দের দেশ। তবে ম্যাচের প্রথমার্ধেই গোল আদায় করে নেয় তারা। ৪৫ মিনিটে কর্নার থেকে বল পেয়ে হেডে গোল করেন রিচারলিসন (১-০)। এই ব্যবধানে এগিয়ে থেকে ম্যাচের বিরতিতে যায় টিটের দল। বিরতির পর আর কোন দলই গোলের দেখা পায়নি। ফলে বিশ্বকাপের পর টানা ছয় ম্যাচে অংশ নিয়ে সবক’টিতেই জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। ম্যাচ শেষে প্রাথমিকভাবে নেইমারের চোট গুরুতর নয় বলে জানালেও চোটের মাত্রা বুঝতে স্ক্যানের প্রয়োজন হবে বলে জানিয়েছেন ব্রাজিল দলের চিকিৎসক রড্রিগো লাসমার।। তবে তিনি আত্মবিশ্বাসী যে বড় সময়ের জন্য মাঠের বাইরে থাকতে হবে না ২৬ বছর বয়সী ফরোয়ার্ডকে। তিনি বলেন, নেইমার ডান কুচকিতে অস্বস্তি বোধ করার কথা বলছিল। সে মাঠ ছাড়ল। পর্যবেক্ষণের পর ড্রেসিং রুমেই তার চিকিৎসা শুরু হয়। রড্রিগো আরও বলেন, অবস্থা আরও ভালভাবে পর্যবেক্ষণ করতে এমআরআই করার পাশাপাশি আরও একটু সময় লাগবে। কিন্তু এটাকে গুরুতর চোট মনে হচ্ছে না। পরিস্থিতির উন্নতি বুঝতে ২৪ ঘণ্টা অপেক্ষা করাটা জরুরী।

এ কারণেই সম্ভবত ইউরোপিয়ান ক্লাব আন্তর্জাতিক বিরতিতে জাতীয় দলগুলোর জন্য তাদের খেলোয়াড়দের ছাড়তে চায় না। হাজার হাজার কোটি টাকা খরচ করে তারা এক একজন ফুটবলারের পেছনে। অথচ গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই কি না আন্তর্জাতিক ফুটবল খেলতে গিয়ে ইনজুরিতে পড়ে যায় সেই ফুটবলাররা। এই যেমন এখন বাজে অবস্থার মুখোমুখি ফরাসী ক্লাব পিএসজি। বিশ্বের সবচেয়ে দামী দুই খেলোয়াড় এই মুহূর্তে পিএসজিতে। নেইমার ও এমবাপে। এই দু’জনই পিএসজির সামনে এগিয়ে যাওয়ার জন্য বড় আশা-ভরসার প্রতীক। কিন্তু আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে গিয়ে এক রাতেই ইনজুরিতে পড়েছেন এই দুই ফুটবলার। ২৯ নবেম্বর চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুলের বিপক্ষে পিএসজির গুরুত্বপূর্ণ ম্যাচ। ম্যাচটির আগে এমন দু’জন ফুটবলারের ইনজুরিতে পড়ে যাওয়াটা খুব চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে পিএসজির জন্য। উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নেমে ইনজুরির শিকার হন এমবাপে। ম্যাচের ৩৬ মিনিটে ইনজুরির শিকার হন তিনি। ট্যাগাই এমডোম্বোলে উরুগুয়ে ডিফেন্সের মুখে একটি পাস বাড়িয়ে দেন। সেখানে ছিলেন এমবাপে। তিনি যেন বল ধরতে না পারেন সে জন্য উরুগুয়ে গোলরক্ষক মার্টিন কাম্পানা লাফ দিয়ে বলটি ধরতে যান। এমবাপেও লাফ দিয়ে উঠেছিলেন। কিন্তু শেষ মুহূর্তে নিজের নিয়ন্ত্রণ রাখতে পারেননি আর। যার ফলে মাটিতে পড়েন তিনি বেকায়দায়। যে কারণে কাঁধে খুব বেশি আঘাত পেয়ে যান তিনি। অধিনায়ক লিওনেল মেসিকে ছাড়াই দারুণ ছন্দে আছে আর্জেন্টিনা। মাউরো ইকার্ডি ও পাওলো দিবালার গোলে তারা আরেকবার হারিয়েছে মেক্সিকোকে। গোল করে যেন স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন এ দু’জন। কারণ এ ম্যাচেই জাতীয় দলের জার্সি গায়ে প্রথম গোলের স্বাদ নিয়েছেন তারা। ২০১৩ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেকের পর সাত ম্যাচে কোন গোলই করতে পারেননি ইন্টার মিলানের ইকার্ডি। অষ্টম ম্যাচে এসে গোলের দেখা পেয়েছেন তিনি। তবে তিন বছর আগে জাতীয় দলে অভিষেক হয় জুভেন্টাসের দিবালার। আগের ১৭ ম্যাচে গোলবিহীন ছিলেন তিনি। অবশেষে ১৮তম ম্যাচে গোল খরা কেটেছে দিবালার। মেক্সিকোর বিপক্ষে ম্যাচের ৭৩ সেকেন্ডে ইকার্ডি ও ৮৭ মিনিটে গোল করেন দিবালা।

শীর্ষ সংবাদ:
বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের