সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘সি আর সেভেন এখনও পর্তুগালের’

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়া বিশ্বকাপের পর থেকেই পর্তুগালের জার্সিতে আর খেলছেন না ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তবে সিআর সেভেনকে ছাড়াও উড়ছে পর্তুগাল। উয়েফা নেশন্স লীগে সর্বশেষ শনিবার ইতালির মাঠ থেকেও গোলশূন্য ড্র নিয়ে বাড়ি ফিরেছে ফার্নান্দো সান্তোসের দল। এই ড্রয়ের সৌজন্যে ইউরোপের মিনি বিশ্বকাপ খ্যাত নেশন্স লীগে সবার আগে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে পর্তুগাল।

তারপরও সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো কেন নেই পর্তুগালের বর্তমান স্কোয়াডে? এমন সব প্রশ্নের উত্তর নিয়মিতই দিতে হচ্ছে দেশটির অভিজ্ঞ কোচ ফার্নান্দো সান্তোসকে। ইতালির বিপক্ষে ম্যাচেও যেমন এ বিষয়ে প্রশ্ন ছুড়ে দেন সাংবাদিকরা। জবাবে সান্তোস বলেন, ‘এ রকম প্রশ্নের উত্তর চাওয়ার কিছুই নেই। কেননা, রোনাল্ডো এখনও পর্তুগালের অংশ। আজকে যে পোস্টটা সে দিয়েছে শুধু সেটাই পড়ে দেখেন না।’ ইতালির সঙ্গে ড্র করার পরই সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম টুইটারে পর্তুগালকে শুভকামনা জানান রোনাল্ডো। সে বিষয়টিকেই তুলে ধরেন পর্তুগীজ কোচ।

২০১৮ বিশ্বকাপে সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি পর্তুগাল। কিন্তু ব্যক্তিগত পারফর্মেন্সে রোনাল্ডো আলো ছড়িয়েছেন ঠিকই। কিন্তু বিশ্বকাপের পর গত গ্রীষ্মে গোটা ফুটবল দুনিয়াকে অবাক করেই স্পেনের জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন সিআর সেভেন। নতুন ঠিকানায় শুরুটা মোটেও ভাল করতে পারেননি সাবেক ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা ফুটবলার। প্রথমদিকে গোলের দেখাও পাচ্ছিলেন না তিনি। শুধু তাই নয়, রোনাল্ডোর যখন গোলখরা ঠিক তখনই গণমাধ্যমে উঠে আসে তার ৯ বছর আগের পুরনো ধর্ষণের খবর। যে কারণে মাঠ আর মাঠের বাইরে খুব খারাপ সময় পার করতে হয় তাকে। সে জন্য সিআর সেভেনও বেশি মনোযোগী হন জুভেন্টাসের হয়ে আলো ছড়াতে। সফলও হয়েছেন পঞ্চম ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ইতালিয়ান সিরি’এ লীগের জায়ান্ট ক্লাব জুভেন্টাসের জার্সিতে এখন নিয়মিতই গোলের দেখা পাচ্ছেন সাবেক রিয়াল মাদ্রিদের এই পর্তুগীজ সুপারস্টার। কিন্তু পর্তুগালের জার্সিতে না খেলানোয় এখনও সমালোচনার সম্মুখীন হচ্ছেন রোনাল্ডো।

এদিকে রোনাল্ডোকে ম্যাচে না পেয়ে হতাশা প্রকাশ করেছেন প্রতিপক্ষ ইতালির কোচ রবার্তো ম্যানচিনিও। তিনি বলেন, ‘ক্রিস্টিয়ানো বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। সে মাঠে থাকলে ম্যাচটা অবশ্যই অন্য রকম হতো, কারণ তার বিশেষ ক্ষমতা আছে। ওকে দেখতে পেলেই ভাল লাগত। সে মাঠে থাকলে ম্যাচটা আরও দুর্দান্ত হতো।’ নেশন্স লীগের প্রথমপর্বে রোনাল্ডোকে স্কোয়াডে না ডাকার ব্যাপারে পর্তুগীজ কোচ সান্তোসের যুক্তি, ‘খেলোয়াড়ের সঙ্গে কথা বলা হয়েছে। আর সে জুভেন্টাসে যাওয়ার পর এখনও মানিয়ে নিচ্ছে সবকিছুর সঙ্গে। আমরা বুঝতে পারছি, এ ম্যাচগুলোতে তার উপস্থিতিটা কারও জন্যই হয়তো ভাল হবে না।

পৃথিবীতে কোন দল নেই যারা ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে চায় না বলতে পারবে। সে সবসময় গুরুত্বপূর্ণ, সে বিশ্বের সেরা খেলোয়াড় এবং এটাই যথেষ্ট।’ আগামী মঙ্গলভার পোল্যান্ডের বিপক্ষে তাকে যে দেখছে না বিশ্ব, সেটা স্কোয়াডে থাকা নামগুলোই বলে দিচ্ছে। তাহলে কবে ফিরবেন পর্তুগালের জার্সিতে? সান্তোসের উত্তর, ‘দেখা যাক। এখনও অনেক দেরি আছে।’

শীর্ষ সংবাদ:
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত