মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকংয়ে কালো তালিকায় ব্রিটিশ সাংবাদিক

  • ভিক্টর ম্যালেটকে পর্যটক ভিসা দিতেও অস্বীকৃতি

হংকং ফিনান্সিয়াল টাইমসের (এফটি) সিনিয়র সাংবাদিক ভিক্টর ম্যালেটকে কালো তালিকাভুক্ত করেছে। তাকে বৃহস্পতিবার পর্যটক হিসেবেও দেশটিতে প্রবেশ করার অনুমতি দেয়া হয়নি। তার ভিসা আবেদন প্রত্যাখ্যান করেছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। -খবর গার্ডিয়ানের

এফটির প্রতিবেদন অনুযায়ী, অক্টোবরে কর্তৃপক্ষ এশিয়া অঞ্চলের নিউজ এডিটর ভিক্টর ম্যালেটকে তার কাজের জন্য ভিসা পুনরায় নবায়ন করতে অস্বীকৃতি জানানোর পর তিনি আধা-স্বায়ত্তশাসিত হংকং থেকে চলে গেছেন। বৃহস্পতিবার ওই ব্রিটিশ নাগরিক পর্যটক হিসেবে হংকংয়ে প্রবেশের চেষ্টা করে ভিসা চান, যা ইমিগ্রেশন কর্মকর্তারা প্রত্যাখ্যান করেন। তার ভিসা বাতিলের প্রকৃত কারণ সম্পর্কে হংকং সরকারের পক্ষ থেকে কোন ব্যাখ্যা দেয়া হয়নি। তবে তাকে ফরেন করেসপন্ডেন্টস ক্লাবের (এফসিসি) সঙ্গে সময়ে সময়ে কথা বলতে দেখা যেত। প্রেসক্লাবের চেয়ারম্যান হিসেবে তিনি হংকংয়ের স্বাধীনতাপন্থী কর্মীদের আলোচনায় ব্যাপকভাবে উপস্থিত থাকতেন। সঙ্গে যোগাযোগ রাখতেন। ম্যালেটকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্তে কার্যকরভাবে শহরটির সংবাদপত্রের স্বাধীনতার বিরুদ্ধে একটি অভূতপূর্ব চ্যালেঞ্জ হিসেবে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

এফটি জানিয়েছে, ম্যালেটকে বৃহস্পতিবার বেশ কয়েক ঘণ্টা ধরে ইমিগ্রেশন কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ করেছে। পরে তাকে ফিরিয়ে দেয়া হয়। হংকংয়ের নিরাপত্তামন্ত্রী জন লি শুক্রবার ম্যালেটকে তার দেশে প্রবেশ করতে বাধা দেয়া ও পর্যটক হিসেবে প্রবেশ করার থেকে বিরত রাখা নিয়ে বলেছেন, কোন পর্যটক মত প্রকাশের স্বাধীনতা ও প্রেসের স্বাধীনাতা নিতে কিছুই করতে পারেন না। ইমিগ্রেশন পলিসির কারণে তিনি তথ্য গোপন ও পক্ষপাতিত্ব ঝুঁকির আশঙ্কায় এ বিষয়ে কোন কিছুই প্রকাশ করতে পারবেন না। এফসিসি জানিয়েছে, এটি দুঃখজনক ও বিভ্রান্তিকর ঘটনা। এই পদক্ষেপকে তারা সম্পূর্ণভাবে নির্বুদ্ধিতা বলে মনে করে। এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, এটি হংকংয়ে সংবাদপত্রের স্বাধীনতা বিষয়ে একটি উদ্বেগজনক সংকেত হচ্ছে ম্যালেটকে প্রবেশে বাধা দেয়া। যা প্রতিশোধমূলকভাবে নেয়া হয়েছে।

ইমিগ্রেশন রুল অনুযায়ী, যেকোন ব্রিটিশ নাগরিক সাধারণভাবে হংকংয়ে ভিসা ছাড়া যাওয়ার এবং ১৮০দিন অবস্থান করার অনুমতি রয়েছে। একই দিন হংকংয়ের নতুন সাংস্কৃতিক কেন্দ্র তাই কুন আর্টস সেন্টারে অনুষ্ঠিত উৎসবে যোগ দিতে চেষ্টা করা ভিন্নমতাবলম্বী লেখক মা’কেও ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ভেন্যু পরিচালক টিমোথি ক্যালিন বলেন, এটি রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার কোন ব্যক্তিগত প্ল্যাটফর্ম নয়। টুইটারে মা বলেছেন, তিনি একজন ঔপন্যাসিক কোন অধিকারকর্মী নন। তিনি শুধু তার কাজ নিয়ে উৎসবে যোগ দিতে চেয়েছিলন। তিনি শুক্রবার বিকেলে দেশটিতে অবতরণ করেন। তাকে ফিরিয়ে দেয়া হয়েছে। তিনি আরও বলেন, তার চেষ্টা অব্যাহত থাকবে। হংকং ইন্টারন্যাশনার লিটারারি ফেস্টিভ্যাল বৃহস্পতিবার বিকেলে জানিয়েছে, তারা হংকংয়ের মধ্যাঞ্চলে সম্মেলন অনুষ্ঠান ও প্রদর্শনীর জন্য নতুন ভেন্যু খুঁজে পেয়েছে। হংকং মুক্ত আলোচনা ও সাংস্কৃতিক মত প্রকাশের অভিব্যক্তির ওপর দাঁড়িয়ে। মা এখন লন্ডনে বাস করেন।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ