শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও নয়টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ

  • রাজধানীর আশপাশে ১০টি মডেল বিদ্যালয়ের কাজ চলছে

ওয়াজেদ হীরা ॥ দেশে আরও নয়টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগীয় শহর, জয়পুরহাট জেলা ও শ্রীমঙ্গলের চা বাগান ঘেরা এলাকায় স্থাপন করা হবে এসব মাধ্যমিক বিদ্যালয়। ৪৩৫ কোটি টাকা ব্যয়ে এই ৯টি বিদ্যালয় স্থাপনের জন্য ‘৯টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন পেয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়। যা বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদফতর। চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করার কথা রয়েছে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এই প্রকল্পের মাধ্যমে আমাদের সন্তানরা আরও বেশি সুযোগ পাবে। তাদের শিক্ষা ক্ষেত্রে ভূমিকা রাখবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সরকার সবার জন্য শিক্ষাগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচী হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় দেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প নেয়া হয়েছে। বর্তমানে দেশে ৩৩৭টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী পড়ালেখা করছে। কিন্তু দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার তুলনায় এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা খুবই কম। ক্রমবর্ধমান শিক্ষার্থীদের চাহিদা পূরণের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা প্রয়োজন। বর্তমানে চলমান কিছু উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ঢাকা, সিলেট, বরিশাল ও খুলনা বিভাগে সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা হচ্ছে। অন্যান্য বিভাগীয় ও জেলা শহরেও সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করার পরিকল্পনা নিয়েছে।

দেশে মাধ্যমিক শিক্ষায় সমতা ও সুষম বণ্টন নিশ্চিত করার জন্য এই প্রকল্পটির মাধ্যমে ৯টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগীয় শহরে দুটি করে এবং ময়মনসিংহ বিভাগীয় শহর, জয়পুরহাট জেলা শহর ও শ্রীমঙ্গল উপজেলায় একটি করে বিদ্যালয় স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতি বছর নতুন নতুন শিক্ষার্থী প্রস্তাবিত ৯টি সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ পাবে।

এদিকে অনুমোদন হওয়া এই ৯টি বিদ্যালয়ের বাইরেও আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে শিক্ষাদান কার্যক্রমকে আধুনিক করা ও শিক্ষার গুণগত মান নিশ্চিতে ঢাকার আশপাশের এলাকায় ১০টি মডেল বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। একনেকে অনুমোদনের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) আওতায় ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের জন্য দুই একর করে জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে। এখন ভবন তৈরির কাজ শুরু হবে।

প্রকল্প সংশ্লিরা জানিয়েছেন, রাজধানীর আশপাশের এ ১০টি মডেল বিদ্যালয় পুরোপুরি চালু হলে প্রতিটি বিদ্যালয়ে চার শিফটে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত দুই হাজার ৭০০ জন করে মোট ২৭ হাজার শিক্ষার্থী লেখাপড়ার সুযোগ পাবে। এতে স্থানীয় জনগণের চাহিদা পূরণ ছাড়াও রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের চাপ কমবে।

প্রকল্প পরিচালক ড. মোঃ আমিনুল ইসলাম জানিয়েছেন, আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠান বলতে যা বোঝায় তারই মডেল হিসেবে ১০টি সরকারী মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের কাজ চলছে। আগামী ২০২১ সালের মধ্যে বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম শুরু হবে বলে আশা রয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬