বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যতিক্রমী শৈল্পিক চিন্তা বই খাতা-কলম নিয়ে যাত্রী ছাত্রছাত্রী

ব্যতিক্রমী শৈল্পিক চিন্তা বই খাতা-কলম নিয়ে যাত্রী ছাত্রছাত্রী
  • টাঙ্গাইলের ট্রেন স্কুল

ইফতেখারুল অনুপম ॥ ট্রেন চলেছে, ট্রেন চলেছে/ ট্রেনের বাড়ি কই?... কবি শামসুর রাহমানের কবিতার মতোই দিগরবাইদ সরকারী প্রাথমিক বিদ্যালয়। যেন স্কুল নয়, চলন্ত ট্রেন। ট্রেন থেকে নামছেন যাত্রীরা। কিন্তু এসব যাত্রীর গন্তব্য কোন নির্দিষ্ট স্থান নয়। কোমলমতি এ যাত্রীদের গন্তব্য আলোর পথে। এরা যেন আলোর দিশারী। বই, খাতা ও কলম হাতে দেশের ভবিষ্যতের দিকে রওনা হয়েছে এরা। ঠিক ট্রেনের আদলে রং করা হয়েছে তাদের এ জ্ঞানালয়। এ মন মাতানো প্রাথমিক বিদ্যালয়টি এখন সবার কাছে ‘ট্রেন স্কুল’ নামে পরিচিত। বিদ্যালয়ের স্লিপ অনুদানের টাকায় করা হয়েছে এমন শৈল্পিক আয়োজন। প্রধান শিক্ষক তারেকুল ইসলাম নিজ হাতে রেলগাড়ির মতো করেছেন বিদ্যালয়ের শ্রেণীকক্ষের দেয়াল। তাকে সহযোগিতা করেছেন বিদ্যালয়ের পিয়ন শাহিন আলম।

সরেজমিনে টাঙ্গাইলের মধুপুরের দিগরবাইদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে কথা হয় শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসীর সঙ্গে। তারা জানান, বিদ্যালয়টি ট্রেনের মতো করে রং করায় পুরো উপজেলায় সাড়া জাগিয়েছে। নজর কেড়েছে সকলের। অনেকেই দিগরবাইদে আসেন বিদ্যালয়টি দেখতে। বিদ্যালয়টি দেখে মুগ্ধ হয়ে ফেরেন তারা।

বিদ্যালয়টি দেখতে আসা রূপালী আক্তার ও আব্দুস ছামাদ জানান, বিদ্যালয়টি দেখে খুব ভাল লেগেছে, মুগ্ধ হয়েছি। পঞ্চম শ্রেণীর ছাত্র মোখছিদুল আলম রাফি বলেন, এ ট্রেন স্কুলে ক্লাস করে খুব মজা লাগে। সহকারী শিক্ষক রোকসানা খাতুন ও উম্মে সালমা জানান, আমাদের প্রধান শিক্ষক তারেকুল ইসলাম অনেক যতœ করে দেয়ালে রং করেছেন। যার জন্য এলাকাবাসীসহ অনেকেরই প্রশংসা পাওয়া যাচ্ছে।

প্রধান শিক্ষক তারেকুল ইসলাম জানান, কবি শামসুর রাহমানের বিখ্যাত কবিতা ‘ট্রেন’ এর বাস্তব চিত্র শিক্ষার্থীদের বোঝানোর জন্যই আমি বিদ্যালয়টি ট্রেনের মতো করে রং করেছি। কোমলমতি শিক্ষার্থীরা যাতে মজা পেয়ে লেখাপড়ায় মনোযোগী হতে পারে সেই চিন্তা থেকেই বিদ্যালয়টি ট্রেনের মতো আকর্ষণীয় করে সাজানো হয়েছে। তিনি জানান, এ ব্যাপারে জেলা ও উপজেলা শিক্ষা বিভাগ, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী সার্বিক সহযোগিতা করেছেন।

এ বিষয়ে মধুপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এএইচএম রেজাউল করিম জানান, ‘আমাদের বিদ্যালয় আমরা গড়ব’ স্লোগানে বিদ্যালয় আকর্ষণীয় করে সাজাতে উদ্যোগ নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে ওই বিদ্যালয়টি রং করে ট্রেনের আদলে করা হয়েছে। এটি ইতোমধ্যে সকলের নজর কেড়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত