বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ বিনিয়োগের আকর্ষণীয় স্থান ॥ ডিএসই এমডি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ভূরাজনৈতিকভাবে বাংলাদেশ বিদেশী বিনিয়োগের জন্য অত্যন্ত আকর্ষণীয় স্থান বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান।

সম্প্রতি ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) ৬০ বছর পূর্তিতে ডিসিসিআই ও ডিএসইর যৌথ উদ্যোগে ‘গন্তব্য বাংলাদেশ-বৈদেশিক বিনিয়োগের সুযোগ’ শীর্ষক ব্যবসায়িক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মাজেদুর রহমান বলেন, দেশের নীতিনির্ধারকগণ জাতীয় অর্থনীতিতে শেয়ারবাজারের অবদান বৃদ্ধির লক্ষ্যে স্টক এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশনের সিদ্ধান্ত নিয়েছিলেন। যা অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত ছিল। ডিমিউচুয়ালাইজেশনের মাধ্যমে কৌশলগত বিনিয়োগকারীর অন্তর্ভুক্তি দেশের অর্থনীতিতে শেয়ারবাজারের অবদান বৃদ্ধির পথ সুগম করেছে। কৌশলগত বিনিয়োগকারীর খোঁজে পৃথিবীর ৩৮টি প্রতিষ্ঠানের আগ্রহ দেখে এটাই প্রমাণিত হয় যে, বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময়।

তিনি বলেন, সাংহাই ও শেনঝেন স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে গঠিত কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পাওয়া ডিএসইর জন্য অত্যন্ত গর্বের বিষয়। যাদের সংবলিত মার্কেট ক্যাপিটালাইজেশন ৮ ট্রিলিয়ন ডলার। চীনের এই কনসোর্টিয়ামের সরাসরি বিনিয়োগের ফলে শুধু ডিএসই উপকৃত হবে না বরং দেশের সমগ্র অর্থনীতি উপকৃত হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিসিসিআই এর প্রেসিডেন্ট আবুল কাসেম খান বলেন, চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ দেশের প্রধান শেয়াবাজার ডিএসইর সাথে যুক্ত হওয়া সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত। আর বিদেশী বিনিয়োগ আকর্ষণ, অবকাঠামো উন্নয়নে স্টক এক্সচেঞ্জ হতে পারে অর্থায়নের বড় উৎস। শেনঝেন স্টক এক্সচেঞ্জের ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট এর পরিচালক মিঃ লি ফুজং চীনা প্রতিনিধিবৃন্দের পক্ষ থেকে এ ধরনের ব্যবসায়িক বৈঠক আয়োজনের জন্য ডিসিসিআই ও ডিএসইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ অত্যন্ত অনুকূল। ব্যক্তি মালিকানাধীন খাতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ও বিনিয়োগে চীনা উদ্যোক্তরা আগ্রহী। পরে বাংলাদেশে বিনিয়োগ সুযোগ সুবিধা ও সম্ভাবনা নিয়ে চীনের নিউ হোপ লিউই কোম্পানি, ঝেজিয়াং ওয়েশিং ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কোম্পানি, নিংবো সিজিং, চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং এবং এসডিআইসি পাওয়ার হোল্ডিংস কোম্পানির প্রতিনিধিদল বাংলাদেশের গার্মেন্টস এক্সেসরিজ, নিটিং, এগ্রিকালচারাল, পাওয়ার এবং কনস্ট্রাকশন কোম্পানিসমূহের প্রতিনিধিদের সঙ্গে ব্যবসায়িক বৈঠক করেন। এছাড়া বাংলাদেশী এবং চাইনিজ কোম্পানিজ সমূহের মধ্যে পারস্পরিক দ্বিপাক্ষিক আলোচনায় অংশগ্রহণ করেন।

শীর্ষ সংবাদ:
ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার