মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে সেনা পাঠাচ্ছেন ট্রাম্প

অভিবাসীবাহী একটি কারাভান মেক্সিকোর ভিতর দিয়ে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে চলার খবরে মেক্সিকো সীমান্তে ৫ হাজার ২শ’ সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন। সোমবার প্রশাসনের পক্ষ থেকে এ কথা জানানো হয়। বিবিসি।

মেক্সিকো সীমান্তে ধারণার চেয়ে বেশি সেনা মোতায়েন করতে যাচ্ছেন ট্রাম্প। এর মাধ্যমে ৬ নবেম্বরের মধ্যবর্তী নির্বাচনের আগে অভিবাসন বিষয়ে নিজের অবস্থান আরও কঠোর করলেন। মার্কিন নর্দান কমান্ডের প্রধান জেনারেল টেরেন্স ও’শনেসি জানিয়েছেন, ইতোমধ্যেই ৮০০ মার্কিন সেনা টেক্সাস সীমান্তের পথে রয়েছে এবং আরও সেনা ক্যালিফোর্নিয়া ও আরিজোনা সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, ‘সীমান্ত নিরাপত্তাই জাতীয় নিরাপত্তা, প্রেসিডেন্ট এটি পরিষ্কার করে দিয়েছেন’। গত সপ্তাহে কর্মকর্তারা মেক্সিকো সীমান্তে ৮শ’ থেকে এক হাজার সেনা মোতায়েন করা হতে পারে বলে জানিয়েছিলেন। সেনাদের কিছু অংশের কাছে অস্ত্র থাকতে পারে বলে জানিয়েছেন ও’শনেসি; তবে মার্কিন মিলিটারি পুলিশ ছাড়া আর কাদের অস্ত্রের প্রয়োজন হতে পারে তা পরিষ্কার নয়। সেনারা সীমান্তে পুলিশের ভূমিকা পালন করবে না বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা তাঁবু খাটিয়ে ও ব্যারিকেড দিয়ে এবং মার্কিন কাস্টম কর্মকর্তাদের সীমান্ত বরাবর অবস্থান কোথায় হবে তা খুঁজতে সহায়তা করবে বলে জানিয়েছেন তারা। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জেতার জন্য ট্রাম্প তার ভাষায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। এবার মধ্য আমেরিকার অভিবাসন প্রত্যাশীদের কারাভান যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসছে এই ইস্যু ব্যবহার করে তিনি মধ্যবর্তী নির্বাচনের নিজ দল রিপাবলিকান পার্টির সমর্থন বাড়ানোর চেষ্টা করছেন।

মধ্য আমেরিকান দেশগুলো থেকে শত শত অভিবাসী যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে মার্কিন গণমাধ্যম থেকে এ ধরনের এক সচিত্র সংবাদ পরিবেশনের পরই ট্রাম্প সোমবার তীব্র ক্ষোভ প্রকাশ করেন। প্রায় দেড় হাজার লোকের এই অভিবাসী দলকে তিনি কারাভান বা কাফেলার সঙ্গে তুলনা করে বলেন, মেক্সিকো এই অভিবাসী দলকে বাধাহীনভাবে মার্কিন সীমান্তের দিকে এগোতে দিচ্ছে। তাদের আটকানোর কোন ব্যবস্থা না নেয়ায় তিনি মেক্সিকোর সঙ্গে সম্পাদিত নাফটা চুক্তি বাতিলের হুমকি দেন। নাফটা চুক্তি শুধু মেক্সিকোর সঙ্গে নয় এটি উত্তর আটলান্টিক অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে সম্পাদিত হয়েছে। এটি একটি অবাধ বাণিজ্য চুক্তি। চুক্তিভুক্ত অন্যতম প্রধান দেশ কানাডা। ।

শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু