বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুয়ারেজের হ্যাটট্রিকে বার্সিলোনায় বিধ্বস্ত রিয়াল

সুয়ারেজের হ্যাটট্রিকে বার্সিলোনায় বিধ্বস্ত রিয়াল

জাহিদুল আলম জয় ॥ মৌসুমের প্রথম এল ক্লাসিকো নিয়ে খুব যে বেশি মাতামাতি ছিল তা নয়! বরং দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর এগারো বছর পর অনুপস্থিতিই বেশি আলোচনায় ছিল। সেই আলোচনাটা নিজের দিকে ঘুরিয়ে দিয়েছেন লুইস সুয়ারেজ! উরুগুইয়ান সুপারস্টারে দুর্দান্ত হ্যাটট্রিকে ভর করে স্প্যানিশ লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিক বার্সিলোনা।

নুক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচে সুয়ারেজ করেন হ্যাটট্রিক। বার্সার বাকি দুই গোলদাতা ফিলিপ কুটিনহো ও আর্টুরো ভিদাল। রিয়ালের সান্ত¦নার একমাত্র গোলদাতা মার্সেলো। ম্যাচটি মেসি না খেললেও ছেলেকে নিয়ে গ্যালারিতে বসে দেখেছেন। বাজে এই হারের পর রিয়াল কোচ জুলেন লোপেতেগুইয়ের ছাঁটাই হওয়া সময়ের ব্যাপার বলে মনে করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, যে কোন মুহূর্তে গ্যালাক্টিকো শিবির ছাড়তে হবে তাকে। দুর্দান্ত জয়ে ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে বার্সিলোনা। ২০ পয়েন্ট নিয়ে দুইয়ে আলাভেস। ১৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে এসেছে সেভিয়া। মাত্র ১৪ পয়েন্ট নিয়ে নবম স্থানে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল।

পুরো ম্যাচেই বার্সার আধিপত্য বজায় ছিল। বিরতির পর ১৫ মিনিটের জন্য রিয়াল ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দিলেও কার্যত তা কাজে আসেনি। লোপেতেগুইয়ের অধীনে তাদের সাম্প্রতিক সব সমস্যাগুলোই যেন ফের মাঠে ফিরে আসে। বাজে ফিনিশিং, রক্ষণভাগের দুর্বলতা, মূল খেলোয়াড়দের পারফর্মেন্সের ঘাটতি- সর্বোপরি কোন কিছুতেই নিজেদের মেলে ধরতে পারেনি রিয়াল। যদিও কিছু দুর্ভাগ্যও রিয়ালকে চেপে ধরেছিল। ২-১ গোলে পিছিয়ে থাকার সময় লুকা মডরিচের শট পোস্টে লেগে প্রতিহত হয়। সুয়ারেজের প্রথম গোলটি ভিডিও এ্যাসিসটেন্ট রেফারির সহায়তায় পাওয়া পেনাল্টি থেকে আসে। ফিলিপ কুটিনহোর শুরু ও ভিদালের শেষ। মাঝে পুরোটা গল্পটাই সুয়ারেজকে ঘিরে। মেসির ইনজুরিতে দলের মূল দায়িত্ব তিনি ভালভাবেই সামলেছেন।

২০১৬ সালে রাফায়েল বেনিতেজের অধীন রিয়াল ৪-০ গোলে হেরেছিল বার্সার কাছে। ওই ফলাফলের মাত্র দুই মাসের মধ্যে বেনিতেজের বিদায় নিশ্চিত হয়েছিল। সেই একই ঘটনার পুনরাবৃত্তি হয়ত হতে যাচ্ছে লোপেতেগুইয়ের ক্ষেত্রেও। দীর্ঘ প্রায় ১১ বছরের মধ্যে এই প্রথম এল ক্লাসিকোতে খেলেননি মেসি ও রোনাল্ডো। কিন্তু সুয়ারেজের এই অসাধারণ কীর্তি দীর্ঘদিন সবার মনে গেঁথে থাকবে। বিশেষ করে সুয়ারেজের নিজের মনে। মাত্র পাঁচদিন আগে সন্তানের বাবা হওয়ার মধুর স্মৃতি এখনও তার মন থেকে যায়নি। আর দলে ফিরেই অনবদ্য এই পারফর্মেন্সে নিজেকে অত্যন্ত খুশি বলেই দাবি করেছেন উরুগুয়ের এই তারকা। ম্যাচের ১১ মিনিটে জর্ডি আলবার পাস থেকে কুটিনহো প্রথম গোল করে দলকে এগিয়ে দেন। প্রায় ৩০টি পাসের পর এই গোলের দেখা পায় বার্সা। গত ১৩ মৌসুমে এল ক্লাসিকোতে একটি গোলের আগে এত পাস আগে দেখা যায়নি।

টাচলাইনে এই গোলের পর লোপেতেগুইয়ে একেবারে নিস্তব্ধ হয়ে যান। রিয়ালের খেলোয়াড়রাও বেশ মুষড়ে পড়ে। এর পরপরই আর্থারের একটি শট থিবাট কুর্তোয়াকে প্রায় পরাস্ত করেই ফেলেছিল। ব্যবধান দ্বিগুণ করতে অবশ্য বার্সাকে ভিএরআর’র সহায়তা নিতে হয়। সুয়ারেজকে ফাউলের অপরাধে রাফায়েল ভারানের বিপক্ষে পেনাল্টি নির্দেশ দেন রেফারি। স্পট কিক থেকে ৩০ মিনিটে সুয়ারেজ মৌসুমের সপ্তম গোল করেন। বিরতির পর ভাসকুয়েজের বাড়ানো পাস থেকে ইস্কোর পা হয়ে দারুণ এক ফিনিশিংয়ে ৫০ মিনিটে মার্সেলো এক গোল পরিশোধ করেন রিয়ালের হয়ে। এর পরের গল্প শুধুই বার্সার। সার্জি রবার্তোর চিপে ডি বক্সের ভেতর সুয়ারেজ ৭৫ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন। ৮৩ মিনিটে আবারও রবার্তোর সহায়তায় সুয়ারেজ হ্যাটট্রিক পূরণ করেন। এই গোলের পরেই মূলত মাদ্রিদের পরাজয় নিশ্চিত হয়ে যায়। উসমানে ডেম্বেলের ক্রস থেকে ভিদাল ৮৭ মিনিটে পঞ্চম গোল করে রিয়ালের কফিনে শেষ পেরেক ঠুঁকে দেন।

ম্যাচ শেষে সুয়ারেজ মেসিকে নিয়েই কথা বলেন। উরুগুয়েন তারকা বলেন, বিশ্বের সেরা খেলোয়াড়কে দলে পেয়ে আমরা সত্যিই গর্বিত। কিন্তু আমাদের সবসময়ই একটা লক্ষ্য থাকে নিজেদের সেরা দল হিসেবে প্রমাণ করা। আমাদের দলে একজন অসাধারণ কোচও আছেন। রিয়াল মিডফিল্ডার কাসেমিরো বলেন, সব মৌসুমে যা হয় আমরা আবারও তাই দেখেছি। আমাদের এই অবস্থা থেকে উঠে আসতে হবে। আরও বেশি লড়াই করতে হবে, নিজেদের সঠিকভাবে মেলে ধরতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ