বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের জাতীয় কমিটি

  • মুহিত সভাপতি, লেনিন নির্বাহী

বিক্রমপুরের (মুন্সীগঞ্জ) লৌহজং উপজেলার কনকসার গ্রামে বাংলাদেশের প্রথম বুক মিউজিয়াম- বঙ্গীয় গ্রন্থ জাদুঘর প্রতিষ্ঠিত হয়েছে। ২০১৬ সালের মার্চ মাসে এই গ্রন্থ জাদুঘর ও সংলগ্ন স্কলার’স রেস্ট হাউসটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানে সাহিত্য ও সমাজ গবেষণার সুযোগ থাকবে। বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের যুক্ত থাকবে আর্কাইভ, প্রকাশনা বিভাগ, সংগ্রহশালা এবং নিজস্ব গবেষণা বিভাগ। প্রতিষ্ঠানটিকে একটি জাতীয় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে গত ২৭ অক্টোবর বিকেল ৪টায় অর্থমন্ত্রী এ এম এ মুহিতের হেয়ার রোডস্থ বাসভবনে একটি সভা অনুষ্ঠিত হয়।

এ এম এ মুহিতের সভাপতিতে অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশ নেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. নজরুল ইসলাম, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. খলীকুজ্জামান আহমেদ, বিশিষ্ট সংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ, এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, কালের কণ্ঠের সম্পাদক বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন এবং অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিন।

সভাপতির বক্তৃৃতায় এ এম এ মুহিত এই উদ্যোগের সঙ্গে একাত্মতা ঘোষণা করে একটিকে বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি