মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়ছে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিত হবে নারী বিশ্বকাপ ফুটবল। তার আগেই সুখবর। ২০১৯ বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। শুক্রবার ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্টিনোই বিষয়টি নিশ্চিত করেছেন।

কিগালিতে অনুষ্ঠিত ফিফার কাউন্সিল সভা শেষে বক্তব্য রাখেন ইনফান্টিনো। সে সময়ই তিনি ঘোষণা দেন সবমিলিয়ে ২৪টি অংশগ্রহণকারী দেশের জন্য এই অর্থের পরিমাণ হবে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সালে কানাডাতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের চেয়ে যা তিনগুণ বেশি। শুধু প্রাইজমানি ১৫ থেকে ৩০ মিলিয়ন ডলার বাড়ানো হয়েছে। এছাড়াও বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে আয়োজিত প্রীতি ম্যাচগুলোর অর্থও এখানে রয়েছে। টুর্নামেন্টের জন্য যে ক্লাব খেলোয়াড় ছেড়ে দেয় তাদের প্রায় সাড়ে ৮ মিলিয়ন মার্কিন ডলার দেয়া লাগবে। যদিও ইনফান্টিনোর এই ঘোষণার পর ফিফপ্রো তাদের এক বিবৃতিতে বলেছে নারী-পুরুষ সমান অধিকাকের জন্য এখনও অনেক পথ বাকি রয়েছে। তারপরও ফিফার এই সিদ্ধান্ত নারী ফুটবলকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে।

২০১৮ সালে পুরুষ বিশ্বকাপের আয়োজক ছিল রাশিয়া। সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি পুরুষ দলের জন্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার প্রাইজমানি ধার্য করা হয়েছিল। যা ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের চেয়ে ৪৮ মিলিয়ন ডলার বেশি। আগামী বছরের ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ফ্রান্সে অনুষ্ঠিত হবে নারীদের বিশ্বকাপ। সর্বশেষ আসরে বিজয়ী হয়েছিল যুক্তরাষ্ট্র। সেবারই প্রথমবারের মতো ২৪টি দেশ অংশ নিয়েছিল।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ