শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়ছে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিত হবে নারী বিশ্বকাপ ফুটবল। তার আগেই সুখবর। ২০১৯ বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। শুক্রবার ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্টিনোই বিষয়টি নিশ্চিত করেছেন।

কিগালিতে অনুষ্ঠিত ফিফার কাউন্সিল সভা শেষে বক্তব্য রাখেন ইনফান্টিনো। সে সময়ই তিনি ঘোষণা দেন সবমিলিয়ে ২৪টি অংশগ্রহণকারী দেশের জন্য এই অর্থের পরিমাণ হবে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সালে কানাডাতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের চেয়ে যা তিনগুণ বেশি। শুধু প্রাইজমানি ১৫ থেকে ৩০ মিলিয়ন ডলার বাড়ানো হয়েছে। এছাড়াও বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে আয়োজিত প্রীতি ম্যাচগুলোর অর্থও এখানে রয়েছে। টুর্নামেন্টের জন্য যে ক্লাব খেলোয়াড় ছেড়ে দেয় তাদের প্রায় সাড়ে ৮ মিলিয়ন মার্কিন ডলার দেয়া লাগবে। যদিও ইনফান্টিনোর এই ঘোষণার পর ফিফপ্রো তাদের এক বিবৃতিতে বলেছে নারী-পুরুষ সমান অধিকাকের জন্য এখনও অনেক পথ বাকি রয়েছে। তারপরও ফিফার এই সিদ্ধান্ত নারী ফুটবলকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে।

২০১৮ সালে পুরুষ বিশ্বকাপের আয়োজক ছিল রাশিয়া। সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি পুরুষ দলের জন্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার প্রাইজমানি ধার্য করা হয়েছিল। যা ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের চেয়ে ৪৮ মিলিয়ন ডলার বেশি। আগামী বছরের ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ফ্রান্সে অনুষ্ঠিত হবে নারীদের বিশ্বকাপ। সর্বশেষ আসরে বিজয়ী হয়েছিল যুক্তরাষ্ট্র। সেবারই প্রথমবারের মতো ২৪টি দেশ অংশ নিয়েছিল।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত-৭, আহত-২০ ও নিখোঁজ-৩         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন