মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত ইরান থেকে তেল কেনা অব্যাহত রাখবে

  • নিউইয়র্কে সুষমা স্বরাজ-জাভেদ জারিফ বৈঠক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরও ভারত ইরান থেকে তেল কিনবে এবং দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এ কথা বলেন। খবর ওয়েবসাইট।

গত মে মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ইরান পরমাণু চুক্তি থেকে সরিয়ে নেন এবং দেশটির ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

এছাড়াও ইরানের তেল রফতানি শূন্যের কোটায় নামিয়ে আনতে ট্রাম্প প্রশাসন দেশটির ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে, যা আগামী ৪ নবেম্বর থেকে কার্যকর হবে। ইরানের তেল রফতানির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা কোন দেশ না মানলে ‘কঠোর পরিণতি ভোগ করবে’ বলে নিরাপত্তা পরিষদে হুমকি দিয়েছেন ট্রাম্প। বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীল রাখতে তিনি তেল রফতানিকারক দেশগুলোর সংস্থাকে (ওপেক) তেল উৎপাদন বাড়ানোর আহ্বানও জানিয়েছেন। ওপেকভুক্ত দেশ ইরান তৃতীয় বৃহৎ তেল উৎপাদনকারী। তাদের তেল রফতানি বন্ধ হয়ে গেলে বিশ্ব বাজারে তেলের দাম বৃদ্ধির আশঙ্কা রয়েছে। ভারত তেল কেনার বিষয়ে কোন প্রতিশ্রুতি দিয়েছে কি না এমন প্রশ্নের জবাবে জারিফ বলেন, ‘আমাদের ভারতীয় বন্ধুরা তাদের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখার লক্ষ্য অনুযায়ী ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে সবসময়ই নিরপেক্ষ থাকবেন।’

চীনের পর ভারত ইরান থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করে। আর ভারতে তেল সরবরাহকারী দেশের মধ্যে ইরান তৃতীয়। যদিও ভারত এরই মধ্যে ইরান থেকে তেল আমদানি হ্রাস করেছে। কিন্তু এখন পর্যন্ত তারা ইরান থেকে তেল কেনা বন্ধ করার বিষয়ে কোন আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। বরং এই অর্থবছরে ভারত সরকার ইরান থেকে তেল আমদানি বৃদ্ধির পরিকল্পনা করেছে। কারণ, তেহরান দেশটিকে প্রায় বিনামূল্যে তেল পৌঁছে দেয়ার প্রস্তাব দিয়েছে। তাছাড়া তেলের দাম পরিশোধের সময়ও বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্র প্রথম দফা ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করলে যে অল্প কয়েকটি দেশ ইরান থেকে তেল কেনা অব্যাহত রেখেছে ভারত তার অন্যতম। জারিফ বলেন, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে চায় ইরান।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা