রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঋণ ফেরত না দেয়া দুঃখজনক ॥ অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ খেলাপী ঋণ আদায়ে নিজ উদ্যোগে একটি প্রতিবেদন তৈরি করছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এই প্রতিবেদনটি দায়িত্ব ছাড়ার আগে তিনি তাঁর উত্তরসূরিদের কাছে হস্তান্তর করবেন। তিনি আক্ষেপ করে বলেন, এটা খুবই দুঃখজনক যে তারা ঋণ নিয়ে আর ফেরত দিতে চান না। যারা ঋণ খেলাপী তারা নির্লজ্জ। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী ঋণ ফেরত না দেয়ার একটি উদাহরণ টেনে বলেন, প্রায় ৩০ বছর আগে একজন ঋণ নিয়েছিলেন, তিনি আর লোন ফেরত দেবেন না। তিনি বলেন, এ লোনটা নেয়ার জন্য আমি এতো কষ্ট করেছি। আমার কয়টা জুতা নষ্ট হয়েছে, তারও হিসাব আমি রাখছি। তো এ লোন আমি কোনদিন ফেরত দেব না। আই ডোন্ট নো দ্যাট এ্যাটিচুয়েড উইথ দ্য বরোয়ারস।

খেলাপীদের উদ্দেশে বলেন, তারা অবশ্যই নির্লজ্জ। লোন ডিফল্ট ইজ ম্যাটার অব শেইম ফর ইনডিভিজুয়াল। সাম হাউ এ শেইমটা আমাদের নেই, ভেরি আনফচুনেট। এ কারণে আমি আমার ভবিষ্যত উত্তরসূরিদের জন্য একটি প্রতিবেদন তৈরি করছি। অন্যদের সহযোগিতায় এটা করা হচ্ছে। এটার সঙ্গে অবশ্যই আমার সেক্রেটারি ইনভলব থাকবে। এটা আমি প্রণয়ন করে তাদের দেব। সেই প্রতিবেদনে খেলাপী ঋণ কমানোর বিষয়ে একটি পরামর্শ জুড়ে দেয়া হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, অর্থাৎ এটাকে যদি দশ শতাংশের নিচে নামিয়ে আনতে পার তাহলে তুমি নিরাপদ।

অর্থমন্ত্রী বলেন, দেশের ১৪ লাখ মানুষ এখন কর দিচ্ছেন। আমরা এ সংখ্যা ২০ লাখে উন্নীত করার টার্গেট নিয়েছিলাম। শীঘ্রই এই সংখ্যা ছাপিয়ে বাংলাদেশে করদাতার সংখ্যা ৩৩ লাখ হবে। তবে তা অন্যান্য দেশের তুলনায় এখনও কম। অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের করদাতারা বয়সে তরুণ। বিশেষ করে যাদের বয়স ৪০ থেকে ৪৫ বছরের মধ্যে তারা করা দেন বেশি। এটা একটা আশাব্যাঞ্জক বিষয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে