বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঋণ ফেরত না দেয়া দুঃখজনক ॥ অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ খেলাপী ঋণ আদায়ে নিজ উদ্যোগে একটি প্রতিবেদন তৈরি করছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এই প্রতিবেদনটি দায়িত্ব ছাড়ার আগে তিনি তাঁর উত্তরসূরিদের কাছে হস্তান্তর করবেন। তিনি আক্ষেপ করে বলেন, এটা খুবই দুঃখজনক যে তারা ঋণ নিয়ে আর ফেরত দিতে চান না। যারা ঋণ খেলাপী তারা নির্লজ্জ। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী ঋণ ফেরত না দেয়ার একটি উদাহরণ টেনে বলেন, প্রায় ৩০ বছর আগে একজন ঋণ নিয়েছিলেন, তিনি আর লোন ফেরত দেবেন না। তিনি বলেন, এ লোনটা নেয়ার জন্য আমি এতো কষ্ট করেছি। আমার কয়টা জুতা নষ্ট হয়েছে, তারও হিসাব আমি রাখছি। তো এ লোন আমি কোনদিন ফেরত দেব না। আই ডোন্ট নো দ্যাট এ্যাটিচুয়েড উইথ দ্য বরোয়ারস।

খেলাপীদের উদ্দেশে বলেন, তারা অবশ্যই নির্লজ্জ। লোন ডিফল্ট ইজ ম্যাটার অব শেইম ফর ইনডিভিজুয়াল। সাম হাউ এ শেইমটা আমাদের নেই, ভেরি আনফচুনেট। এ কারণে আমি আমার ভবিষ্যত উত্তরসূরিদের জন্য একটি প্রতিবেদন তৈরি করছি। অন্যদের সহযোগিতায় এটা করা হচ্ছে। এটার সঙ্গে অবশ্যই আমার সেক্রেটারি ইনভলব থাকবে। এটা আমি প্রণয়ন করে তাদের দেব। সেই প্রতিবেদনে খেলাপী ঋণ কমানোর বিষয়ে একটি পরামর্শ জুড়ে দেয়া হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, অর্থাৎ এটাকে যদি দশ শতাংশের নিচে নামিয়ে আনতে পার তাহলে তুমি নিরাপদ।

অর্থমন্ত্রী বলেন, দেশের ১৪ লাখ মানুষ এখন কর দিচ্ছেন। আমরা এ সংখ্যা ২০ লাখে উন্নীত করার টার্গেট নিয়েছিলাম। শীঘ্রই এই সংখ্যা ছাপিয়ে বাংলাদেশে করদাতার সংখ্যা ৩৩ লাখ হবে। তবে তা অন্যান্য দেশের তুলনায় এখনও কম। অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের করদাতারা বয়সে তরুণ। বিশেষ করে যাদের বয়স ৪০ থেকে ৪৫ বছরের মধ্যে তারা করা দেন বেশি। এটা একটা আশাব্যাঞ্জক বিষয়।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১