মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুচির পদত্যাগ করা উচিত ছিল

সুচির পদত্যাগ করা উচিত ছিল

অনলাইন ডেস্ক ॥ রোহিঙ্গা সঙ্কট সমাধানে পুরোপুরি ব্যর্থ মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সুচি। সংখ্যালঘু এই জাতিগোষ্ঠীর বিরুদ্ধে সেনাবাহিনীর পরিকল্পিত অভিযান বন্ধে কার্যকর কোনো ভূমিকা পালন করতে না পারায় তার বহু আগেই পদত্যাগ করা উচিত ছিল বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিদায়ী প্রধান রাদ আল হুসেইন।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির সঙ্গে আলাপকালে রাদ আল হুসেইন রোহিঙ্গা ইস্যুতে নোবেল জয়ী এই নেত্রীর নীরব ভূমিকাকে ‘গভীর অনুশোচনাদায়ক’ হিসেবে বর্ণনা করেছেন। তার কাছ থেকে এমন এক সময়ে এই ধরণের মন্তব্য এলো, যখন মিয়ানমারে গণহত্যা চালানোর জন্য দেশটির সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিচার হওয়া উচিত বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে জাতিসংঘ।

যদিও এ ধরণের অভিযোগ প্রত্যাখ্যান করে মিয়ানমার বলছে, মানবাধিকার লঙ্ঘনের মতো কোনো ঘটনাকে তারা সমর্থন করে না। কিন্তু গত সোমবার প্রকাশিত জাতিসংঘের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, দেশটির সেনাবাহিনী পরিকল্পিতভাবে জাতিগত নিধনযজ্ঞে জড়িত। ইতোমধ্যে এ ধরণের অপরাধের কথা তারা স্বীকারও করেছে।

প্রতিবেদনে সুচির কঠোর সমালোচনা করে বলা হয়েছে, মিয়ানমারে সংখ্যালঘু নিধন অভিযান বন্ধে কোনো চেষ্টাই চালাননি সুচি। রোহিঙ্গা সঙ্কট সমাধানে তিনি ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

রাদ আল হুসেইন বলেন, সুচি এমন এক অবস্থানে রয়েছেন যেখান থেকে তার অনেক কিছু করার ছিল। এমনকি তিনি সেনাবাহিনীর পক্ষে সাফাই না গেয়ে অন্তত নীরব থাকতে পারতেন। অথবা তিনি পদত্যাগ করলেই সবচেয়ে ভালো হতো।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র হওয়ার প্রয়োজন ছিলো সুচির। রাদ আল হুসেইন আরো বলেন, সুচি বলতে পারতেন যে তিনি দেশটির নামমাত্র নেত্রী। এই পরিস্থিতিতে তার ভূমিকা খুবই সীমিত। কিন্তু তিনি এমন কথাও বলেননি।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে