মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনাকে পেছনে ফেলে শীর্ষে রিয়াল মাদ্রিদ

বার্সিলোনাকে পেছনে ফেলে শীর্ষে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনাকে পেছনে ফেলে স্প্যানিশ লা লিগায় পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। দুই ম্যাচ শেষে দুই জায়ান্টেরই ভা-ারে জমা পূর্ণ ৬ পয়েন্ট করে। তবে গোলগড়ে একে রিয়াল, দুইয়ে বার্সা।

রবিবার রাতে এ্যাওয়ে ম্যাচে পিছিয়ে পড়েও স্বাগতিক জিরোনাকে ৪-১ গোলে হারিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। গ্যালাক্টিকোদের হয়ে জোড়া গোল করেন ফরাসী ফরোয়ার্ড করিম বেঞ্জামা। একটি করে গোল করেন গ্যারেথ বেল ও অধিনায়ক সার্জিও রামোস। এই ম্যাচে গোল করে প্রথম ও একমাত্র ডিফেন্ডার হিসেবে টানা ১৫ মৌসুম গোল করার অনন্য রেকর্ড গড়েছেন স্প্যানিশ তারকা রামোস। ২০১৭-১৮ মৌসুমে জিরোনার মন্টিলিভি স্টেডিয়ামে এ্যাওয়ে ম্যাচে প্রথম হারের স্বাদ পেয়েছিল রিয়াল। এবারও তাদের মাঠে প্রথম গোল হজম করে কিছুটা অস্বস্তিতেই পড়ে গিয়েছিল গ্যালাক্টিকোরা। ম্যাচের ১৬ মিনিটে স্বাগতিক জিরোনার হয়ে বোরিয়া গার্সিয়া গোল করেন।

তবে বাকি সময়ে আর রিয়াল দুর্গে তেমন ভীতি ছড়াতে পারেনি স্বাগতিকরা। বিরতিতে যাওয়ার আগেই পেনাল্টি থেকে গোলটি পরিশোধ করেন রিয়াল অধিনায়ক রোমোস। বিরতির পর ফের পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় অতিথিরা। মূলত স্বাগতিক দলের মার্স মুনিয়েসা ও পেরে পনস-এর বেপরোয়া প্রতিরোধের চেষ্টাই এমন পরিণতির জন্য দায়ী। পেনাল্টি থেকে রিয়াল প্রথম দু’টি গোল পায়। ৩৯ ও ৫২ মিনিটে গোল দু’টি করেন যথাক্রমে সার্জিও রামোস ও করিম বেঞ্জামা। এরপর ৫৯ মিনিটে ইস্কোর যোগান থেকে গোল করে ব্যবধান বাড়ান বেল। ৮০ মিনিটে বেলের যোগান থেকে বল নিয়ে বেঞ্জামা গোল করলে ৪-১ গোলের বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

দু’টি করে ম্যাচ শেষে শিরোপার দাবিদার বার্সা ও রিয়াল তালিকার শীর্ষ দুটি অবস্থান ধরে রাখলেও সমান দুই ম্যাচ থেকে মাত্র চার পয়েন্ট সংগ্রহ করে তালিকার ষষ্ঠ অবস্থানে ঠাঁই নিয়েছে এবারের আসরের আরেক শিরোপা দাবিদার এ্যাটলেটিকো মাদ্রিদ। পরশু রাতে লীগের অন্য ম্যাচে এস্পানিওল ২-০ গোলে ভ্যালেন্সিয়াকে হারিয়েছে। বিজয়ী দলের হয়ে গোল করেছেন যথাক্রমে গ্রানোরো (৬২মিনিট) এবং ইগলেসিয়াস (৬৮ মিনিট)। সেভিয়া ও ভিলারিয়ালের মধ্যে অনুষ্ঠিত লীগের অপর ম্যাচটি গোলশূন্য ড্র হয়। জিরোনার বিরুদ্ধে গোল করে প্রথম ও একমাত্র ডিফেন্ডার হিসেবে লা লিগার ১৫ মৌসুমে গোল করার কৃতিত্ব গড়েছেন রামোস। জিরোনার বিপক্ষে পিছিয়ে পড়েও ৪-১ গোলের জয়ের দিন পেনাল্টি থেকে এই মৌসুমে গোল করেন তিনি।

২০০৪ সালের সেপ্টেম্বরে রিয়াল সোসিয়েডাডের বিপক্ষে রামোস প্রথম গোল করেন। তখন তার বয়স ছিল ১৮ বছর। সেভিয়ার হয়ে ফ্রিকিক থেকে সরাসরি গোলটি করেন তিনি। এরপর রিয়ালে যোগ দিয়েও গোলের ধারা বজায় রাখেন। রিয়ালের হয়ে রামোসের অভিষেক হয় ২০০৫ সালের সেপ্টেম্বরে। রাইটব্যাক হিসেবে শুরু করে নিজেকে ক্লাবটির অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। হয়েছেন অধিনায়ক। করেছেন প্রত্যেকটি মৌসুমে গোল। রিয়ালের হয়ে এখন পর্যন্ত ৫৬৭টি ম্যাচে মাঠে নেমেছেন। ক্লাবটির ইতিহাসে যা অষ্টম সর্বোচ্চ। এখন পর্যন্ত গোল করেছেন ৭৫টি। ডিফেন্ডারদের মধ্যে তার চেয়ে কেবল বেশি গোল করেছেন ফার্নান্দো হিয়েরো।

ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ কোচ লোপেতেগি বলেন, রামোস অসাধারণ ফুটবলার। ওর মতো খেলোয়াড় দলে থাকা মানে বাড়তি পাওয়া। ম্যাচ নিয়ে তিনি বলেন, ম্যাচগুলো জটিল ও জিরোনার মতো ভালো দলের বিপক্ষে বেশিই। তারা একটা গোল করেছিল এবং তারপর তাদের সুযোগ ছিল দ্বিতীয় গোল করার। কিন্তু এরপর পেনাল্টি দুটো এল, আমরা তাদেরকে ম্যাচ থেকে ছিটকে দিলাম। আর দ্বিতীয়ার্ধে পরিষ্কারভাবেই জয় আমাদের প্রাপ্য ছিল। দলে ধারাবাহিকভাবে ভালো করা বেলের গুরুত্ব সম্পর্কে জানতে চাইলে লোপেতেগি বলেন, দলই গুরুত্বপূর্ণ। যখন এটা কাজ করে, তখন গোল এসেছে বেল, বেঞ্জামা বা রামোসের মাধ্যমে। গোল আসাটা গুরুত্বপূর্ণ বিষয়, কে গোল পাচ্ছে সেটা নয়।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা