শনিবার ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষমা চাইলেন পোপ

  • ডাবলিনে বিশাল জন সমাবেশে গণপ্রার্থনা

শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনায় ক্ষমা চাইলেন পোপ ফ্রান্সিস। আয়ারল্যান্ড সফরের দ্বিতীয় দিনে রবিবার ডাবলিনে হাজার হাজার মানুষের বিশাল সমাবেশে তিনি আবেগপূর্ণ ভাষায় ঈশ্বরের কাছে ক্ষমা চান। ক্যাথলিক সম্প্রদায়ের এই নেতার দুদিনের সফরের পুরোটা সময় যৌন হয়রানি ও প্রাতিষ্ঠানিক নির্যাতনের ইস্যু প্রাধান্য বিস্তার করে রাখে। গার্ডিয়ান।

বিভিন্ন সময়ে শিশুদের ওপর যৌন নির্যাতন করার অভিযোগে বর্তমানে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ক্যাথলিক চার্চগুলো। এরই মধ্যে পোপ ফ্রান্সিস আয়ারল্যান্ড সফর করেন। তিনি যেন দশকের পর দশক ধরে সংঘটিত যৌন কেলেঙ্কারির বিষয়ে কিছু বলেন সেজন্য ৩৬ ঘণ্টার সফরের পুরো সময় তাকে বেশ চাপের মধ্যে থাকতে হয়। এসব ঘটনা আয়ারল্যান্ডসহ অন্যান্য দেশের ক্যাথলিক চার্চগুলোর সুনাম ক্ষুণœ করেছে। পোপ রবিবার ডাবলিনের ফিনিক্স পার্কে হাজার হাজার মানুষকে উদ্দেশ করে ভাষণ দেন। তিনি এ সময় যৌন হয়রানিসহ বিভিন্ন অপরাধের কথা সবিস্তারে উল্লেখ করেন। উপস্থিত জনতা তার উচ্চ আওয়াজে পোপের ক্ষমা চাওয়াকে স্বাগত জানায়। এদিন তিনি সমবেত মানুষের উদ্দেশে বক্তব্য দেন। বক্তব্যে তিনি এই কেলেঙ্কারির ‘দগদগে ক্ষতের’ জন্য ‘ঈশ্বরের কাছে ক্ষমা প্রার্থনা করেন’।

এদিকে যৌন নির্যাতনের শিকার ভুক্তভোগী এবং তাদের সমর্থনে আরও বহু মানুষ ন্যায় বিচারের দাবিতে ডাবলিন শহরের কেন্দ্রে জড় হয়। জানা গেছে, ইতালির এক আর্চবিশপ পোপের পদত্যাগ দাবি করেন। ওই আর্চবিশপ এক সময় ভ্যাটিকানের কূটনীতিকের দায়িত্ব পালন করেন। তিনি দাবি করেছেন, চার্চের অনেক শীর্ষ পদে থাকা যাজকদের বিরুদ্ধে কেলেঙ্কারির খবর ফাঁস হওয়ার পরও পোপ এসব ক্ষেত্রে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন। কার্লো মারিয়া ভিগানো নামের সাবেক ওই ভ্যাটিকান কর্মকর্তার অভিযোগে উত্তেজনা আরও বাড়ে।

১১ পৃষ্ঠার বিবৃতিতে ভিগানো দাবি করেন, সাবেক আর্চবিশপ ওয়াশিংটন থিওডর ম্যাককারিকের বিরুদ্ধে ২০১৩ সালে তিনি পোপকে অবহিত করেছিলেন কিন্তু পোপ তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেননি। ৫০ বছর আগে এক তরুণীকে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর এ বছর জুলাইয়ে পদত্যাগ করেন যুক্তরাষ্ট্রের যাজক থিওডর ম্যাককারিক। সেমিনারির শিক্ষার্থীদের এবং ১৬ বছরের একটি বালককেও যৌন নিপীড়নের অভিযোগ আছে তার বিরুদ্ধে। ৮৮ বছর বয়সী ওই যাজকের পদত্যাগপত্র শেষ পর্যন্ত পোপ গ্রহণ করেন।

ভিগানোর অভিযোগটি কিছুদিন আগে প্রকাশিত হয়েছে। এর পর গত কয়েক মাসে ক্যাথলিক চার্চগুলোর আরও কেলেঙ্কারির খবর ফাঁস হয়, পদত্যাগ করেন অনেক যাজক। ফ্রান্সিস শনিবার যৌন নির্যাতনের শিকার আটজনের সঙ্গে দেখা করেন। এদের মধ্যে একজন নারী রয়েছেন, যিনি ১৩ বছর বয়সে হাসপাতালে থাকার সময় এক যাজকের আক্রমণের শিকার হন। এদের আরেকজনের মা অবিবাহিত হওয়ায় তাকে অবৈধভাবে দত্তক দেয়া হয়েছিল। পোপের সফরের শুরুতে কঠোর ভাষায় দেয়া এক বক্তব্যে ভারাদকার বলেন, আয়ারল্যান্ডে যৌন নির্যাতনের ঘটনাগুলো ক্যাথলিক চার্চ, রাষ্ট্র ও আইরিশ সমাজের জন্য ‘কলঙ্কজনক’। নিপীড়নের শিকার ভুক্তভোগীদের সঙ্গে ৯০ মিনিট সময় কাটান পোপ ফ্রান্সিস। ভুক্তভোগীদের তিনি জানান, তার কাছে এটিকে ‘নোংরা’ বিষয় বলে মনে হয়েছে। চলতি মাসে আরও আগের দিকে গ্র্যান্ড জুরির প্রতিবেদনে যাজকের হাতে শিশু নিপীড়নের ভয়াবহ তথ্য উঠে আসে। এতে বলা হয়, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের তিন শতাধিক যাজক সাত দশক ধরে এক হাজারের বেশি শিশুকে নির্যাতন করেছেন। উল্লেখ্য, ১৯৭৯ সালের পর এই প্রথম একজন পোপ আয়ারল্যান্ড সফর করলেন। ওই বছর পোপ জন পল আয়ারল্যান্ড সফরে গেলে ব্যাপক সংবর্ধনা পেয়েছিলেন।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার