রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শপথ নিলেন ইমরানের কেবিনেটের ২১ সদস্য

শপথ নিলেন ইমরানের কেবিনেটের ২১ সদস্য

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের কেবিনেটের সদস্যরা। সোমবার সকালে প্রেসিডেন্ট হাউজে দেশটির প্রেসিডেন্ট মামুনুন হোসেইন ২১ সদস্যের মন্ত্রীসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। কেবিনেটে ১৬ জন মন্ত্রী ও ৫ জন উপদেষ্টা রয়েছেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) থেকে ১৬ জন মন্ত্রীর ৯ জন এবং জোট সরকারের অন্য দল ও স্বতন্ত্র সদস্যদের মধ্য থেকে বাকি সাতজন কেবিনেটে জায়গা পেয়েছেন। জোটের মধ্য থেকে মুত্তাহিদা কওমী মুভমেন্ট (এমকিউএম) থেকে দু’জন, পারভেজ মোশাররফের দল পাকিস্তান মুসলিম লিগ (কায়েদে আজম)-কিউ থেকে দুজন, বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) থেকে একজন, আওয়ামী মুসলিম লিগ (এএমএ) থেকে একজন, গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ) থেকে একজন এবং স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্য থেকে একজন কেবিনেটে জায়গা পেয়েছেন।

পিটিআই থেকে মন্ত্রীসভায় স্থান পাওয়া সদস্যরা হলেন- দলটির ভাইস চেয়ারম্যান মাখদুম শাহ মেহমুদ কুরায়েশি (অর্থ), আসাদ ওমর (অর্থ), দলের তথ্য সম্পাদক ফাওয়াদ চৌধুরী (তথ্য ও সম্প্রচার), গোলাম সারওয়ার খান (পেট্রোলিয়াম), ড. শিরীন মাজারি (মানবাধিকার), শাফকাত মাহমুদ (শিক্ষা), মাখদুম খসরু বখতিয়ার (পররাষ্ট্র), আমির মেহমুদ (স্বাস্থ্য) এবং পারভেজ খাটাক (প্রতিরক্ষা)।

ঐক্যমতের সরকারে থাকা দলগুলোর মধ্য থেকে মন্ত্রীসভায় স্থান পাওয়া সদস্যরা হলেন- এমকিউইএম এর ফারুগ নিশাম (আইন ও বিচার), পিএমএল-কিউ এর চৌধুরী তারিক বশীর চিমা (রাজ্য ও সীমান্ত), বিএপির জুবাইদা জালাল (প্রতিরক্ষা উৎপাদন), আওয়ামী মুসলিম লিগের প্রধান শেখ রাশিদ আহমেদ (রেলওয়ে), এমকিউএম এর খালিদ মাকবুল সিদ্দিকী (তথ্য যোগাযোগ ও প্রযুক্তি), গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ড. ফাহমিদা মির্জা (আন্ত:প্রাতেশীয় সমন্বয়) এবং জাতীয় পরিষদের স্বতন্ত্র সদস্য ফাতা নুরুল হক কাদরি (ধর্ম)।

এছাড়া সরকারের উপদেশষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন- বাবর আওয়ান (সংসদ বিষয়ক), শেহজাদ আরবাব (সংস্থাপন বিভাগ), আব্দুল রাজ্জাক দাউদ (বাণিজ্য, শিল্প এবং উৎপাদন ও বিনিয়োগ), ড. ইশরাত হোসেইন (প্রাতিষ্ঠানিক সংস্কার) এবং আমিন আসলাম (জলবায়ু পরিবর্তন)।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর