শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শপথ নিলেন ইমরানের কেবিনেটের ২১ সদস্য

শপথ নিলেন ইমরানের কেবিনেটের ২১ সদস্য

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের কেবিনেটের সদস্যরা। সোমবার সকালে প্রেসিডেন্ট হাউজে দেশটির প্রেসিডেন্ট মামুনুন হোসেইন ২১ সদস্যের মন্ত্রীসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। কেবিনেটে ১৬ জন মন্ত্রী ও ৫ জন উপদেষ্টা রয়েছেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) থেকে ১৬ জন মন্ত্রীর ৯ জন এবং জোট সরকারের অন্য দল ও স্বতন্ত্র সদস্যদের মধ্য থেকে বাকি সাতজন কেবিনেটে জায়গা পেয়েছেন। জোটের মধ্য থেকে মুত্তাহিদা কওমী মুভমেন্ট (এমকিউএম) থেকে দু’জন, পারভেজ মোশাররফের দল পাকিস্তান মুসলিম লিগ (কায়েদে আজম)-কিউ থেকে দুজন, বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) থেকে একজন, আওয়ামী মুসলিম লিগ (এএমএ) থেকে একজন, গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ) থেকে একজন এবং স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্য থেকে একজন কেবিনেটে জায়গা পেয়েছেন।

পিটিআই থেকে মন্ত্রীসভায় স্থান পাওয়া সদস্যরা হলেন- দলটির ভাইস চেয়ারম্যান মাখদুম শাহ মেহমুদ কুরায়েশি (অর্থ), আসাদ ওমর (অর্থ), দলের তথ্য সম্পাদক ফাওয়াদ চৌধুরী (তথ্য ও সম্প্রচার), গোলাম সারওয়ার খান (পেট্রোলিয়াম), ড. শিরীন মাজারি (মানবাধিকার), শাফকাত মাহমুদ (শিক্ষা), মাখদুম খসরু বখতিয়ার (পররাষ্ট্র), আমির মেহমুদ (স্বাস্থ্য) এবং পারভেজ খাটাক (প্রতিরক্ষা)।

ঐক্যমতের সরকারে থাকা দলগুলোর মধ্য থেকে মন্ত্রীসভায় স্থান পাওয়া সদস্যরা হলেন- এমকিউইএম এর ফারুগ নিশাম (আইন ও বিচার), পিএমএল-কিউ এর চৌধুরী তারিক বশীর চিমা (রাজ্য ও সীমান্ত), বিএপির জুবাইদা জালাল (প্রতিরক্ষা উৎপাদন), আওয়ামী মুসলিম লিগের প্রধান শেখ রাশিদ আহমেদ (রেলওয়ে), এমকিউএম এর খালিদ মাকবুল সিদ্দিকী (তথ্য যোগাযোগ ও প্রযুক্তি), গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ড. ফাহমিদা মির্জা (আন্ত:প্রাতেশীয় সমন্বয়) এবং জাতীয় পরিষদের স্বতন্ত্র সদস্য ফাতা নুরুল হক কাদরি (ধর্ম)।

এছাড়া সরকারের উপদেশষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন- বাবর আওয়ান (সংসদ বিষয়ক), শেহজাদ আরবাব (সংস্থাপন বিভাগ), আব্দুল রাজ্জাক দাউদ (বাণিজ্য, শিল্প এবং উৎপাদন ও বিনিয়োগ), ড. ইশরাত হোসেইন (প্রাতিষ্ঠানিক সংস্কার) এবং আমিন আসলাম (জলবায়ু পরিবর্তন)।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে         গত ২৪ ঘণ্টায় চট্রগ্রামে করোনা শনাক্ত ৮০৯ জনের