শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ার প্রথম বাইপাসে প্রচণ্ড জ্যাম ॥ দ্বিতীয়টিতে কম

সমুদ্র হক ॥ বগুড়ার প্রথম বাইপাস মহাসড়কের কামারগাড়ি রেলগেট এলাকা। উভয়দিক থেকে ট্রাক বাস মাইক্রোবাসসহ অন্যান্য যানবাহন জ্যামে একেবারে স্থির। নড়তে পারছে না। এরই মধ্যে কিছু বাহন সুযোগ পেয়ে যেমনই রেললাইনে উঠেছে তখনই হৈচৈ। দ্রুত রেললাইন পার হওয়ার সঙ্গেই ট্রেন অতিক্রম করল। অল্পের জন্য রক্ষা পেল বড় ধরনের দুর্ঘটনা। জ্যামে বড় একটি পণ্যবাহী ট্রাক রেল বারের নিচে থাকায় রেলগেট বন্ধ করা যাচ্ছিল না।

প্রথম বাইপাস মহাসড়কের কামারগাড়ি রেলগেট, তিনমাথা ও চারমাথায় এমন যানজট নিত্যদিনের। ঈদের আগের এই সময়টায় জট এতটাই বেড়ে গিয়েছে যে যানবাহন চলছে শম্বুক গতিতে। বগুড়ার ওপর দিয়ে রংপুর বিভাগের ৮ জেলা ও রাজশাহী বিভাগের ৩ জেলার যানবাহন চলাচল করে। উত্তরাঞ্চলের মধ্যবর্তী নগরী হওয়ায় বগুড়ায় প্রথম বাইপাসের পাশাপাশি দ্বিতীয় একটি বাইপাস নির্মিত হয় কয়েক বছর আগে। প্রথম বাইপাস বগুড়া নগরীর দক্ষিণে বনানী থেকে উত্তর দিকে মাটিডালি পর্যন্ত ১০ দশমিক ৫ কিলোমিটার। দ্বিতীয় বাইপাস বগুড়ার দক্ষিণে লিচুতলা থেকে মাটিডালি পর্যন্ত ১৬ কিলোমিটার। দ্বিতীয় বাইপাস নির্মাণের পর থেকেই ওই পথে যে হারে যানচলাচলের আশা করা হয়েছিল তা হয়নি। এর একটি কারণ, দ্বিতীয় বাইপাসের দূরত্ব প্রথম বাইপাসের চেয়ে ৫ দশমিক ৫ কিলোমিটার বেশি। তারপরও অনেক যানবাহন জ্যাম ও দুর্ঘটনা মুক্ত হতে দ্বিতীয় বাইপাসে চলাচল করত। এই সংখ্যাও ছিল খুবই কম।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, দ্বিতীয় বাইপাস সড়কটি এক বছর আগে সংস্কার করা হয়েছে। এখন এই পথে নির্বিঘেœ জ্যাম মুক্তভাবে যানবাহন চলাচল করতে পারে। এতে দুর্ঘটনার হার অনেক কমবে। তবে তা চলছে না। এই বিষয়ে হাইওয়ে পুলিশ ব্যবস্থা নিয়ে উভয় দিক থেকে আসা যানবাহনগুলোকে দ্বিতীয় বাইপাস সড়কে ঘুরিয়ে দিলে প্রথম বাইপাসে জট কমে যাবে। যানবাহনগুলোকে গন্তব্যে পৌঁছতে দেরি হবে না।

এই বিষয়ে হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহীদুল্লাহ বলেন, বুধবার থেকে উভয় দিকের যানবাহনগুলোর অর্ধেককে দ্বিতীয় বাইপাসের দিকে ঘুরিয়ে দেয়া হবে। এ ছাড়াও যারা জ্যম মুক্ত হতে দ্বিতীয় বাইপাসে চলতে চান তারাও যেতে পারবেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার