মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যাত্রী সঙ্কটে বিমানের আরও তিনটি হজ ফ্লাইট বাতিল

স্টাফ রিপোর্টার ॥ যাত্রী সঙ্কটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আরও তিনটি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। এ নিয়ে ২৭ জুলাই থেকে শুক্রবার পর্যন্ত বিমানের মোট দশটি ফ্লাইট বাতিল হয়েছে। বিমানের পরিচালক আশরাফুল আলম এসব হজ ফ্লাইট বাতিলের জন্য সরাসরি হজ এজেন্সিগুলো দায়ী বলে জানান। তিনি বলেন, হজ এজেন্সিগুলো যথাসময়ে টিকেট না কেনায় একের পর এক ফ্লাইট বাতিল করতে হচ্ছে। অথচ এসব এজেন্সিকে বারবার তাগাদা দেয়া হচ্ছিল। এ ফ্লাইট বাতিলের কারণে এখন পর্যন্ত বিমানের ৪ হাজার ক্যাপাসিটি লস (যাত্রী

পাঠাতে না পেরে আসন নষ্ট) হয়েছে। শুক্রবার থেকে ৭ আগস্ট পর্যন্ত জেদ্দা ও মদিনায় আরও ছয়টি ফ্লাইট যাত্রী সঙ্কটে বাতিলের আশঙ্কা দেখা দিয়েছে। এজেন্সিগুলো দ্রুত এগিয়ে না এলে সংশিষ্ট হজযাত্রীরা বিপদে পড়ার আশঙ্কা রয়ে গেছে।

বিমান সূত্রে জানা গেছে, বিমান প্রতিদিনই ৫২৮ হজ এজেন্সিকে ই-মেলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সিট খালি আছে, অবহিত করে দ্রুত টিকেট কেনার তাগিদ দিয়ে আসছে। অর্ধশত হজ এজেন্সি এখনও আড়াই হাজার হজযাত্রীর অনুকূলে বাড়িভাড়া নিশ্চিত না করাসহ বিমানের টিকেট সংগ্রহ করতে পারেনি।

এ দিকে পবিত্র হজ পালনের লক্ষ্যে সৌদি আরব পৌঁছেছেন ৭৯ হাজার ৭৯৭ হজযাত্রী। সোমবার পর্যন্ত সরকারী ব্যবস্থাপনার ৪ হাজার ৫৮ জন ও বেসরকারী ব্যবস্থাপনার ৭৫ হাজার ৭৩৯ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। শতকরা হিসেবে সরকারী কোটার ৫৯ দশমিক ৬৯ ও বেসরকারী ব্যবস্থাপনার ৬৩ দশমিক ১২ শতাংশ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১১৪ ও সৌদি এয়ারলাইন্সের ১১৫ ফ্লাইটসহ মোট ২২৯ ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছেন।

এ দিকে বৃহস্পতিবার রাত দশটায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহর সভাপতিত্বে বাংলাদেশ হজ অফিস, মক্কার কনফারেন্স কক্ষে হজ প্রশাসনিক দলের বিশেষ সমন্বয় সভা হয়। সভায় হজ ব্যবস্থাপনার সার্বিক বিষয়ে আলোচনার পাশাপাশি মিনা ও আরাফায় ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান গোলাম মসীহ এবং হজ ব্যবস্থাপনাকে আরও গতিশীল করার লক্ষ্যে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের পাশাপাশি সবার সহযোগিতা কামনা করেন। এ সভায় অন্যদের মধ্যে হজ প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান, কাউন্সিলর (হজ) মুহাম্মাদ মাকসুদুর রহমান, মক্কা ও মদিনার মৌসুমি হজ অফিসারগণ, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক এবং আইটি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বছর সরকারী ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ ও বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ পালন করা হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু