শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জান্না তামিমির তৃতীয় ইন্তিফাদা

  • আকিল জামান ইনু

জান্না তামিমি, বিশ্বজুড়ে যার পরিচয় জান্না জিহাদ। মাত্র ১২ বছর বয়সে সাংবাদিকতায় অবদানের জন্য নজর কেড়েছেন। আগেই পেয়েছিলেন সর্বকনিষ্ঠ সাংবাদিকের সম্মান। ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকায় নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকীতে ‘ওয়াক টুগেদার’ নামের অনুষ্ঠানে নতুন করে আলোয় এলেন তার বক্তব্য নিয়ে। যেখানে ১২ বছরের এই প্যালেস্টাইনি শিশু অকপটে, স্পষ্ট জানিয়ে দেয়, ‘আমরা নানাভাবে নির্যাতনের শিকার হলেও নিজেদের আমরা ভুক্তভোগী বলতে চাই না। বরং আমরা হচ্ছি সেই মানুষ যারা স্বাধীনতা, সাম্য ও অধিকার প্রতিষ্ঠার লড়াই করছি।’ অনুষ্ঠানে সে, প্রতিটি শিশুর শান্তিতে বসবাসের অধিকারের পক্ষে বলে। তার মতে, শৈশব কেমন হতে পারে এটুকু বোঝার অধিকার সব শিশুর রয়েছে।

ফিলিস্তিনের পশ্চিম তীরে নাবি সালিহ গ্রামে, বানু তামিম গোত্রে জান্না তামিমের জন্ম ৬ এপ্রিল, ২০০৬। মা, নাওয়াল তামিম ফিলিস্তিন সরকারের মিনিস্ট্রি অব ডেভেলপমেন্টের মহিলা বিভাগের পরিচালক। চাচা বাসেম আল তামিমি ও চাচাত বোন আহেদ তামিমি এ্যাকটিভিস্ট হিসাবে পরিচিত মুখ। ইসরাইলী দুই সেনার গালে চড় মেরে আহেদ তামিমি ব্যাপক আলোচনায় আসেন বিশ্বজুড়ে, হয়ে ওঠেছেন নিজ জাতির প্রতিবাদের প্রতীক। পরিবারের দুজন সদস্য নিহত হওয়ার পর মাত্র সাত বছর বয়সে সাংবাদিকতায় যুক্ত হন জান্না। শুরু থেকে উদ্দেশ্য ছিল ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব মিডিয়ায় যেভাবে আসে ঠিক সেভাবে নয়Ñ তিনি ভিন্ন ভাবে উপস্থাপন করবেন। তখন থেকেই তাকে কেবল ফিলিস্তিনের নয়; বিশ্বের সর্বকনিষ্ঠ সাংবাদিক বলা হতো। জান্না বিশ্বাস করেন তারা তৃতীয় ‘ইন্তিফাদা’য় লিপ্ত। ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলনের জোর সমর্থক। তার রিপোর্টিংয়ের বিষয়ও ছিল ফিলিস্তিনি তরুণ-তরুণীদের প্রতিরোধ সংগ্রাম। বাড়ির পাশের প্রতিরোধ, প্রতিবাদের দৃশ্য মায়ের আইফোনে ধারণ করে আপলোড করতেন ফেসবুক, ইনস্টাগ্রাম, ¯œ্যাপচ্যাট আর ইউটিউবে। অল্প দিনের মধ্যেই কভার করা শুরু করেন জর্দান আর জেরুজালেমের প্রতিবাদ সমাবেশ। জান্না আরবী ও ইংরেজীতে রিপোর্ট করে থাকেন। ফেসবুকে তার বর্তমান অনুসারীর সংখ্যা ২,৭০,০০০। ২০১৭তে আহমেদ কাতরাদা ফাউন্ডেশনের উদ্যোগে দক্ষিণ আফ্রিকা সফর করেন পাল্স ফর পিস ট্যুরে। সেখানে তিনি ফিলিস্তিনি শিশুদের প্রতি পরিচালিত সহিংসতার বিষয়ে সচেতনতার কথা বলেন। ইস্তাম্বুল, টার্কি থেকে পেয়েছেন আন্তর্জাতিক বেনেভেলেন্স পুরস্কার। মাত্র নয় বছর বয়সে তাকে নিয়ে তৈরি হয় বহুল আলোচিত ডকুমেন্টারি রেডিয়েন্স অব রেসিসট্যান্স। ইসরাইল সমর্থকেরা যতই তার সমালোচনা করুক, জান্না বিশ্বাস করেন, তার প্রজন্মের হাত ধরেই আসবে ফিলিস্তিনের প্রকৃত স্বাধীনতা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৭৫৪৫৩২৩
আক্রান্ত
১২৪০১১৫
সুস্থ
১৭৮৬৬৬৭৫৯
সুস্থ
১০৬৪১৯৫
শীর্ষ সংবাদ:
এক রাতের অভিযানেই তাসের ঘরের মতো সব ভেঙ্গে চুরমার         কাল থেকে গার্মেন্টস খোলা         কক্সবাজারে পানি নেমে যাচ্ছে ॥ এখনও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন         মেজর সিনহা হত্যার এক বছর আজ         বৃষ্টির পানিতে ভেসে গেছে বহু মাছের ঘের ॥ সবজি, ফসলের ক্ষতি         ৩ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা         করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে