বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ১৪, আহত শতাধিক

ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটনকেন্দ্র লোম্বকে ভূমিকম্পে অন্তত ১৪ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রবিবার সকাল সাতটার দিকে রিখটার স্কেলে ছয় দশমিক চার মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়। বালি দ্বীপের ৪০ কিলোমিটার পূর্বে অবস্থিত লোম্বক পর্যটকদের কাছে দারুণ জনপ্রিয়। খবর বিবিসি ও এবিসি নিউজের।

কর্মকর্তারা জানান, ভূমিকম্পের আঘাতে পর্যটন দ্বীপটিতে শতাধিক লোক আহত এবং বহু ভবন ধসে পড়েছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতদের মধ্যে এক মালয়েশিয়ান পর্যটক রয়েছেন। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, এ ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মাতারাম শহরের ৫০ কিলোমিটার উত্তরপূর্বে। ভূমিকম্পটি মাত্র দশ সেকেন্ড স্থায়ী ছিল। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরও নুগরোহো টুইটারে জানিয়েছেন, ইস্ট লোম্বকে দশজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নর্থ লোম্বকে তিনজন নিহত ও ৬৩৭ জন আহত হয়েছেন। ভবন ধসের বিপদ এড়াতে মানুষ রাস্তা ও খালি মাঠে জড়ো হচ্ছে। ঝুঁকিপূর্ণ স্থাপনাগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা। টুইটারে কয়েকটি ছবিও দিয়েছেন তিনি, যেখানে ভূমিকম্পে ধসে পড়া ভবন ও ধ্বংসস্তূপ দেখা যাচ্ছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, ভূমিকম্প শুরুর পর আমার বাড়ির সবাই আতঙ্কিত হয়ে পড়ে। আমরা দৌড়ে বাইরে চলে আসি। প্রতিবেশীরাও বাইরে বেরিয়ে আসেন। আর তখনই হঠাৎ করে বিদ্যুত চলে যায়। ভূমিকম্পের ত্রিশ মিনিট পর প্রথম শক্তিশালী আফটার শক অনুভূত হয়। এর মাত্রা ছিল পাঁচ দশমিক চার। রিং অব ফায়ারের মধ্যে অবস্থিত ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প ও অগ্ন্যুৎপাত দেখা যায়। সমুদ্রপৃষ্ঠের ওপরে থাকা সক্রিয় আগ্নেয়গিরিগুলোর অর্ধেকেরও বেশি প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত ওই রিং অব ফায়ারের মধ্যে অবস্থিত।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন