শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ১৪, আহত শতাধিক

ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটনকেন্দ্র লোম্বকে ভূমিকম্পে অন্তত ১৪ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রবিবার সকাল সাতটার দিকে রিখটার স্কেলে ছয় দশমিক চার মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়। বালি দ্বীপের ৪০ কিলোমিটার পূর্বে অবস্থিত লোম্বক পর্যটকদের কাছে দারুণ জনপ্রিয়। খবর বিবিসি ও এবিসি নিউজের।

কর্মকর্তারা জানান, ভূমিকম্পের আঘাতে পর্যটন দ্বীপটিতে শতাধিক লোক আহত এবং বহু ভবন ধসে পড়েছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতদের মধ্যে এক মালয়েশিয়ান পর্যটক রয়েছেন। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, এ ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মাতারাম শহরের ৫০ কিলোমিটার উত্তরপূর্বে। ভূমিকম্পটি মাত্র দশ সেকেন্ড স্থায়ী ছিল। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরও নুগরোহো টুইটারে জানিয়েছেন, ইস্ট লোম্বকে দশজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নর্থ লোম্বকে তিনজন নিহত ও ৬৩৭ জন আহত হয়েছেন। ভবন ধসের বিপদ এড়াতে মানুষ রাস্তা ও খালি মাঠে জড়ো হচ্ছে। ঝুঁকিপূর্ণ স্থাপনাগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা। টুইটারে কয়েকটি ছবিও দিয়েছেন তিনি, যেখানে ভূমিকম্পে ধসে পড়া ভবন ও ধ্বংসস্তূপ দেখা যাচ্ছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, ভূমিকম্প শুরুর পর আমার বাড়ির সবাই আতঙ্কিত হয়ে পড়ে। আমরা দৌড়ে বাইরে চলে আসি। প্রতিবেশীরাও বাইরে বেরিয়ে আসেন। আর তখনই হঠাৎ করে বিদ্যুত চলে যায়। ভূমিকম্পের ত্রিশ মিনিট পর প্রথম শক্তিশালী আফটার শক অনুভূত হয়। এর মাত্রা ছিল পাঁচ দশমিক চার। রিং অব ফায়ারের মধ্যে অবস্থিত ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প ও অগ্ন্যুৎপাত দেখা যায়। সমুদ্রপৃষ্ঠের ওপরে থাকা সক্রিয় আগ্নেয়গিরিগুলোর অর্ধেকেরও বেশি প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত ওই রিং অব ফায়ারের মধ্যে অবস্থিত।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত