বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘরে বসেই আয় -তানভির আহমেদ

  • ঘরে বসে আয়ের কথা আসলে প্রথমেই ফ্রিল্যান্সিংয়ের কথা বলতে হয়। এখন বাংলাদেশের তরুণ সমাজের কাছে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় নাম। ফ্রিল্যান্সিংয়ের মাধুমে আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপে সে আপনার পছন্দমতো কাজ করতে পারবেন ঘরে বসেই আমাদের দেশে অনেক নারীদের ক্ষেত্রেই টাকা উপার্জনের ইচ্ছা থাকলেও উপায় থাকে না। বিশেষত মা হয়ে যাবার পর অনেককেই নিজের ক্যারিয়ার বিসর্জন দিতে হয়। তবে এখন ইন্টারনেটের এই যুগে আপনি ঘরে বসেই উপার্জন করতে পারেন। হাজারটা অপশন আপনার আশপাশে রয়েছে। আপনাকে শুধু সেগুলো খতিয়ে দেখতে হবে আর নিজের প্রতিভা অনুযায়ী সঠিক ক্ষেত্রটি বেছে নিতে হবে। চলুন আজ এমনি কিছু আয়ের উপায় সম্পর্কে জেনে নেই যেগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন।

ফ্রিল্যান্সিং

ঘরে বসে আয়ের কথা আসলে প্রথমেই ফ্রিল্যান্সিংয়ের কথা বলতে হয়। এখন বাংলাদেশের তরুণ সমাজের কাছে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় নাম। ফ্রিল্যান্সিংয়ের মাধুমে আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপে সে আপনার পছন্দমতো কাজ করতে পারবেন ঘরে বসেই। শুধু প্রয়োজন একটি কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ। ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইন, কনটেন্ট রাইটিং, ডাটা এন্ট্রিসহ নানা রকমের হাজার হাজার কাজ রয়েছে। তবে ফ্রিল্যান্সিং শুরু করার আগে আপনাকে অবশ্যই যে কোন একটা বিষয়ে দক্ষ হয়ে উঠতে হবে। এখন প্রায় সব শহরেই ফ্রিল্যান্সিংয়ের ওপর প্রশিক্ষণ দেয়া হয়। তা ছাড়াও আপনি ইন্টারনেটে সার্চ করেও আপনার দক্ষতা বাড়িয়ে এই সেক্টরে কাজ শুরু করতে পারেন।

.

বেকিং

কেক বেক করা অনেকের শখ। আপনি চাইলে আপনার এই বেকিংয়ের শখটাকেই আপনার পেশায় রূপান্তরিত করতে পারেন। প্রথমে একটি ফেসবুক পেজ খুলুন। আপনার বানানো সুন্দর সুন্দর কেকের ছবি সেখানে আপলোড করুন। এরপর আপনার পরিচিত সকলকে ঐ পেজে লাইক করতে ইনভাইট করুন। সেই সঙ্গে যেকোন দাওয়াতে বা ঘরোয়া অনুষ্ঠানে আপনার বানানো কেক নিয়ে যান। বন্ধু আত্মীয় সকলকে যেকোন উপলক্ষে আপনার বানানো কেক উপহার দিন। আপনার ব্যবসার প্রাথমিক মার্কেটিং এভাবেই করুন। দেখবেন পরিচিত মহলে আস্তে আস্তে আপনার কেকের ব্যবসার প্রসার বাড়বে।

.

মেকআপ স্টুডিও

আপনি কি মেকাপ করতে ভালবাসেন? ইউটিউব দেখে নতুন নতুন মেকাপের কৌশল আয়ত্ত করা আপনার প্রধান শখ? আপনার পরিচিতরা বিভিন্ন অনুষ্ঠানে মেকাপ করতে আপনার কাছে আসতে চায়? প্রশ্নগুলোর উত্তর যদি হ্যাঁ হয় তবে এই পেশাটি আপনার জন্য। আপনি আপনার বাসাতেই একটা রুম আলাদা করে মেকাপ স্টুডিও খুলে ফেলুন। কিছু ভাল কোয়ালিটির প্রয়োজনীয় কসমেটিক্স কিনে রাখুন। আর প্রচারের জন্য ফেসবুক তো আছেই। আপনার কাজের মান যদি ভাল হয় তবে প্রচার এবং জনপ্রিয়তা পেতে দেরি হবে না।

.

অনলাইন ক্রাফট বিজনেস

আমাদের মধ্যে অনেকেরই আছে অসাধারণ ক্রাফটিং প্রতিভা। সেলাই, ব্লক, বাটিক, হাতের কাজ থেকে শুরু করে মাটির বা কাঠের হস্তশিল্প।

এসব জিনিসেরই আছে বিশাল এক গ্রাহক শ্রেণী। আপনি নিজে ড্রেস ডিজাইন করে বিক্রি করতে পারেন, কাঠের ঘর সাজানোর জিনিস বিক্রি করতে পারেন, জুয়েলারি তৈরি করতে পারেন, মাটির হস্তশিল্প বানাতে পারেন, ফেলনা জিনিস দিয়ে ক্রাফটিং করতে পারেন। আপনার কাছে অপশন আছে অগনিত। আপনাকে শুধু সুবিধামতো অপশনটি বাছাই করতে হবে। আর প্রচারের জন্য ফেসবুক তো আছেই। আপনি আপনার ব্যবসার নামে একটি পেজ ও গ্রুপ খুলুন। তারপর আপনার বানানো জিনিসের প্রচারণা শুরু করুন। পণ্যের মান ভাল হলে বিক্রি আর প্রচারের অভাব হবে না।

.

নার্সারি

যদি আপনার বাসার সামনে অল্প খালি জায়গা থাকে আর আপনার বাগান করার শখ ও প্রতিভা থাকে তবে আপনি নার্সারি বানাবার প্লান করতে পারেন। বিভিন্ন জনপ্রিয় কিছু গাছের চারা দিয়েই শুরু করুন। এরপর আস্তে আস্তে আপনার কালেনশান বাড়ান। দেখবেন গ্রাহক সংখ্যাও আস্তে আস্তে বেড়ে যাবে।

যাপিত ডেস্ক

শীর্ষ সংবাদ:
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা মারা গেছেন ৯ হাজার ৪০২ জন         শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল