বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃৎপাত্রে লেখা ওডিসির খোঁজ

মহাকবি হোমারের অমর সৃষ্টি ওডিসির একটি অংশের খোঁজ মিলেছে। অলিম্পিক শহরের ধ্বংসপ্রাপ্ত একটি ইহুদী উপাসনালয়ে মাটির পাত্রে লেখা ওডিসির একটি অংশ পাওয়া যায়। ওই মাটির পাত্রে রোমান যুগের তারিখ লেখা আছে। সম্প্রতি পাওয়া এই অংশটিকে হোমারের লেখা ওডিসির সবচেয়ে পুরাতন কপি বলে মনে করা হচ্ছে।

গ্রীসের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সম্প্রতি এই তথ্য প্রকাশ করেন।

এক বিবৃতিতে তিনি বলেন, এই পাত্রে ওডিসি মহাকাব্যের মোট ১৩টি শ্লোক পাওয়া গেছে। এতে ট্রয় নগরীর পতনের পর বীর ওডিসির ওই শহরে অভিযানের বীরত্বগাথা ফুটে উঠেছে। এই কবিতাটি হোমার সম্ভবত খ্রিস্টপূর্ব ৮ শতকে লিখেছিলেন। এই মহাকাব্যটি পূর্ণাঙ্গ আকারে প্রকাশ করার আগে কয়েক শ’ বছর মানুষের মুখে মুখে ছিল।

তবে এই আবিষ্কার নিয়ে আরও অনেক গবেষণার প্রয়োজন আছে বলে জানান গ্রীসের সংস্কৃতিমন্ত্রী। এই আবিষ্কারের প্রতœতাত্ত্বিক, লিপিবিদ্যা, সাহিত্য ও ঐতিহাসিকভাবে অনেক মূল্যবান।

ওই মন্ত্রী আরও বলেন, এটি শীঘ্রই প্রদর্শন করা হবে। তবে ওই মৃৎপাত্র থেকে প্রকৃত লেখা উদ্ধারে অন্তত তিন বছর সময় লাগতে পারে বলে তিনি জানান। সম্প্রতি গ্রীস ও জামার্নির কয়েকজন বিজ্ঞানী এটির খোঁজ পান।

-বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী