মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণপরিবহনে যৌন হয়রানি হলে গাড়ির নিবন্ধন ও রুট পারমিট বাতিল

  • সংসদে কাদের

সংসদ রিপোর্টার ॥ গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে অধিক গাড়ি নামানো হচ্ছে। সরকারী উদ্যোগের পাশাপাশি বেসরকারী উদ্যোগেও বেশ কিছু গাড়ি নামানো হয়েছে এবং হবে। তাছাড়া গণপরিবহনে যৌন হয়রানির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের পূর্বে চালকদের সতর্ক করা হচ্ছে। গণপরিবহনে যৌন হয়রানির শিকার হলে সেই গাড়ির রুট পারমিট বাতিল করার মতো শাস্তির ব্যবস্থা আছে। এরই মধ্যে এ সংক্রান্ত অপরাধে একটি গাড়ির রুট পারমিট বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদে জাসদ দলীয় সংরক্ষিত আসনের সংসদ সদস্য লুৎফা তাহেরের ৭১ বিধিতে উত্থাপিত নোটিসের জবাব দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, গণপরিবহনে নারীর ভোগান্তি দূরীকরণে নারীদের চলাচল নিরাপদ ও নিশ্চিত করার জন্য বিআরটিএ প্রায়শই সচেতনতামূলক লিফলেট বিতরণ করে। এ কার্যক্রম অব্যাহত আছে। তাছাড়া গণপরিবহনে নারী ও প্রতিবন্ধীদের নিরাপদে যাতায়াতের জন্য প্রতিটি বাসে নয়টি আসন সংরিক্ষত রয়েছে। এছাড়া পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়নের পূর্বে বিআরটিএ কর্তৃক বাধ্যতামূলক প্রশিক্ষণের সময় যৌন নিপীড়নের প্রতিরোধের বিষয়ে সচেতন ও সতর্ক করা হচ্ছে। যে সকল গণপরিবহনে যৌন হয়রানি হচ্ছে, সেগুলো চিহ্নিত করে রেজিস্ট্রেশন ও রুট পারমিট বাতিলের ব্যবস্থা আছে।

তিনি বলেন, নারীদের জন্য নিরাপদ যানবাহন ব্যবস্থা নিশ্চিত করতে বর্তমানে বিআরটিএ কর্তৃক ১৫টি রুটে ১৮টি বাস এবং অতি সম্প্রতি ঢাকার জন্য আরও দুটি বাস যুক্ত করা হয়েছে। তাছাড়া চট্টগ্রাম শহরের দুটি রুটে দুটি বাস চালু রয়েছে। সর্বমোট ২২ মহিলা বাস সার্ভিস চালু রয়েছে। এই অক্টোবর মাসে ভারত থেকে আরও ৫০০ ট্রাকসহ ১১০০ গাড়ি বিআরটিসির বহরে যুক্ত হচ্ছে। এই চালান যখন ঢাকায় আসবে তখন আমরা নারীদের জন্য আরও বাস সার্ভিসের ব্যবস্থা করব। মহিলা বাস সার্ভিসগুলোর অধিকাংশ মহিলা কন্ট্রাক্টর দ্বারা পরিচালিত হচ্ছে। তাছাড়া বিআরটিসিতে মহিলা চালক নিয়োগও প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী জানান, সাম্প্রতিকালে বেসরকারীভাবে মহিলা বাস সার্ভিস চালু করেছি। এরই মধ্যে দুটি গাড়ি রাস্তায় নামানো হয়েছে। খুব শীঘ্রই ৮টি গাড়ি বহরে আসবে। দুই-তিন মাসের মধ্যে সাতটি গাড়ি রাস্তায় নামানোর কথা। এগুলো দেখতে খুবই সুন্দর। দোলনচাঁপা নামের নতুন মহিলা বাস সার্ভিস সবার মন জয় করেছে। এই বাস সার্ভিসে নিরাপত্তা দৃঢ় আছে। এই বাস সার্ভিসে মহিলা ড্রাইভার, মহিলা কন্ট্রাকটার রয়েছে। সেখানে গাড়িতে উঠেই নারীরা নিরাপদবোধ করছে। বেসরকারী ওই সংস্থা আরও গাড়ি বাড়ানোর জন্য উদ্যোগ নেবে। অন্যদিকে পাঠাও, উবারের মতো রাইড শেয়ারিং এ্যাপের মাধ্যমে গণপরিবহনে আধুনিকতার ছোঁয়া লেগেছে। আরও আধুনিক হচ্ছে গণপরিবহন ব্যবস্থা।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ