শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাঁচ শ’ তুর্কী সেনার দেহাবশেষ ফেরত দেবে উ. কোরিয়া

১৯৫০-এর দশকে সংঘটিত কোরীয় যুদ্ধে নিহত তুর্কি সেনাদের দেহাবশেষ আঙ্কারাকে ফেরত দেবে উত্তর কোরিয়া। তুরস্কের ডেইলি সাবাহ এ খবর জানিয়ে বলেছে, পিয়ংইয়ং আঙ্কারার কাছে প্রায় পাঁচশ’ তুর্কি সেনার দেহাবশেষ হস্তান্তর করবে। -খবর ওয়েবসাইট।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত আরসিন গত সপ্তাহে এ বিষয়ে কথা বলার জন্য পিয়ংইয়ং সফর করেন।

তিনি সাবাহকে জানান, কোরীয় যুদ্ধের সময় তুরস্কের সেনারা মার্কিন ও ব্রিটিশ সেনাদের পাশে থেকে যুদ্ধ করে এবং তিন দেশের শত শত সেনা একসঙ্গে নিহত হয়। কাজেই তাদের দেহাবশেষ পরস্পর থেকে আলাদা করা এবং তাদের জাতীয়তা নির্ধারণের জন্য ডিএনএ পরীক্ষা সম্পন্ন করা হবে। এ প্রক্রিয়া শেষ হতে যথেষ্ট সময় লাগবে বলে তুর্কি রাষ্ট্রদূত জানান।

সম্প্রতি সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাতে কোরীয় যুদ্ধে নিহত বিদেশী সৈন্যদের দেহাবশেষ তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠাতে একটি সমঝোতা হয়। ওই সমঝোতার ভিত্তিতে গত সপ্তাহে উত্তর কোরিয়া থেকে মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত পাঠানোর কাজ শুরু হয়েছে। ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত চলা কোরীয় যুদ্ধে জাতিসংঘের তত্ত্বাবধানে হাজার হাজার বিদেশী সেনা দক্ষিণ কোরিয়ার পক্ষে যুদ্ধ করে। ওই যুদ্ধে ৮৯০ জন তুর্কি সেনা নিহত হন বলে ধারণা করা হয়। ওই যুদ্ধের পর উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনে তুরস্ক।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records