মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে অভিবাসী শিশু নিয়ে শত কোটি ডলারের বাণিজ্য

  • আশ্রয়কেন্দ্র গড়ে তোলার নামে গজিয়ে উঠছে গোপন ব্যবসা

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের সন্তানদের থাকা-খাওয়া, আশ্রয়ের ব্যবস্থা করে দেয়ার আড়ালে শত কোটি ডলারের রমরমা ব্যবসা জমে উঠেছে। অলাভজনক প্রতিষ্ঠানগুলো অনেক আগে থেকেই এ কাজে জড়িয়ে থাকলেও সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প সরকার অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর নীতি গ্রহণের পর রীতিমত ফুলে ফেঁপে উঠেছে এ ব্যবসা। খবর নিউইয়র্ক টাইমসের।

‘সাউথওয়েস্ট কি’ নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান তাদের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ও ফেডারেল কাস্টডিতে থাকা অভিবাসী শিশুদের বিভিন্ন সেবা কার্যক্রম পরিচালনার জন্য ২০১৫ সাল থেকে এ পর্যন্ত সরকারের কাছ থেকে ৯৫ কোটি ৫০ লাখ ডলারের কাজ পেয়েছে। প্রতিষ্ঠানটির এমন একটি আশ্রয়কেন্দ্র রয়েছে দক্ষিণ টেক্সাসে। সেখানে ওয়ালমার্টের পুরনো একটি সুপারস্টোরে গড়ে তোলা হয়েছে আশ্রয়কেন্দ্রটি। অভিবাসীদের আশ্রয়কেন্দ্র গড়ে তোলার নামে গজিয়ে ওঠা লোভনীয় আর গোপন ব্যবসায় শুধু সাউথওয়েস্ট কিই নয়, অন্তত বেশ কয়েকটি প্রতিষ্ঠান শুধু টেক্সাসেই খুলে বসেছে ৩০টিরও বেশি আশ্রয়কেন্দ্র। অন্য ১৬টি রাজ্যে আরও অনেক প্রতিষ্ঠানের এমন শতাধিক স্থাপনা রয়েছে। দক্ষিণ টেক্সাসের রিও গ্র্যান্ড ভ্যালিতে যেভাবে অভিবাসী আশ্রয়কেন্দ্র গড়ে উঠেছে, তাতে জায়গাটিকে আশ্রয়কেন্দ্রের ঘাঁটিই বলা যায়। সেখানে পুরনো দোকান, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতেও গড়ে তোলা হয়েছে এসব আশ্রয়কেন্দ্র। এসব আশ্রয়কেন্দ্রগুলোতে বড় ধরনের কর্মসংস্থানের সুযোগ থাকলেও এগুলোর ভেতরের খবর জানে না কেউ। সাম্প্রতিক সময়ে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে যাওয়া অভিবাসীদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণের পর ২৩০০ শিশুকে তাদের পরিবার থেকে আলাদা করে ফেলা হয়। শিশু ও কিশোরদের তাদের পরিবার থেকে সরিয়ে নেয়ার ছবি এবং তাদেরকে তালাবন্ধ কুঠুরিতে আটকে রাখার ছবি প্রকাশ হয়ে যাওয়ার পর মার্কিন রাজনৈতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে। এরই ধারাবাহিকতায় প্রকাশ্যে চলে আসে এসব শিশুদের আশ্রয়কেন্দ্র গড়ে তোলার রমরমা ব্যবসার বিষয়টি। অবৈধ অভিবাসী পরিবারগুলোকে আটক রাখতে প্রেসিডেন্ট ট্রাম্পের গত বুধবারের ঘোষণা মূলত বেসরকারী আশ্রয়কেন্দ্র পরিচালনাকারী প্রতিষ্ঠান, নির্মাণ কোম্পানি ও প্রতিরক্ষা সংশ্লিষ্ট ঠিকাদারদের আরও লাখ লাখ ডলারের কাজ পাওয়ার দ্বার খুলে দিয়েছে। টেক্সাস ও পেনসিলভানিয়ায় অবশ্য বেসরকারী কয়েকটি প্রতিষ্ঠান মিলে এমন ‘ফ্যামিলি ডিটেনশন সেন্টার’ এরই মধ্যে পরিচালনা করছে। বিশ্লেষকরা বলছেন, প্রেসিডেন্টের নির্দেশনার আলোকে এসব ‘বেসরকারী কারাগারে’ সুযোগ-সুবিধা বাড়াতে হবে, প্রয়োজন আইনী ভিত্তিও।

শীর্ষ সংবাদ:
সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে         করোনা ভাইরাস ॥ ভুটানজুড়ে লকডাউন         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         আন্তর্জাতিক যুব দিবসে টিআইবির সাত দাবি         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন        
//--BID Records