বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বরূপে ফেরার লড়াই ব্রাজিলের

জাহিদুল আলম জয় ॥ এবারের বিশ্বকাপের হট ফেবারিট ব্রাজিল। তারকাখচিত দলটি রেকর্ড ষষ্ঠ শিরোপার স্বপ্ন বুনছে। কিন্তু এই মিশনে শুরুটা মোটেও ভাল হয়নি। ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ওই ম্যাচে নেইমার, মার্সেলোদের সেই চিরাচরিত সাম্বা ছন্দ খুঁজে পাওয়া যায়নি। পুরো ম্যাচেই ভুল পাসের সমাহার ছিল তিতের শিষ্যদের। যে কারণে জয়বঞ্চিত থাকতে হয় তাদের। প্রথম ম্যাচের এসব ভুলত্রুটি শুধরে নিয়ে দ্বিতীয় ম্যাচেই স্বরূপে ফিরতে চায় পেলের দেশ। এ লক্ষ্যে আজ মাঠে নামছে ব্রাজিল। রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় কোস্টারিকার বিরুদ্ধে খেলবে সবশেষে ২০০২ সালে বিশ্বকাপ জেতা ব্রাজিল। আজ রাতে আরও দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ‘ই’ গ্রুপের অপর ম্যাচে লড়বে সার্বিয়া ও সুইজারল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়া হারিয়েছে কোস্টারিকাকে। আর সুইসরা রুখে দিয়েছে ব্রাজিলকে। যে কারণে এই ম্যাচটিও উপভোগ্য হতে চলেছে। ‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে চমক দেখানো আইসল্যান্ডের বিরুদ্ধে বাঁচা-মরার লড়াইয়ে নামছে আফ্রিকার সুপার ঈগল নাইজিরিয়া।

সুইসদের বিরুদ্ধে ব্রাজিল আধিপত্য বিস্তার করে খেললেও গোল করার মতো তেমন ভাল সুযোগ সৃষ্টি করতে পারেনি। কিছু সুযোগ আসলেও কাজে লাগাতে ব্যর্থ হন পাউলিনহো, নেইমার, জেসুসরা। ওই ম্যাচে রেফারির সিদ্ধান্তে খুশি হতে পারেনি ব্রাজিলিয়ানরা। বেশ কিছু সিদ্ধান্ত তাদের বিরুদ্ধে যায়। বিশেষ করে সুইসদের সমতা ফেরানো গোলটির সময় ফাউলের দাবি ছিল সেলেসাওদের। তবে কোস্টারিকার বিরুদ্ধে ম্যাচের আগে এসব নিয়ে ভাবছে না তিতের দল। ভাল খেলেই প্রথম জয়ের লক্ষ্য দলটির। এই মিশনে প্রধান ভরসা নেইমারই। চোটের কারণে প্রথম ম্যাচে নিজেকে ঠিকমতো ধরতে পারেননি তিনি। ম্যাচের দ্বিতীয়ার্ধে তো তাকে খোঁড়াতে দেখা যায়। এ কারণে আজকের ম্যাচে নেইমারের খেলা নিয়ে সংশয় ছিল। তবে ব্রাজিল শিবির থেকে বলা হয়েছে নেইমার শতভাগ সুস্থ আছেন। তাকে নিয়েই ময়দানী লড়াইয়ে নামবে সাম্বা ছন্দের দেশ। ম্যাচটিকে সামনে রেখে ব্রাজিল বস তিতে বলেছেন তারা কোন চাপ অনুভব করছেন না। স্বাভাবিক খেলা খেলেই জিততে চান। অন্যদিকে কোস্টারিকা কোচ রামিরেজ অস্কার প্রতিপক্ষকে সমীহ করলেও ভাল কিছু করার স্বপ্ন বুনছেন।

কোস্টারিকার বিরুদ্ধে মুখোমুখি লড়াইসহ সব পরিসংখ্যানে অনেক এগিয়ে ব্রাজিল। নেইমারদের ফিফা র‌্যাঙ্কিং যেখানে ২ সেখানে কেইলর নাভাসদের অবস্থান ২৩। এ পর্যন্ত দল দু’টি মুখোমুখি হয়েছে ১০ বার। তাতে ব্রাজিল জিতেছে ৯ বার। একটিতে জিতেছে কোস্টারিকা। বিশ্বকাপে অবশ্য শতভাগ জয়ের রেকর্ড সেলেসাওদের। এ পর্যন্ত দুইবার মুখোমুখিতে দু’টিতেই জিতেছে ব্রাজিল। ১৯৯০ বিশ্বকাপে গ্রুপপর্বে জয় ছিল ১-০ গোলে। আর ২০০২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পথে গ্রুপপর্বে জিতেছিল ৫-২ গোলে। ১৬ বছর আগে ওই ম্যাচে ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছিলেন সুুপারস্টার রোনাল্ডো। বাকি তিন গোল করেছিলেন এ্যাডমিলসন, রিভাল্ডো ও জুনিয়র। দারুণ এই স্মৃতি নিয়েই বিশ্বকাপে তৃতীয়বারের মতো কোস্টারিকানদের মুখোমুখি হচ্ছে সেলেসাওরা। প্রথম ম্যাচে ধাক্কা খাওয়ার পর নেইমার, কুটিনহোরা যেভাবে তেতে আছেন তাতে ২০০২ বিশ্বকাপের স্মৃতি ফিরে আসলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

এদিকে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ একে অপরের মুখোমুখি হচ্ছে নাইজিরিয়া ও আইসল্যান্ড। ম্যাচটি দু’দলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে পুচকে আইসল্যান্ড কিছুটা হলেও এগিয়ে আছে। প্রথম ম্যাচেই শক্তিশালী আর্জেন্টিনাকে ১-১ গোলে রুখে দিয়ে সারাবিশ্বের আলোচনায় পরিণত হয়েছে আইসল্যান্ড। অন্যদিকে ক্রোয়েশিয়ার কাছে প্রথম ম্যাচে ২-০ গোলে হেরেছে নাইজিরিয়া। সুপার ঈগলদের কোচ গার্নট রোহর যে দল নিয়ে রাশিয়া এসেছে তা এবারের টুর্নামেন্টের সবচেয়ে ছোট বয়সী দলের রেকর্ড গড়েছে। দলের খেলোয়াড়দের গড় বয়স ২৫। বিশ্বকাপে সবমিলিয়ে এ পর্যন্ত খেলা ১৩টি ম্যাচে নাইজিরিয়ার জয়ের সংখ্যা মাত্র একটি। ২০১৪ বিশ্বকাপে দেশটি নকআউট পর্বে উঠেছিল। চার বছর আগে ওই ম্যাচে ফ্রান্সের কাছে হেরে বিদায় হয় আফ্রিকান জায়ান্টদের। কিন্তু এবার শুরুটা ভাল হয়নি। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় তারা। নাইজিরিয়ান কোচ রোহর বলেন, আগের ম্যাচে সেট পিসগুলোতে আমরা একেবারেই সাদাসিধে ছিলাম। যে কারণে তা কাজে আসেনি। এই বিষয়টি নিয়ে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।

অন্যদিকে লিওনেল মেসির আর্জেন্টিনাকে আটকে দিয়ে আইসল্যান্ড আছে আত্মবিশ্বাসের তুঙ্গে। কোচ হেইমির হলগ্রিমসনও যেন পুরো বিষয়টি কিছুতেই বিশ্বাস করতে পারছেন না। আগের ম্যাচে মেসির পেনাল্টি রুখে দেয়া গোলরক্ষক হ্যাসেন হালডরসন বলেন, নাইজিরিয়ার বিপক্ষে ম্যাচটি হয়তো কিছুটা উন্মুক্ত হবে। তাদের হারানো সহজ হবে না। তারা বেশ দ্রুতগতির দল ও আর্জেন্টিনার থেকে তারা আরও বেশি সরাসরি খেলতে পছন্দ করে। বিভিন্ন দিক থেকেই এটা ভিন্ন একটি ম্যাচ হবে। তবে আমরা জয়ের জন্যই খেলব।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী