মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিজিএফের চাল নিয়ে অপ্রীতিকর ঘটনা

  • জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে ভিজিএফের চাল আটক, ইউপি চেয়ারম্যান ও কাউন্সিলর অবরুদ্ধ এবং অপ্রীতিকর ঘটনা ঘটেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠনো-

নওগাঁ ॥ বৃহস্পতিবার নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর অরুণ পালকে ১৮ বস্তা চালসহ হাতেনাতে আটক করেছে চাল নিতে আসা ভিজিএফ কার্ডধারীসহ স্থানীয় জনতা। পৌরসভার উদ্যোগে পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে নজিপুর নতুনহাট এলাকার কৃষি বিপণন কেন্দ্রে প্রান্তিক পর্যায়ে ভিজিএফ চাল বিতরণকালে সেখান থেকে চাল গোপনে সরানোর সময় পৌর কাউন্সিলরকে আটক করা হয়।

জানা গেছে, বৃহস্পতিবার নজিপুর পৌরসভার ৯টি ওয়ার্ডের প্রান্তিক পর্যায়ে ৪ হাজার ৬২১ জনকে কার্ডের মাধ্যমে ১০ কেজি করে ভিজিএফের চাল বিতরণ কার্যক্রম শুরু হয়। এ সময় মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু প্রত্যেক ভিজিএফ কার্ডধারীদের ১০ কেজি করে চাল বুঝিয়ে নেয়ার ঘোষণা দেয়ার কিছুক্ষণ পরই ভিজিএফের চাল গোপনে সরানোর সময় পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর অরুন পালকে ১৮ বস্তা চালসহ এলাকাবাসী হাতেনাতে আটক করে অবরুদ্ধ করে রাখে।

এ সময় ঘটনার কথা জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা পারভীন, অতিরিক্ত পুলিশ সুপার পত্নীতলা সার্কেল তারেক জুবায়ের, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মাহবুবুর রহমান ঘটনাস্থলে উপস্থিত হলে চাল নিতে আসা ভিজিএফ কার্ডধারী ও এলাকাবাসী উক্ত কাউন্সিলর অরুন পালকে আটকের দাবি করলেও কৌশলে তারা দায়িত্ব এড়িয়ে ওই কাউন্সিলরকে ছেড়ে দেয়। এ সময় তারা পার্শ¦বর্তী মাছ বাজারের ইজারাদার উক্ত কাউন্সিলরের আস্থাভাজন আওয়ামী লীগ কর্মী গোপাল চন্দ্র ঘোষের অফিস ঘরের টয়লেট থেকে উক্ত ১৮ বস্তা চাল উদ্ধার করে পৌর মেয়রকে পুনরায় চাল বণ্টনের দায়িত্ব দিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। এদিকে রানীনগর উপজেলার একডালা ইউনিয়ন পরিষদের ভিজিএফ চাল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার প্রশাসনের হস্তক্ষেপে লুকিয়ে রাখা ভিজিএফের ৪০ বস্তা চাল সুবিধাভুগীদের মাঝে বিতরণ করা হয়। রানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব এবং চাল বিতরণ তদারকি কর্মকর্তা অমল কুমার রায় বুধবার দুপুরে একডালা ইউনিয়ন পরিষদে যান। তারপর থেকেই চেয়ারম্যান রেজাউল ইসলাম নির্বাহী কর্মকর্তাকে বুঝানোর চেষ্টা করেন, ‘সুবিধাভোগীরা না আসায় চালগুলো বিতরণ করা সম্ভব হয়নি, তাই চালগুলো মজুদ রয়েছে। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রায় তিন ঘণ্টা পরিষদে অবস্থান করে চালগুলো যারা পায়নি তাদের মাঝে বৃহস্পতিবার বিতরণের জন্য নির্দেশ প্রদান করেন। সেই নির্দেশনা মোতাবেক এদিন চাল না পাওয়া সুবিধাভোগীদের মাঝে চালগুলো বিতরণ করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক পরিষদের কয়েক সদস্য বলেন, পুরো ইউনিয়ন পরিষদের চাল পরিষদ প্রাঙ্গণে প্রাকাশ্যে বিতরণ করার সরকারী বিধান রয়েছে। কিন্তু এই চালগুলো মেম্বারদের এলাকায় নিয়ে গিয়ে বিতরণ করার কোন বিধান না থাকলেও চেয়ারম্যানের আস্থাভাজন মেম্বাররা এই চালগুলো নিজ এলাকায় নিয়ে গিয়ে বিতরণের নামে নয়ছয় করেছেন বলে জানা গেছে।

.

লালমনিরহাট

ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগে বৃহস্পতিবার জেলা সদরের মহেন্দ্রনগর ইউনিয়নে বিক্ষুব্ধ জনতা ইউপি চেয়ারম্যান মোঃ মশিউর রহমান বসুনিয়াকে অবরুদ্ধ করে রাখে। পরে ইউএনও গিয়ে স্লিপ বাতিল করে জাতীয় পরিচয়পত্র দেখে শুক্রবার সকাল ১০টায় ভিজিএফের চাল বিতরণ করার ঘোষণা দেয়। ফলে প্রায় ৪ ঘণ্টা পর বিক্ষব্ধজনতা অবরোধ তুলে নেয়।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা সদরের মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের ৯টি ওয়ার্ডের ২ হাজার দুইশ ৩ জনকে স্লিপের মাধ্যমে ১০ কেজি করে ভিজিএফর চাল বিতরণ করার কথা ছিল। কিন্তু অভিযোগ উঠে এই ২ হাজার দুইশ তিনটি স্লিপের মধ্যে ৩০ ভাগ স্লিপ রাজনৈতিক পরিচয়ে বিতরণের নামে দুইশ টাকা মূল্যে বিক্রয় করা হয়েছে। এমনকি প্রকৃত ভিজিএফের তালিকাভুক্তদের মাঝে স্লিপ বিতরণ করা হয়নি। এই নিয়ে চাল নিতে আসা ভিজিএফ কার্ডধারীরা বিক্ষুব্ধ হয়ে পড়ে। তারা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানকে অবরুদ্ধ করে। ফলে বৃহস্পতিবার ভিজিএফ চাল বিতরণ করা সম্ভব হয়নি। দুপুর দেড়টায় সদর উপজেলা হতে ইউএনও জয়ন্তি রায় ঘটনাস্থলে যায়। সেখানে তিনি গিয়ে বিক্ষুব্ধজনতার কথা শুনে। স্লিপ বিতরণে অনিয়মের অভিযোগ হওয়ায় ভিজিএফ কার্ডের বিতরণকৃত স্লিপ বাতিল করে দেয়। সিদ্ধান্ত হয় ভিজিএফ কার্ডেও তালিকাভুক্তদের জাতীয় পরিচয়পত্র দেখে শুক্রবার সকাল ১০টা হতে ভিজিএফ কার্ডে চাল বিতরণ করা হবে। এদিকে ইউনিয়ন পরিষদের মেম্বাররা অভিযোগ করেছে যে, ১৯ মাস হতে ইউপি মেম্বাররা তাদের সম্মানী ভাতার পরিষদের অংশ (প্রতিমাসে মেম্বার ৪ হাজার চারশ টাকা করে ও চেয়ারম্যান ৫ হাজার টাকা করে) বকেয়া রয়েছে। এমনকি এপ্রিল মাসে পরিষদের অধীনে থাকা মৃত্তিঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে পশ্চিম রেললাইন পর্যন্ত রাস্তায় থাকা তিন শতাধিক বৃক্ষ টেন্ডারের মাধ্যমে বিক্রয় করা হয়। যার মূল্য ছিল ৪ লাখ ১০ হাজার টাকা প্রায়। কিন্তু এই গাছ টেন্ডারের ইউনিয়ন পরিষদের অংশের টাকা এখন পর্যন্ত ইউনিয়ন পরিষদে জমা করা হয়নি। টাকা চেয়ারম্যানে পকেটে আছে বলে অভিযোগ করা হয়।

.

কলাপাড়া

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চাকামইয়া ইউনিয়নের চার হাজার ৬১৫ পরিবারের জন্য সরকারের দেয়া ঈদের বিশেষ ভিজিএফ এর ১০ কেজি করে চাল ঈদের আগে পাওয়া অনিশ্চিত হয়ে গেছে। তালিকা প্রস্তুত করতে না পারার কারণে এমন সমস্যার কবলে পড়েছেন বলে জানালেন, ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোঃ হুমায়ুন কবির কেরামত। দরিদ্র মানুষ পেট ভরে স্বাচ্ছন্দ্যে খেয়েপরে ঈদ উদযাপনের জন্য সরকার চাল দিলেও বিতরণ না করতে পারার শঙ্কায় এদের ঈদ উৎসব ম্লান হয়ে গেছে। কলাপাড়া খাদ্য গুদামসূত্রে জানা গেছে, এখন পর্যন্ত চাকামইয়া ইউনিয়ন ছাড়া বাকিসব ইউনিয়নের ঈদের বিশেষ ভিজিএফএর চাল গুদাম থেকে ছাড় করা হয়েছে। বৃহস্পতিবার বেলা দুইটায় এ তথ্য জানা গেছে। এছাড়া লতাচাপলী ইউনিয়নেরও আংশিক চাল রয়ে গেছে বলে জানালেন এ কর্মকর্তা। সাধারণ মানুষ ঈদের আগে এই চাল না পাওয়ার খবরে হতাশ হয়ে আছেন।

.

জামালপুর

সদর উপজেলার তিতপল্লা ইউনিয়ন পরিষদে ভিজিএফ চাল বিতরণের সময় সন্ত্রাসী হামলা, ভাংচুর ও ১০ বস্তা চাল লুট হওয়ার অভিযোগ পাওয়া গেছে। হামলায় সংরক্ষিত দুই নারী ইউপি সদস্যসহ অন্তত সাতজন আহত হন। বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে। জানা গেছে, ঈদুল ফিতর উপলক্ষে তিতপল্লা ইউনিয়ন ভিজিএফ এর চাল বরাদ্দ পায় ৩ হাজার ৮৫০ কেজি। ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মোঃ হারুন অর রশিদ সেলিম তার ইউপি সদস্যদের নিয়ে দুস্থ নারী ও পুরুষকে ১০ কেজি করে চাল বিরতণের জন্য ৩৮৫ জনের তালিকা করে স্লিপ দেন। স্থানীয় আওয়ামী লীগনেতা ও সাবেক ইউপি সদস্য মোঃ দৌলতুজ্জামানের নেতৃত্বে তার সমর্থক আওয়ামী লীগের নেতাকর্মীরা কিছু স্লিপ চায়। কিন্তু স্লিপ না পেয়ে এ নিয়ে চেয়ারম্যানের সঙ্গে তাদের বিরোধের সৃষ্টি হয়। বৃহস্পতিবার সকাল দশটার দিকে চাল বিতরণ শুরু হলে আওয়ামী লীগ নেতা মোঃ দৌলতুজ্জামানের নেতৃত্বে অন্তত ৪০-৫০ জনের একটি সশস্ত্র দল ইউনিয়ন পরিষদে হামলা চালায়। হামলায় সংরক্ষিত দুই নারী ইউপি সদস্য চায়না ও রেখা বেগমসহ অন্তত সাতজন আহত হয়। হামলাকারীরা পরিষদের একটি কক্ষের চেয়ার টেবিল ভাংচুর করে এবং ১০ বস্তা চাল লুট করে রিকশাভ্যানে করে নিয়ে যায়। খবর পেয়ে জামালপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মাজহারুল ইসলাম অতিরিক্ত পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছুলে পরিস্থিতি শান্ত হয়। পরে পুনরায় চাল বিতরণ শুরু করা হয়।

.

ফরিদপুর

সালথায় ভিজিএফের (ভার্ণারেবল গ্রুপ ফিডিং) কার্ড বিতরণ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে পাঁচ জন আহত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপজেলার সোনাপুর ইউনিয়নে সোনাপুর বাজারে এ ঘটনা ঘটে। জানা গেছে, বৃহস্পতিবার সকালে সোনাপুর ইউনিয়নে ঈদ-উল ফিতর উপলক্ষে ভিজিএফ কার্ড বিতরণ নিয়ে ইউপি চেয়ারম্যান খায়রুজ্জামান বাবু মোল্লা ও সাবেক ইউপি চেয়ারম্যান আবু জাফর মোল্লার সমর্থকদের মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। এরই জের ধরে উভয় গ্রপের সমর্থকরা দেশিয় অস্ত্র ঢাল-কাতরা, সড়কি-ভেলা, রামদা ও ইটপাটকেল নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সংঘর্ষে উভয় পক্ষের পাঁচ সমর্থক ইকরাম শেখ, নয়ন শেখ, মুক্তার মোল্লা, জামাল মোল্লা, কুদ্দুছ মোল্লা আহত হন। আহতদের ফরিদপুর সদর হাসপাতাল ও নগরকান্দা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।

.

মাগুরা

সদর উপজেলার কুচিয়ামোড়া ইউপির ১৬ বস্তা ভিজিএফের চাল বৃহস্পতিবার শেষ রাতে পাচারের সময় পুলিশ দুই ভ্যান চালক ও এক চৌকিদার তিনজনকে আটক এবং ৮শ কেজি চাল উদ্ধার করেছে। উক্ত চাল ইদ উপলক্ষে দরিদ্রদের মধ্যে বিনামূল্যে বিতরণের কথা ছিল। জানা যায়, শেষ রাতে রাত তিনটার দিকে সদর উপজেলার কুচিয়ামোড়া ইউনিয়নের আমুড়িয়া বাজারে দুটি ভ্যানে করে ১৬ বস্তা ভিজিএফ এর চালা পাচারের সময় নাইট গার্ডরা পুলিশকে খবর দিলে পুলিশ দুই ভ্যান চালক ও এক চৌকিদারকে পুলিশ আটক করে এবং ১৬ বস্থায় ৫০ কেজি করে মোট ৮শ কেজি চাল উদ্ধার করে। এই সময় ভ্যান চালক বাবলু মিয়া ও ফুল মিয়া এবং চৌকিদার আবু সুফিয়ানকে গ্রেফতার করা হয়।

শীর্ষ সংবাদ:
মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির