বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব

  • সৈয়দা রুবি রাজ্জাক

গণনার মাধ্যমে পৃথিবী আবর্তিত হয়। গণনা ছাড়া জীবন অচল। সৃষ্টির স্রষ্টা প্রকৃতিকে এত সুন্দর করে সৃষ্টি করেছেন, তেমনি করেছেন নভমণ্ডল, নিখুঁত পৃথিবী বলয়। একই চাঁদ ঘুরে ঘুরে আসে বার মাসে বার রূপ নিয়ে। প্রতি চাঁদের সুন্দর নাম এবং সামাজিক কারুকার্য। মহিমান্বিত আল্লাহ তার বান্দার জন্য, এমনিভাবে সৃষ্টি করেছেন যেন তার চলার পথে জীবন সুন্দর হয়।

মাহে রমজান, শাওয়ালের চাঁদ মুসলিম জাহানে এই চাঁদ জীবনকে চারিত্রিক দিক থেকে শুদ্ধি সাধনা করে, সিয়াম বা রোজার মাধ্যমে, যেন বাকি মাসগুলো তারা পবিত্রতার সঙ্গে অতিবাহিত করে। দেশ ও জাতির সার্বিক উন্নতি মঙ্গলময় হয়। ধনী, গরিব নির্বিশেষে আনন্দ উপভোগ করতে পারে সেই বিধানই এই ইসলাম ধর্মে। সেই জন্য ধনী ব্যক্তিদের জন্য রয়েছে যাকাত ও ফিতরা। এটা যে কত মূল্যবান জিনিস বলে শেষ করা যাবে না। আল্লাহ তায়ালার বিধান বড় সুন্দর। ধনীদের এই টাকায় বহু দরিদ্র অসহায় মানুষ সুন্দর জীবন যাপন করতে পারে, তাদের মুখ হাসিতে উজ্জ্বল হতে পারে। এর থেকে সুখ আর কি আছে? এতে আল্লাহ সবচেয়ে বেশি খুশি হন এবং তার বান্দার ওপর রহমতের দৃষ্টি বর্ষণ করেন। এটাই মাহে রমজান বা সিয়ামের ঈদের মর্তবা। ঈদ আসে ঈদ চলে যায়। ঈদ সবাইকে খুশি আনন্দ দেয়, অন্তরের হিংসা ও মলিনতা দূর করে, বুকে বুক মিলায়, বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব জাগায়।

বারিধারা, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত