বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তামিমের অধিনায়ক শহীদ আফ্রিদি

  • লর্ডসে ওয়েস্ট ইন্ডিজ-বিশ্ব একাদশ ম্যাচ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘মানবতার জন্য তারার মেলা’- লর্ডসে বহুল আলোচিত আজকের চ্যারিটি ম্যাচটির শিরোনাম হতে পারত এমনই। কিন্তু একের পর এক তারকা ক্রিকেটারের অনুপস্থিতি বিশ্ব একাদশ স্কোয়াডকে অনেকটাই মলিন করে দিয়েছে। ব্যক্তিগত কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান, জ্বরের জন্য নেই সেনসেশনাল ভারতীয় অলরাউন্ডার হারদিক পা-িয়া। বুধবার আসে আরও বড় পরিবর্তনের খবর। ইনজুরির কারণে নাম প্রত্যাহার করে নিয়েছেন ইয়ন মরগান। ইংল্যান্ডের রঙিন পোশাকের সেনাপতিকেই বিশ্ব একাদশের অধিনায়ক করেছিল আইসিসি। ফলে আজ তার পরিবর্তে নেতৃত্ব দেবেন সাবেক পাকিস্তান অলরাউন্ডার শহীদ আফ্রিদি। ওয়েস্ট ইন্ডিজের দায়িত্ব যথারীতি কার্লোস ব্রেথওয়েটের কাঁধে। সাকিব না থাকলেও এই ম্যাচে খেলবেন আরেক বাংলাদেশী তারকা তামিম ইকবাল। খেলা শুরু বাংলাদেশ সময় রাত ১১টায়।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে হারিকেন ইরমা ও মারিয়ার আঘাতে ল ভ হয়ে যায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দু’টি ক্রিকেট স্টেডিয়াম। ধ্বংসস্তূপে পরিণত হওয়া স্টেডিয়াম দু’টি সংস্কারের জন্য তহবিল গঠনের লক্ষ্যে চ্যারিটি ম্যাচটির আয়োজন করছে আন্তর্জাতিক ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি), মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ও ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এটিকে ইতোমধ্যে আন্তর্জাতিক টি২০’র স্বীকৃতি (স্ট্যাটাস) দিয়েছে আইসিসি। প্রথমে শোনা গিয়েছিল হাঁটুর চোটের কারণে এই ম্যাচে খেলছেন না আফ্রিদি। সেই তিনিই এখন অধিনায়ক। মরগানের পরিবর্তে আরেক ইংলিশ ব্যাটসম্যান স্যাম বিলিংসকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর পা-িয়ার স্থলে আগেই নেয়া হয় মোহাম্মদ শামিকে। তবে বিশ্ব একাদশের বড় তারকা অবশ্যই তামিম ইকবাল ও রশিদ খান। আইপিএলে দুরন্ত পারফর্ম করে আফগান রশিদ তো পুরো বিশ্ব ক্রীড়াঙ্গনকেই নাড়িয়ে দিয়েছেন।

বিশ্ব একাদশের আরেক চমক সহযোগী দেশ নেপালের তরুণ স্পিনার সন্দীপ লামিচান। পরিচিতদের মধ্যে পাকিস্তানের শোয়েব মালিক, ভারতের দিনেশ কার্তিক, নিউজিল্যান্ডের মিচেল ম্যাকক্লেনঘান, শ্রীলঙ্কার থিসারা পেরেরার নাম উল্লেখ্য। তবে কার্লোস ব্রেথওয়েটের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দল পুরো শক্তি নিয়েই এই ম্যাচে নামছে। ক্রিস গেইল, এভিন লুইস, মারলন স্যামুয়েলস, দীনেশ রামদিন, আন্দ্রে রাসেল, স্যামুয়েল বদ্রিসহ তারকা ক্রিকেটারদের প্রায় সবাই আছেন।

ওয়েস্ট ইন্ডিজ ॥ কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), রায়াদ এমরিট, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, এভিন লুইস, এ্যাশলে নার্স, কেমো পল, রোভম্যান পাওয়েল, দীনেশ রামদিন (উইকেটরক্ষক), মারলন স্যামুয়েলস, আন্দ্রে রাসেল, স্যামুয়েল বদ্রি ও কেসরিক উইলিয়ামস।

বিশ্ব একাদশ ॥ শহীদ আফ্রিদি (পাকিস্তান), দীনেশ কার্তিক (ভারত), মিশেল ম্যাকক্লেনঘান (নিউজিল্যান্ড), থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), রশিদ খান (আফগানিস্তান), লুক রঙ্কি (নিউজিল্যান্ড), শোয়েব মালিক (পাকিস্তান), তামিম ইকবাল (বাংলাদেশ), সন্দীপ লামিচান (নেপাল), আদিল রশিদ (ইংল্যান্ড), মোহাম্মদ শামি (ভারত), স্যাম বিলিংস (ইংল্যান্ড), স্যাম কুরান (ইংল্যান্ড), টাইমাল মিলস (ইংল্যান্ড)।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু