বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রমজানেই তিন সিটি নির্বাচনের তফসিল ॥ আজ সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার ॥ রাজশাহী, বরিশাল, সিলেট সিটি কর্পোরেশনে নির্বাচনের তারিখ নির্ধারণে আজ মঙ্গলবার বৈঠকে বসছে ইসি। বৈঠকে এ তিন সিটি সাম্ভাব্য নির্বাচনের তারিখ ও তফসিলের দিনক্ষণ নির্ধারণ ছাড়াও নির্বাচনে কোন বাধা আছে কিনা সে বিষয়ে পর্যালোচনা করা হবে। জানা গেছে, সব বিষয়ে পর্যালোচনা করে তিন সিটিতে নির্বাচনের কোন বাধা না থাকলে রমজানেই তফসিল ঘোষণার সিদ্ধান্ত আসতে পারে। জুলাইয়ের মধ্যেই নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে ইসির।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, তিন সিটিতে ভোট কবে অনুষ্ঠিত হবে আজকের বৈঠকে সিদ্ধান্ত নেবে কমিশন। ইসি সূত্রে জানা গেছে, রমজানেই তফসিল ঘোষণার পরিকল্পনা থেকে কমিশন সভায় বিষয়টি উপস্থাপন করা হচ্ছে। জুলাইয়ের শেষভাগে নির্বাচনগুলো করতে হবে। অগাস্ট থেকে সংসদের প্রস্তুতি শুরু হবে। ঈদের পর আগামী ২৬ জুন অনুষ্ঠিত হবে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন। গত ১৫ মে এ সিটির নির্বাচনের তারিখ নির্ধারিত ছিল। কিন্তু আদালতের আদেশে তা স্থগিত হয়ে যায়। পরে আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপীল আবেদনের পরিপ্রেক্ষিতে এক রায়ে আদালত ২৮ জুনের মধ্যে গাজীপুরের নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দেয়। এই নির্দেশের পরিপ্রেক্ষিতে ২৬ জুন পুনরায় নির্বাচনের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। গাজীপুর সিটি নির্বাচনের প্রস্তুতির মধ্যেই আরও তিন সিটি নির্বাচনের তফসিলের প্রস্তুতি নিচ্ছে তারা। যা আজকের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

জানা গেছে কমিশনের আজকের বৈঠকে এই তিন সিটি নির্বাচনের সার্বিক বিষয়ে পর্যালোচনা করা হবে। বিশেষ করে তফসিলের আগে নির্বাচনে কোন বাধা আছে কিনা তা খতিয়ে দেখা হবে। এছাড়া সীমানা সংক্রান্ত জটিলতা থাকলেও সে বিষয়েও পর্যালোচনা করা হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্মতি পেলে ৩৮-৪৫ দিন সময় দিয়ে ভোটের তারিখ ও তফসিল ঘোষণার সময় চূড়ান্ত করা হতে পারে আজকের সভায়। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এইচএসসি পরীক্ষার পর জুন থেকে অক্টোবর পর্যন্ত ছুটির তালিকা কমিশন সভায় তোলা হবে।

ইসি সূত্রে জানা গেছে আজকের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী রমজানেই এই তিন সিটিতে নির্বাচনের তফসিল দেয়া হতে পারে। এবং জুলাইয়ের নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে এসব সিটিতে নির্বাচনের প্রাথমিক আয়োজন সম্পন্ন হয়েছে। ইসি সূত্রে জানা গেছে, তিন সিটিতে একসঙ্গে নির্বাচনের পরিকল্পনা রয়েছে ইসির। তারা জানায় রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনগুলোরও মেয়াদ শেষ হচ্ছে আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে। রাজশাহীর ৫ অক্টোবর, সিলেটের ৮ অক্টোবর ও বরিশালের ২৪ অক্টোবরে মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষ হয়ে আসার কারণে আইন অনুযায়ী রাজশাহীতে ৯ এপ্রিল থেকে ৫ অক্টোবর, বরিশালে ২৭ এপ্রিল থেকে ২৩ অক্টোবর, সিলেটে ১৩ মার্চ থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ইতোমধ্যে বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী জুলাইয়ের মধ্যে এসব সিটি কর্পোরেশনে নির্বাচন করা হবে। এ নিয়ে কমিশনের সভায় সিদ্ধান্ত হবে। চলতি বছরের ডিসেম্বর অথবা আগামী জানুয়ারির মাঝামাঝি সময়ে সংসদ নির্বাচন হবে বলে জানান তিনি। তিন সিটি নির্বাচনের দিনই কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনও হতে পারে। ১১ মে এ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির একেএম মাইদুল ইসলাম মারা যান। ৭ আগস্টের মধ্যে এ উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

গত ২০১৩ সালের ১৫ জুন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর এই সিটিতে প্রথম সভা হয়েছে ওই বছরের ৯ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৮ অক্টোবর। এ সিটিতে ১১ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে। রাজশাহী সিটিতে ভোট হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ৬ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৫ অক্টোবর। ৯ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে। বরিশাল সিটিতে ভোট হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ২৪ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ২৩ অক্টোবর। ২৭ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি