বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্সেনালের বস উনাই এমেরি

আর্সেনালের বস উনাই এমেরি

স্পোর্টস রিপোর্টার ॥ আর্সেনালের কোচ হিসেবে নিয়োগ পেলেন প্যারিস সেইন্ট জার্মেইর সাবেক কোচ উনাই এমেরি। বুধবার আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

গত দুই বছর পিএসজির দায়িত্ব পালন করেছেন উনাই এমেরি। এই সময়ে একটি লীগ শিরোপা ও চারটি ঘরোয়া কাপ উপহার দিয়েছেন তিনি। চলতি মাসের শুরুতে পিএসজি ছাড়ার ঘোষণা দেন তিনি। যদিও এই স্প্যানিয়ার্ডের অধীনে পিএসজি এবারও চ্যাম্পিয়ন্স লীগের শেষ ১৬ থেকে বিদায় নিয়েছে। পার্ক ডি প্রিন্সেসে দুই বছরের মেয়াদে পিএসজিকে চ্যাম্পিয়ন্স লীগের কোন সাফল্য উপহার দিতে পারেননি তিনি। তার নিয়োগের ব্যাপারে আর্সেনাল এক বিবৃতিতে জানায়, ‘উনাই এমেরিই হচ্ছেন আমাদের প্রধান কোচ। পিএসজিতে দুই বছরের চুক্তির মেয়াদ শেষেই আমাদের সঙ্গে যোগ দিচ্ছেন তিনি। প্যারিস ক্লাবটির হয়ে তিনি ঘরোয়া ত্রিমুকুট তথা ফ্রেঞ্চ লীগ ওয়ান, ফ্রেঞ্চ কাপ এবং লীগ কাপে চ্যাম্পিয়ন হন।’ ২০১১ সালে কাতারী মালিকানাধীন হবার পর টানা চারটি চ্যাম্পিয়ন্স লীগে কোয়র্টার ফাইনালের বেশি খেলতে পারেনি পিএসজি। তবে এক বছর আগে এমেরির পিএসজি বার্সিলোনার কাছে শেষ ১৬ থেকে ৬-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয়। এর মধ্যে প্রথম লেগে তারা ৪-০ গোলে হেরেছিল। ঐ সময়ই ক্লাব নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে ৪০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে নিতে সিদ্ধান্ত নেয়। গত বছর এই দুই তারকাকে দলে ভিড়িয়ে ক্লাব ইতিহাসে ট্রান্সফার বাবদ রেকর্ড গড়ে পিএসজি। কিন্তু তারপরও প্যারিসের ক্লাবটি চ্যাম্পিয়ন্স লীগে সাফল্য খুঁজে পায়নি। এবার তারা রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছে।

ক্লাব ছাড়ার সময় এমেরি বলেন, ‘আমরা রিয়ালের কাছে পরাজিত হয়েছিলাম। কিন্তু তারপরও আমরা প্রমাণ করেছি এখনও ইউরোপে আমরা অন্যতম শক্তিশালী দল।’ এর আগে অবশ্য সেভিয়ার হয়ে ইউরোপিয়ান আসরে সাফল্য পেয়েছেন এমেরি। সেখানে তিনি তিন বছরের মেয়াদে তিনটি ইউরোপা লীগ জয় করেছেন। এদিক গত দুই দশকের মধ্যে প্রথমবারের মতো আর্সেনাল কোচ খেঁজাার কাজে মনোযোগী হয়েছে। ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে গত মাসে ক্লাব ছাড়ার ঘোষণা দেন ওয়েঙ্গার। প্রিমিয়ার লীগ মৌসুম শেষে গানাররা তাকে আবেগঘন বিদায় জানিয়েছে। যদিও এবার আসের্নাল ষষ্ঠ স্থানে থেকে প্রিমিয়ার লীগ শেষ করেছে। আর এর ফলে টানা দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লীগে খেলা হলো না গানারদের। গত সপ্তাহে ওয়েঙ্গারের উত্তরসূরি হিসেবে আর্সেনালের সাবেক মিডফিল্ডার ও ম্যানচেস্টার সিটিতে গত দুই মৌসুমে পেপ গার্ডিওলার কোচিং স্টাফ হিসেবে কাজ করা মিকেল আরটেটাও এগিয়ে ছিলেন। আরটেটা আর্সেনালের হয়ে ২০১১-১৬ পর্যন্ত ১৫০টি ম্যাচ খেলেছেন। ওয়েঙ্গারও তাকে বেশ পছন্দ করতেন। তবে কোচিং অভিজ্ঞতা না থাকায় তাকে নিয়ে চিন্তা করছে না আর্সেন ওয়েঙ্গারের দল। এমেরির খেলোয়াড়ী জীবনও মোটামুটি সমৃদ্ধ ছিল। তবে কোচ হিসেবেই তিনি বেশি সফলতা পেয়েছেন। ২০০৮ সালে ভ্যালেন্সিয়ার মাধ্যমে প্রথম কোন বড় ক্লাবে কাজ শুরু করেন।

শীর্ষ সংবাদ:
‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক