রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্সেনালের বস উনাই এমেরি

আর্সেনালের বস উনাই এমেরি

স্পোর্টস রিপোর্টার ॥ আর্সেনালের কোচ হিসেবে নিয়োগ পেলেন প্যারিস সেইন্ট জার্মেইর সাবেক কোচ উনাই এমেরি। বুধবার আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

গত দুই বছর পিএসজির দায়িত্ব পালন করেছেন উনাই এমেরি। এই সময়ে একটি লীগ শিরোপা ও চারটি ঘরোয়া কাপ উপহার দিয়েছেন তিনি। চলতি মাসের শুরুতে পিএসজি ছাড়ার ঘোষণা দেন তিনি। যদিও এই স্প্যানিয়ার্ডের অধীনে পিএসজি এবারও চ্যাম্পিয়ন্স লীগের শেষ ১৬ থেকে বিদায় নিয়েছে। পার্ক ডি প্রিন্সেসে দুই বছরের মেয়াদে পিএসজিকে চ্যাম্পিয়ন্স লীগের কোন সাফল্য উপহার দিতে পারেননি তিনি। তার নিয়োগের ব্যাপারে আর্সেনাল এক বিবৃতিতে জানায়, ‘উনাই এমেরিই হচ্ছেন আমাদের প্রধান কোচ। পিএসজিতে দুই বছরের চুক্তির মেয়াদ শেষেই আমাদের সঙ্গে যোগ দিচ্ছেন তিনি। প্যারিস ক্লাবটির হয়ে তিনি ঘরোয়া ত্রিমুকুট তথা ফ্রেঞ্চ লীগ ওয়ান, ফ্রেঞ্চ কাপ এবং লীগ কাপে চ্যাম্পিয়ন হন।’ ২০১১ সালে কাতারী মালিকানাধীন হবার পর টানা চারটি চ্যাম্পিয়ন্স লীগে কোয়র্টার ফাইনালের বেশি খেলতে পারেনি পিএসজি। তবে এক বছর আগে এমেরির পিএসজি বার্সিলোনার কাছে শেষ ১৬ থেকে ৬-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয়। এর মধ্যে প্রথম লেগে তারা ৪-০ গোলে হেরেছিল। ঐ সময়ই ক্লাব নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে ৪০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে নিতে সিদ্ধান্ত নেয়। গত বছর এই দুই তারকাকে দলে ভিড়িয়ে ক্লাব ইতিহাসে ট্রান্সফার বাবদ রেকর্ড গড়ে পিএসজি। কিন্তু তারপরও প্যারিসের ক্লাবটি চ্যাম্পিয়ন্স লীগে সাফল্য খুঁজে পায়নি। এবার তারা রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছে।

ক্লাব ছাড়ার সময় এমেরি বলেন, ‘আমরা রিয়ালের কাছে পরাজিত হয়েছিলাম। কিন্তু তারপরও আমরা প্রমাণ করেছি এখনও ইউরোপে আমরা অন্যতম শক্তিশালী দল।’ এর আগে অবশ্য সেভিয়ার হয়ে ইউরোপিয়ান আসরে সাফল্য পেয়েছেন এমেরি। সেখানে তিনি তিন বছরের মেয়াদে তিনটি ইউরোপা লীগ জয় করেছেন। এদিক গত দুই দশকের মধ্যে প্রথমবারের মতো আর্সেনাল কোচ খেঁজাার কাজে মনোযোগী হয়েছে। ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে গত মাসে ক্লাব ছাড়ার ঘোষণা দেন ওয়েঙ্গার। প্রিমিয়ার লীগ মৌসুম শেষে গানাররা তাকে আবেগঘন বিদায় জানিয়েছে। যদিও এবার আসের্নাল ষষ্ঠ স্থানে থেকে প্রিমিয়ার লীগ শেষ করেছে। আর এর ফলে টানা দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লীগে খেলা হলো না গানারদের। গত সপ্তাহে ওয়েঙ্গারের উত্তরসূরি হিসেবে আর্সেনালের সাবেক মিডফিল্ডার ও ম্যানচেস্টার সিটিতে গত দুই মৌসুমে পেপ গার্ডিওলার কোচিং স্টাফ হিসেবে কাজ করা মিকেল আরটেটাও এগিয়ে ছিলেন। আরটেটা আর্সেনালের হয়ে ২০১১-১৬ পর্যন্ত ১৫০টি ম্যাচ খেলেছেন। ওয়েঙ্গারও তাকে বেশ পছন্দ করতেন। তবে কোচিং অভিজ্ঞতা না থাকায় তাকে নিয়ে চিন্তা করছে না আর্সেন ওয়েঙ্গারের দল। এমেরির খেলোয়াড়ী জীবনও মোটামুটি সমৃদ্ধ ছিল। তবে কোচ হিসেবেই তিনি বেশি সফলতা পেয়েছেন। ২০০৮ সালে ভ্যালেন্সিয়ার মাধ্যমে প্রথম কোন বড় ক্লাবে কাজ শুরু করেন।

শীর্ষ সংবাদ:
১৬৫ যাত্রী নিয়ে কলকাতা গেল মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু