বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীর্ষ বৈঠক নিয়ে আশাবাদী মুন

  • ‘ট্রাম্প প্রচেষ্টা অব্যাহত রাখবেন’

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া শীর্ষ বৈঠক যেন সময় মতো হয় সে লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন কাজ করে যাচ্ছেন। ১২ জুন এ বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক আদৌ হবে কি হবে না এনিয়ে ট্রাম্প সংশয় প্রকাশ করার পর ধারণা তৈরি হয় যে দুই নেতার মধ্যে বহুল আলোচিত বৈঠকটি নাও হতে পারে। ইয়াহু নিউজ।

ট্রাম্প-উনের মধ্যে প্রস্তাবিত বৈঠকটি সিঙ্গাপুরে হওয়ার কথা রয়েছে। কোরিয়া উপদ্বীপে শান্তির সম্ভবনা জাগিয়ে তুলেছে এই বৈঠক। তবে একই সঙ্গে এ রকম শঙ্কাও রয়েছে যে, বৈঠক থেকে কোন ফল না এলে উত্তর কোরিয়া ফের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচী শুরু করতে পারে। ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার আগে উন দক্ষিণ কোরিযার সঙ্গে শীর্ষ বৈঠকে বসেছেন। ট্রাম্প-উনের বৈঠক সামনে রেখে সম্পর্ক স্বাভাবিক করার পথে এগোতে শুরু করেছিল উত্তর ও দক্ষিণ কোরিয়া। কিন্তু কোন কারণে বৈঠক না হলে বা পিছিয়ে গেলে কোরিয়া উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার সুযোগ হাতছাড়া হতে পারে। ওভাল অফিসে মুন জায়ে ইনকে সঙ্গে নিয়ে মঙ্গলবার ট্রাম্প বলেন, উনের সঙ্গে পরিকল্পিত বৈঠকটি সময়মতো না হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। কারণ উত্তর কোরিয়া ওই বৈঠকে বসার পূর্ব পূর্বশর্তগুলো এখনও পূরণ করেনি। ট্রাম্প এ কথাও বলেন যে, তিনি মনে করেন উন আলোচনার বিষয়ে ‘সিরিয়াস’। এর আগে উত্তর কোরিয়া বলেছিল যুক্তরাষ্ট্র যদি পরমাণু নিরস্ত্রীকরণের জন্য একতরফা চাপ দিতে থাকে তবে ট্রাম্পের সঙ্গে পূর্ব ঘোষিত বৈঠক থেকে তারা সরে আসতে পারে। ট্রাম্পের সঙ্গে উপস্থিত মুন আশা প্রকাশ করে বলেন, তিনি মনে করেন বৈঠকটি যেন সময়মতো হয় সে লক্ষ্যে ট্রাম্প তার প্রচেষ্টা অব্যাহত রাখবেন। মুন বলেন, প্রত্যাশিত বৈঠক সময়মতো আয়োজন করা গেলে তা হবে ট্রাম্পের জন্য এমন একটি ঐতিহাসিক অর্জন যা বিগত কয়েক দশকের মধ্যে কেউ করতে পারেনি। মুন বলেন, হতাশা সত্ত্বেও বৈঠক আয়োজনে প্রস্তুতি এগিয়ে চলেছে। বৈঠকের আগে যার যার মতো সুবিধা আদায় করে নিতে উভয়পক্ষই চেষ্টা করছে। উন চেষ্টা করবেন এই বৈঠকের মাধ্যমে তার সরকারের আন্তর্জাতিক বৈধতা অর্জনের। অন্যদিকে ট্রাম্প চেষ্টা করবেন কোরিয়া উপদ্বীপে শান্তি স্থাপনের নজির তৈরি করার। এর মধ্য দিয়ে নোবেল পুরস্কার পাওয়ারও একটি সুযোগ তৈরি হতে পারে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি বলেছেন, ‘সত্যি কথা হলো প্রস্তাবিত যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শীর্ষ বৈঠক নাও হতে পারে। তাতে এটি সময়মতো হোক তার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মনে করেন, প্রস্তাবিত ওই বৈঠক হওয়ার সম্ভাবনা ৯৯ দশমিক ৯ ভাগ। তবে ট্রাম্প বৈঠকের সম্ভাবনা যে একেবারে উড়িয়ে দিয়েছেন তা নয়, তিনি বলেছেন তা পেছাতে পারে। উনকে তিনি যেসব প্রস্তাব দিতে চান সেগুলো বিস্তারিত প্রকাশ করেননি। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের নিয়মিত সামরিক মহড়া নিয়ে উত্তর কোরিয়া সব সময় ক্ষোভ প্রকাশ করে আসছে। এরই জের ধরে পিয়ংইয়ং গত সপ্তাহে সিউলের সঙ্গে পূর্ব পরিকল্পিত শান্তি আলোচনা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ