শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইনালে কেভিতোভার প্রতিপক্ষ বার্টেন্স

ফাইনালে কেভিতোভার প্রতিপক্ষ বার্টেন্স
  • মাদ্রিদ ওপেন, কনিষ্ঠতম হিসেবে পুরুষ এককের সেমিতে শাপোভ্যালোভ

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান মাদ্রিদ ওপেনে আলোচনার কেন্দ্রে এখন কিকি বার্টেন্স। হল্যান্ডের এ ২৬ বছর বয়সী অবাছাই তরুণী পুরো আসরেই চমক দেখিয়েছেন। এমনকি উঠে গেছেন ফাইনালে। ক্যারোলিন ওজনিয়াকি, মারিয়া শারাপোভার পর সেমিফাইনালে ক্যারোলিন গার্সিয়াকে হারিয়ে দেয়ার পর এখন তার আরেকটি বড় পরীক্ষা ফাইনালে। চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকে হারিয়ে দিতে পারলেই ক্যারিয়ারের ষষ্ঠ ডব্লিউটিএ শিরোপা হাতে তুলবেন তিনি। বিশ্বের ২১ নম্বর এ ডাচ টেনিস তারকাকে মোকাবেলা করবেন এই মুহূর্তে ফর্মের তুঙ্গে থাকা কেভিতোভা। টানা ১০ ম্যাচ জিতেছেন তিনি সেমিফাইনালে স্বদেশী ক্যারোলিনা পিসকোভাকে হারিয়ে। আর পুরুষ এককে নজর কেড়েছেন ১৯ বছর বয়সী কানাডার ডেনিস শাপোভ্যালোভ। মাদ্রিদ মাস্টার্সের ইতিহাসে কনিষ্ঠতম প্রতিযোগী হিসেবে উঠেছেন শেষ চারে।

চলতি বছর একটিই শিরোপা জিতেছেন বার্টেন্স। চার্লসটন ওপেনের শিরোপা জেতেন তিনি। কিন্তু মাদ্রিদে তার সময় কাটছে স্বপ্নের মতো। দ্বিতীয় রাউন্ড থেকেই নিজের চেয়ে শক্ত প্রতিপক্ষদের হারিয়েছেন। ১৫ নম্বর বাছাই আনাস্তাসিয়া সেবাস্তোভাকে হারিয়ে শুরু করেছিলেন, এরপর ওজনিয়াকি এবং শারাপোভাকে হারিয়ে ওঠেন সেমিফাইনালে। সেখানে ফরাসী তারকা ৭ নম্বর বাছাই গার্সিয়ার মুখোমুখি হন।

কিন্তু দুরন্ত বার্টেন্সকে থামাতে পারেননি তিনিও। উল্টো তাকে কোন সুযোগই দেননি অদম্য বার্টেন্স। সরাসরি ৬-২, ৬-২ সেটে হারিয়ে দিয়েছেন গার্সিয়াকে। এবার আরেকটি বড় পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই শিরোপা হাতে আসবে এ ডাচ তরুণীর। আর গত সপ্তাহেই নিজের ঘরে শিরোপা রেখে এসেছেন কেভিতোভা। দুর্বৃত্তের দ্বারা ছুরিকাহত হয়ে দীর্ঘদিন ছিলেন কোর্টের বাইরে। তারপর ফিরে এসে মাত্র দুটি শিরোপা জিততে পেরেছিলেন। তবে ফেরার পর ক্লে কোর্টের প্রথম শিরোপা জয় করেন প্রাগে গত সপ্তাহে। এবার আসন্ন ফ্রেঞ্চ ওপেনের আগে আরেকটি শিরোপা জেতার সুযোগ তার। কিন্তু সে জন্য বেশ বড় চ্যালেঞ্জেই পড়তে হবে তাকে। সেমিতে বেশ লড়তে হয়েছে তাকে জেতার জন্য। স্বদেশী পিসকোভার বিপক্ষে প্রথম সেটে কঠিন প্রতিরোধের মুখে পড়লেও দ্বিতীয় সেটে খুব সহজ জয় তুলে নেন। ম্যাচ জেতেন ৭-৬ (৭-৪), ৬-৩ সেটে।

২০১১ ও ২০১৫ সালে মাদ্রিদে শিরোপা জেতা কেভিতোভার সঙ্গে বার্টেন্সের ফাইনালটা বেশ জমজমাটই হবে বলে মনে করছেন সবাই। উভয়ে চলতি আসরে ফর্মের তুঙ্গে আছেন। আর বার্টেন্স হয়ে গেছেন জায়ান্ট কিলার। কেভিতোভাও সহজ কোন ম্যাচ খেলে ফাইনালে এসেছেন এমন নয়।

এর আগে বার্টেন্স-কেভিতোভা একবারই মুখোমুখি হয়েছিলেন। উইম্বলডনের প্রথম রাউন্ডে সেই মোকাবেলায় বার্টেন্সকে অসহায় করে ৬-১, ৬-০ ব্যবধানে বিধ্বস্ত করেছিলেন কেভিতোভা। তিনি বলেন, ‘এই উঁচু স্থানটা আমার জন্য বেশ সহায়ক হয়েছে। তবে আরেকটি বিষয় হচ্ছে ক্লে কোর্টে আমি অনেক স্বাচ্ছন্দ্য বোধ করি। যা করেছি তাতে আমি সন্তুষ্ট।’ আর বার্টেন্স বলেন, ‘আমি ফাইনালে উঠতে পেরেই অনেক খুশি। যে কেউ সামনে থাকুক অবশ্যই তার জন্য খুব ভাল ম্যাচ খেলার পরিকল্পনা আছে। আশা করছি দারুণ কিছু করতে পারব।’

পুরুষ এককের সেমিতে উঠে বিস্ময়ের জন্ম দিয়েছেন ১৯ বছর বয়সী শাপোভ্যালোভ। তিনি কনিষ্ঠতম হিসেবে রেকর্ড গড়েছেন শেষ চারে উঠে। ব্রিটেনের কাইল এডমুন্ডকে ৭-৫, ৬-৭ (৬-৮) ও ৬-৪ সেটে হারিয়ে দেন।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে