শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে টানা ৫ দিন সূচকের পতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবসেও উভয় শেয়ারের বাজারে পতন হয়েছে। এনিয়ে টানা সাত দিন পতন হয়েছে দেশের শেয়ারবাজারের লেনদেন। উভয় বাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৮৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩০৬ ও ২০৭৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৫৬২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি টাকার। ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৯৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ ওয়েস্টার্ন মেরিন, বিবিএস ক্যাবল, বেক্সিমকো, ড্রাগন সোয়েটার, বিএসআরএম লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, ডরিন পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ইফাদ অটো ও লঙ্কাবাংলা ফাইনান্স।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলোÑ আরএসআরএম স্টিল, আরডি ফুড, সাউথইস্ট লেকচার মিউচুয়াল ফান্ড, বিবিএস ক্যাবল, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, সাউথ ইস্ট মিউচুয়াল ফান্ড, বিএসআরএম স্টিল, কনফিডেন্স সিমেন্ট ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলোÑ বিআইএফসি, এক্সিম ব্যাংক, ইসলামিক ইন্স্যুরেন্স, সেন্টাল ইন্স্যুরেন্স, প্রিমিয়ার লিজিং, মডার্ন ডাইং, পিপলস লিজিং, বিডি ফাইনান্স ও উত্তরা ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ২৫৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১২, সিএসই-৩০ সূচক ৯৩, সিএসসিএক্স ৬৪ ও সিএসআই ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৯২, ১৫ হাজার ৫৭০, ১০ হাজার ৪২৬ ও ১ হাজার ১৬৬ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৪টির, কমেছে ১২৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। সিএসইতে ২৭ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আর আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি টাকার।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ বিবিএস ক্যাবল, বেক্সিমকো, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিএসআরএম লিমিটেড, আরডি ফুড, লঙ্কাবাংলা ফাইনান্স, লাফার্জ হোলসিম, ড্রাগন সোয়েটার ও জিপিএইচ ইস্পাত।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের