সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক সময়ের আমন্ত্রিতরা এখন অবৈধ অভিবাসী

  • ব্রিটেনে নাগরিকত্ব হারানোর ঝুঁকিতে হাজার হাজার ক্যারিবীয়

রেনফোর্ড ম্যাকলেন্টিয়ার শৈশবে বাবা-মায়ের সঙ্গে জ্যামাইকা থেকে ব্রিটেনে গিয়েছিলেন। তারা বাবা মা অবশ্য আগেই ব্রিটেন পৌঁছেছিলেন। তাকে পরে সেখানে নিয়ে যাওয়া হয়। এরপর ৫০টি বছর অতিবাহিত হয়েছে। জীবিকা নির্বাহের জন্য তিনি বিভিন্ন পেশায় নিয়োজিত থেকেছেন। সরকারকে নিয়মিত করও পরিশোধ করেছেন। নিজেকে সব সময় একজন পূর্ণ ব্রিটিশ নাগরিক মনে করে এসেছেন। এখন তাকে বলা হচ্ছে অবৈধ অভিবাসী। নিউইয়র্ক টাইমস।

ম্যাকলেন্টিয়ারের মতো ক্যারিবীয় অঞ্চলের হাজার হাজার লোক একসময় ব্রিটেনে পাড়ি জমিয়েছিল। তাদের কাছে এটি ছিল নতুন জীবন গড়ার স্বপ্ন। অন্যদিকে যুদ্ধ পরবর্তী ব্রিটেন গড়ে তোলার জন্য প্রচুরসংখ্যক শ্রমিকের প্রয়োজন ছিল। তাই সাবেক উপনিবেশগুলো থেকে অভিবাসী আসার সুযোগ করে দেয়া হয়েছিল। ম্যাকলেন্টিয়ারের বয়স এখন ৬৪। ৬০ বছর বয়সে তিনি অবৈধ অভিবাসী ঘোষিত হন। এর ফলে তিনি চাকরি এবং অবসর জীবনের সব সুযোগ সুবিধাগুলো হারান। নিজের বাড়িটিও হারিয়ে তিনি এখন অসহায় গৃহহীন হয়ে পড়েছেন। টেরেসা মে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থাকার সময় থেকে অভিবাসীদের এই দুর্দশা শুরু হয়েছে। ২০১২ সালে তিনি বৈধ অভিবাসীর মর্যাদা পাওয়ার জন্য নিয়মকানুনগুলো কঠিন করেন। ফলে ম্যাকলেন্টিয়ারের মতো ক্যারিবীয় অভিবাসীদের বিপাকে পড়তে হয়। শর্ত পূরণের জন্য তার মতো হাজার হাজার অভিবাসীর বৈধ কাগজপত্র নেই। তারা যখন শৈশবে অভিভাবকের সঙ্গে ব্রিটেনে যান অনেক ক্যারিবীয় দেশ তখনও স্বাধীনতা অর্জন করেনি। তাই কিছু শর্ত পূরণ করা এই অভিবাসীদের পক্ষে বাস্তব কারণেই সম্ভব নয়। এপ্রিলে লন্ডনে অনুষ্ঠিত কমনওয়েলথ সম্মেলনে হাজির হয়েছিলেন ক্যারিবীয় দেশগুলোর নেতৃবৃন্দ। টেরেসা মে এখন প্রধানমন্ত্রী। তাকে ক্যারিবীয় নেতৃবৃন্দের কাছে তাকে দুঃখ প্রকাশ করতে হয়। তাকে এই প্রতিশ্রুতিও দিতে হয় যে আমলাতান্ত্রিক জটিলতায় যারা অবৈধ অভিবাসী হয়ে পড়েছেন তাদের প্রত্যেককে নাগরিকত্ব দেয়া হবে। তিনি বলতে বাধ্য হন, ‘আমরা আন্তরিকভাবে দুঃখিত’। তবে ক্যারিবীয় অঞ্চল থেকে যাওয়া লোকের বংশধররা বলছেন, আমলাতান্ত্রিক জটিলতার বিষয় এটি নয়। বরং এর সঙ্গে জড়িয়ে আছে ব্রিটেনের ঔপনিবেশিক অতীত।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু