মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাপ পীড়িত পুুরুষ প্রোগ্রামারদের পাশে নারী মটিভেটররা

  • চীনে অর্থনৈতিক কর্মকা-ে নারীর অংশগ্রহণ

চীনের বিকাশমান প্রযুক্তি খাত শেন উই’র মতো কর্মীদের খুঁজছে। এ খাতে কাজ করতে গেলে আকর্ষণীয় হতে হবে। তাদের সামাজিক যোগাযোগে আনাড়ি প্রোগ্রামদের প্রভাবিত করার ক্ষমতা এবং দ্রুত মেসেজ পাঠানোর দক্ষতা থাকতে হবে। শেন একজন গ্রোগ্রামার মটিভেটর হিসেবে কাজ করছেন। চীনে এখন এ ধরনের কাজ জানা কর্মীর চাহিদা রয়েছে।- নিউইয়র্ক টাইমস

শেন একাধারে সাইকোলজিস্ট ও চিয়ারলিডার। মানসিক চাপ পীড়িত কোডারদের ( প্রোগ্রামার) উদ্দীপনা ফিরিয়ে আনার জন্য তারা কাজ করে যাচ্ছেন। চীনে এখন গ্রোগ্রামার মটিভেটরদের ব্যাপকভাবে নিয়োগ দেয়া হচ্ছে। প্রযুক্তি ক্ষেত্রে সাধারণত পুরুষদেরই প্রাধান্য বেশি। প্রযুক্তি শিল্পের জোরেই চীন অর্থনৈতিকভাবে এগিয়ে চলেছে। এ ক্ষেত্রে প্রোগ্রামিংয়ের কাজে নিয়োজিত পুরুষরা সামাজিক দক্ষতা হারাতে বসেছে। কারণ প্রচ- কাজের চাপে তারা মানসিকভাবে পীড়িত হয়ে পড়ছে। চীনা সমাজে এরা ‘ঝাই’ নামে পরিচিত। যার অর্থ এমন প-িত যাদের সামাজিক জীবন নেই। এদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য গ্রোগ্রামার মটিভেটররা নিয়মিত তাদের সঙ্গে যোগাযোগ রাখেন। তাদের নিয়ে অনুষ্ঠান আয়োজন করেন। যদিও চীনে অর্থনৈতিক কর্মকা-ে নারীর অংশগ্রহণ নতুন কোন বিষয়। দেশটিতে যথেষ্ট সংখ্যক নারী কর্মজীবী রয়েছেন। আত্মপ্রচেষ্টার মাধ্যমে হওয়া নারী বিলিয়নিয়ারের সংখ্যা চীনে বিশ্বে সর্বাধিক। ২৫ বছর বয়সী শেন বেজিং ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করলেও তিনি এখন গ্রোগ্রামার মটিভেটর হিসেবে কাজ করছেন। শেন উত্তর-পূর্বাঞ্চলীয় হেইলংজিয়াং থেকে রাজধানী বেজিংয়ে যান। কাজ করেনই কনজ্যুমার ফিন্যান্স কোম্পানি চেইনফিন ডটকমে। ৯৫০ ডলারের বেতনে চাকরি করেন। ফ্রন্ট ডেস্ক সামলানো থেকে তাকে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা। ¯œ্যাকস, চা, কফি আয়োজন করাও তার দায়িত্বের মধ্যে পড়ে।

অর্থনৈতিকভাবে এগোলেও সামাজিকভাবে নারীদের মর্যাদা সেভাবে বাড়েনি। পশ্চিমা দেশগুলোর মতো জেন্ডার সমতা চীনে সেভাবে প্রতিষ্ঠিত হয়নি। অনেক প্রতিষ্ঠানই চাকরির আবেদনের শর্তে নারীদের সুশ্রী হওয়ার শর্ত জুড়ে দেয়। নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ তথ্য জানিয়েছে। চলতি বছর জানুয়ারিতেই আলিবাবা তাদের ই-কমার্স প্লাটফর্ম তাওবাওয়ে একজন সেলস ম্যানেজার নিয়োগের জন্য চাকরির বিজ্ঞাপন দেয়। এতে বলা হয় যাদের বয়স ২৮ থেকে ৩৫ এর মধ্যে এবং যাদের ব্যক্তিগত ইমেজ ভাল তারা আবেদন করতে পারবেন। এর আগে নবেম্বরে চীনা বহুজাতিক ইন্টারনেট প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু মার্কেটিং ব্যবস্থাপক পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। সেখানে বলা হয় পুরুষরা এ পদের জন্য অগ্রাধিকার পাবেন কারণ তাদের ‘ব্যবসায়িক ভ্রমণ’ ও অন্যান্য কাজের জন্য তারাই বেশি উপযুক্ত।

বিজ্ঞাপনে জেন্ডার ইস্যু উল্লেখ করায় উভয় কোম্পানিই পরে বিজ্ঞপ্তিগুলো প্রত্যাহার করে নেয়। কোম্পানিগুলো অবশ্য এসবের জন্য বিজ্ঞাপন সংস্থাগুলোকে দোষারোপ করে। আলিবাবা জানায় তারা জেন্ডার সমতার নীতি দৃঢ়ভাবে অনুসরণ করে। উভয় কোম্পানিই দাবি করে যে তাদের প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক নারী কর্মরত আছেন।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি