সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাশার ভবিষ্যত অন্ধকার!

মাশার ভবিষ্যত অন্ধকার!
  • স্টুটগার্ট ওপেনের প্রথমপর্ব থেকেই রাশিয়ান তারকা মারিয়া শারাপোভাকে বিদায় করলেন ক্যারোলিন গার্সিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর স্টুটগার্ট ওপেন দিয়েই নিষেধাজ্ঞা কাটিয়ে কোর্টে ফিরেছিলেন মারিয়া শারাপোভা। এবার সেই টুর্নামেন্টের কোর্টে নামার আগেই নতুন করে আশার কথা জানিয়েছিলেন রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্ল। বলেছিলেন শিরোপা জয়ের জন্য উন্মুখ হয়ে রয়েছেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। এবার স্টুটগার্ট টুর্নামেন্টের প্রথমপর্ব থেকেই বিদায় নিলেন পাঁচ গ্র্যান্ডস্লামের মালিক। মঙ্গলবার তাকে পরাজিত করে টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেন ক্যারোলিন গার্সিয়া। ফ্রান্সের ষষ্ঠ বাছাই গার্সিয়া এদিন কঠিন লড়াইয়ের পর ৩-৬, ৭-৬ (৮/৬) এবং ৬-৪ গেমে পরাজিত করেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকাকে। শারাপোভার সঙ্গে টুর্নামেন্টের প্রথমপর্ব থেকে বিদায় নিয়েছেন জার্মানির জুলিয়া জর্জেস এবং বারবোরা স্ট্রাইকোভাও। তবে দারুণ জয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছেন চেক প্রজাতন্ত্রের পঞ্চম বাছাই ক্যারোলিনা পিসকোভা।

চলতি বছরে এখন পর্যন্ত শারাপোভার সেরা সাফল্য বলতে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড। সেই টুর্নামেন্টের প্রথমপর্বে জার্মানির টাটজানা মারিয়া এবং দ্বিতীয়পর্বে লাটভিয়ার ১৪তম বাছাই এ্যানাস্তাসিজা সেভাস্তোভাকে হারিয়ে তৃতীয় রাউন্ডের টিকেট কেটেছিলেন শারাপোভা। কিন্তু সেই ম্যাচে জার্মানির এ্যাঞ্জেলিক কারবারের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় রাশিয়ান তারকার। এরপর কাতার ওপেন ও ইন্ডিয়ান ওয়েলসেও নিষ্প্রভ ছিলেন তিনি। কাতার ওপেনের প্রথমপর্বে রোমানিয়ার মনিকা নিকুলেস্কোর কাছে হার মানার পর ইন্ডিয়ান ওয়েলসেও একই চিত্রনাট্য। প্রথমপর্বে জাপানের তরুণ প্রতিভাবান খেলোয়াড় নাওমি ওসাকার কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তিনি। এবার স্টুটগার্টেও ভাগ্য বদলায়নি শারাপোভার। গত সপ্তাহেই ৩১ বছরে পা রাখা রাশিয়ান তারকাকে এবার প্রথমপর্ব থেকে বিদায় করেন ক্যারোলিন গার্সিয়া। অথচ এর আগে চারবার মুখোমুখি লড়াইয়ে একবারও মাশার বিপক্ষে জিততে পারেননি টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই। পঞ্চম প্রচেষ্টায় শারাপোভার মতো তারকা খেলোয়াড়কে পরাজয়ের স্বাদ উপহার দিয়ে দারুণ রোমাঞ্চিত ফরাসী তারকা। তবে হেরেও হতাশ নন মাশা। বরং এই হার থেকেও শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চান পাঁচ গ্র্যান্ডস্লামের মালিক। এ বিষয়ে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘এ রকম ফলাফল মোটেও প্রত্যাশা করিনি আমি। তবে এই ম্যাচ থেকে যে আমি অনেক কিছুই শিখতে পারব সে বিষয়ে কোন সন্দেহ নেই। গত কয়েক সপ্তাহ আমি কোর্টে পারফর্ম করিনি। তারপরও এখানে খুব যে খারাপ খেলেছি তা নয়। চেষ্টা করেছি সঠিকভাবে নিজের সেরাটা ঢেলে দিতে। প্রথম সেটে আমি খুব ভাল খেলেছি। যদিওবা দ্বিতীয় সেটে কিছু ভুল ছিল। তবে শারীরিকভাবে এখন আমি পুরোপুরি শক্তিশালী।’ গার্সিয়ার বিপক্ষে জিততে না পারায় টানা চার ম্যাচে লজ্জাজনক হারের রেকর্ড গড়েছেন শারাপোভা। যা তার পুরো ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় ঘটনা। এর ফলে র‌্যাঙ্কিংয়েও অবনমন ঘটবে তার। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৫০ থেকে ছিটকে যাবেন মারিয়া শারাপোভা। এদিকে ক্যারোলিন গার্সিয়া দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ইউক্রেনের বাছাই মার্তা কোস্টুকের মুখোমুখি হবেন। প্রথম রাউন্ডে যিনি ৬-৪ ও ৬-১ গেমে হারান জার্মানির এ্যান্তোনিয়া লোটনারকে। গত বছর কোর্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন ক্যারোলিনা পিসকোভা। সেবার শেষ আটে লরা সিগেমুন্ডের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তিনি। তবে এবার ফেবারিটের তকমাটা গায়ে মাখানো তার। টুর্নামেন্টের পঞ্চম বাছাই পিসকোভা এদিন ৬-২ এবং ৬-২ গেমে খুব সহজেই পরাজিত করেন হল্যান্ডের কিকি বার্টেন্সকে। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে উচ্ছ্বাসিত পিসকোভা। দিনের আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির লারা সিগেমুন্ড ৬-৪ ও ৬-৩ গেমে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের বারবোরা স্ট্রাইকোভাকে।

শীর্ষ সংবাদ:
সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন