সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদের সংরক্ষিত আসনে অন্তত একজন দলিত নারী রাখুন

  • মানবাধিকার কর্মীদের দাবি

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে বর্তমানে প্রায় ৬৫ লাখ দলিত জনগোষ্ঠী রয়েছে যা দেশের মোট জনসংখ্যার প্রায় ৪ শতাংশ। দলিত জনগোষ্ঠী তাদের জন্ম ও পেশাগত পরিচয়ের কারণে সমাজে নানাবিধ বৈষম্য ও বঞ্চনার শিকার। বিশেষ করে দলিত নারীরা বৃহত্তর সমাজে বৈষম্যের পাশাপাশি নিজ নিজ পরিবার ও সমাজে প্রবল পিতৃতান্ত্রিকতার শিকার হয় যা তাদের সমাজের অন্য নারীদের তুলনায় পিছিয়ে রাখে। বাংলাদেশের দলিত নারীদের সমস্যা যথাযথভাবে তুলে ধরতে অন্তত একজন দলিত নারীকে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে রাখার দাবি জানিয়েছেন মানবাধিকারকর্মীরা। সেইসঙ্গে তারা জাতীয় বাজেটে দলিত নারীদের জন্য আলাদা বাজেট বরাদ্দ রাখার জন্য সরকার ও সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন। বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশে দলিত নারীর আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতীয় বাজেট’ শীর্ষক সেমিনারে মানবাধিকার কর্মীরা এসব দাবি জানান।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট মানবাধিকারকর্মী ড. হামিদা হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সভাপতি ড. প্রতিমা পাল-মজুমদার, নাগরিক উদ্যোগ ও উপদেষ্টা-(বিডিইআরএম)’র প্রধান নির্বাহী জাকির হোসেন, বিডিইআরএম’র সাধারণ সম্পাদক বিভূতোষ রায়। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ দলিত নারী ফেডারেশনের (বিডিডব্লিউএফ) সভাপতি মনি রাণী দাস। সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিডিডব্লিউএফ-এর ৯টি সহযোগী সংস্থা এবং বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বিডিইআরএম) নেতৃবৃন্দ।

‘বাংলাদেশের দলিত নারীর আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতীয় বাজেট’ শীর্ষক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন নৃবিজ্ঞানী ও গবেষক রাবেয়া রওশন। তিনি দলিত জনগোষ্ঠীর উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন নীতিমালা তুলে ধরার পাশাপাশি দলিত জনগোষ্ঠীর বর্তমান আর্থ-সামাজিক অবস্থা এবং তাদের বিশেষ করে দলিত নারীদের উন্নয়নে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহের প্রতি কিছু সুনির্দিষ্ট সুপারিশ প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন দলিত জনগোষ্ঠীকে সংগঠিত হওয়ার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘বর্তমানে বাংলাদেশের দলিত জনগোষ্ঠীর অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। ১০-১৫ বছর আগেও কোন অনুষ্ঠানে দলিত নারীদের এতো স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ চোখে পড়ত না। কিন্তু বর্তমানে নারীদের এগিয়ে আসার বিষয়, সংগঠিত হওয়ার বিষয় সত্যিই প্রশংসার দাবি রাখে।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান        
//--BID Records