মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কালবৈশাখী ঝড়ে পাঁচ জনের মৃত্যু

  • ফসলের ব্যাপক ক্ষতি

জনকণ্ঠ ডেস্ক ॥ কালবৈশাখী ঝড়ে শনিবার পাঁচজনের মৃত্যুসহ সারাদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। বাড়িঘর, গাছপালা ভেঙ্গে ও উপড়ে পড়ে এবং দেশের বিভিন্ন স্থানে বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়ায় অধিবাসীদের ভোগান্তির মুখে পড়তে হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার পাঠানোÑ

নরসিংদী ॥ নরসিংদী জেলার ৬টি উপজেলার ওপর দিয়ে শনিবার দুপুরে বয়ে যাওয়া কালবৈশাখীর ঝড়ে ধান, বেগুন, করলা, কাকরোল, ঝিঙ্গা, শসা ও পটলসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

অনেক স্থানে খুঁটি ভেঙ্গে বিদ্যুত ব্যবস্থা ব্যাহত হয়েছে। বিদ্যুতের তার ছিঁড়ে শাহীন শাহ (২৫) নামে এক যুবক নিহত হয়েছে। শহরের ঘোষপাড়ার নাজিম উদ্দিন ভুইয়ার বাড়িতে এ ঘটনা ঘটে।

এছাড়া ঝড়ের কবলে পড়ে নরসিংদী সদর উপজেলার করিমপুর এলাকায় মেঘনা নদীতে দু’টি স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষে মহিউদ্দিন (৩০) নামে এক যুবক নিহত ও অপর ৫ জন স্পিডবোট যাত্রী আহত হয়েছে। নিহত মহিউদ্দিন ব্রাক্ষণবাড়িয়া জেলাধীন নবীনগর উপজেলার লহড়ী গ্রামের ছামা সরকারের পুত্র বলে জানা গেছে।

সান্তাহার ॥ শনিবার সকালে বগুড়ার সান্তাহারে আঘাত হানা কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অল্প সময়ের জন্য বয়ে যাওয়া ঝড়ের গতিবেগ এতটাই বেশি ছিল যে, আধাপাকা ঘড়-বাড়ি ও দোকানের ইট-সিমেন্টের দেওয়ালও ধসে পড়েছে। এছাড়া গাছ উপড়ে ও গাছের ডাল ভেঙ্গে পড়ে এবং ঝড়ের তা-বে কয়েকশত কাঁচা ও আধাপাকা ঘড়-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু পরিবার এখন খোলা আকাশের নিচে। সান্তাহার পৌর শহর পাশের সান্তাহার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাংবাদিকদের জানিয়েছেন ফজরের নামাজের পর থেকে থেমে থেমে হাল্কা ও মাঝারি আকারে বৃষ্টি ঝরছিল।

মির্জাপুর ॥ কাল বৈশাখী ঝড়ে কাঁচা ঘর-বাড়ি, গাছাপালা ও বৈদ্যুতিক লাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। শনিবার দুপুরের দিকে উত্তর পশ্চিম দিক থেকে বয়ে যাওয়া প্রায় আধা ঘণ্টা স্থায়ী এই কাল বৈশাখী ঝড়ে উপজেলার দরানীপাড়া, খৈলিয়াজানী, ফতেপুর, থলপাড়া, পাকুল্যা, হিলড়াসহ বিভিন্ন গ্রামে প্রায় শতাধিক কাঁচা ঘর-বাড়ি এবং বিপুলসংখ্যক গাছপালা ভেঙে পড়েছে বলে খবর পাওয়া গেছে।

ভালুকা ॥ শনিবার সকালে ময়মনসিংহের ভালুকা উপজেলার বিভিন্ন ইউনিয়নের ওপর দিয়ে বয়ে যাওয়া কাল বৈশাখী ঝড়ে শিক্ষা প্রতিষ্ঠান, বাড়িঘর, গাছপালা ও উঠতি বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

জানা যায়, ভালুকা পৌর সদরসহ উপজেলার রাজৈ, হবিরবাড়ি, কাচিনা, ডাকাতিয়া ও মেদুয়ারী ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় কাল বৈশাখী ঝড় তা-ব চালায়। ঝড়ে পৌর সদরের ভালুকা ফাযিল মাদ্রাসার টিনের চালা উড়িয়ে নিয়ে যায়।

গাজীপুর ॥ শনিবার বিকেলে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় এক কারখানার পিলারসহ শেড ভেঙ্গে পাশের বাড়ির চালে পড়ে এক স্কুল ছাত্রী নিহত হয় এবং তার এক বান্ধবী আহত হয়েছে। নিহতের নাম নাসরিন আক্তার খুকু। সে শেরপুর সদরের চরপক্ষী দাসপাড়া এলাকার আব্দুল হালিমের মেয়ে। সে গাজীপুর সিটি কর্পোরেশনের চান্দনা এলাকার ভারটেক্স আইডিয়াল স্কুলের ১০ম শ্রেণীর ছাত্রী।

সাভার ॥ বজ্রপাতে রাজু মিয়া নামের এক রড মিস্ত্রি নিহত হয়েছে। শনিবার বিকেল চারটার দিকে পৌর এলাকার বনপুকুর মহল্লায় একটি পাঁচ তলা বাড়িতে এ ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন বিকেলে রাজু ওই পাঁচ তলা বাড়ির ছাদে রডের কাজ করছিলেন। এ সময় বৃষ্টির মধ্যে বজ্রপাত হলে তিনি গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে স্থানীয় একটি চিকিৎসা কেন্দ্রে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। পরে পরিবারের সদস্যরা তার মৃতদেহ বাসায় নিয়ে যায়।

টাঙ্গাইল ॥ জেলার বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়ে গাছ-পালা, বাড়িঘর ও ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে বিভিন্নস্থানে ঘরবাড়ি বিধ্বস্ত হয়। গাছপালা উপড়ে যানবাহন ও বাড়িঘরের উপর পড়ে। এ সময় ঝড়ের সঙ্গে ব্যাপক বজ্রপাত হয়। বজ্রপাতে টাঙ্গাইলের চরপাকুল্লায় জুলু মিয়া নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এ সময় জেলার বিভিন্ন এলাকায় বিদ্যুত সরবরাহ বন্ধ থাকে। শনিবার পৌনে ২টা থেকে আড়াইটা পর্যন্ত ঝড় অব্যাহত থাকে।

শীর্ষ সংবাদ:
ইউক্রেন বিষযে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে